বৈশ্বিক উষ্ণায়নের উপহার!
প্রকাশ : ২৬ নভেম্বর ২০২২, ০৮:৫০
বৈশ্বিক উষ্ণায়নের উপহার!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে সৃষ্ট জলবায়ু পরিবর্তনের ফলে সমগ্র বিশ্বের প্রাকৃতিক পরিবেশের ওপর মারাত্মক বিরূপ প্রতিক্রিয়া দেখা দিচ্ছে। এই পরিবর্তনের ফলে সমুদ্রপৃষ্ঠের উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে এবং আবহাওয়ার মৌসুমি ধারাবাহিকতা বিঘ্নিত হচ্ছে।


এদিকে, জলবায়ুর পরিবর্তনের ফলে এক অত্যাশ্চর্য বদল ঘটতে চলেছে পৃথিবীতে। যার ফলে এর পর থেকে মানুষ আরও অনেক বেশি রামধনু দেখতে পাবেন বলে দাবি করেছেন বিজ্ঞানীরা।


‘গ্লোবাল এনভায়রনমেন্ট চেঞ্জ’ শীর্ষক পত্রিকায় প্রকাশিত তথ্য অনুযায়ী ২১০০ সালের মধ্যে আকাশের বুকে ফুটে ওঠা রামধনুর সংখ্যা অন্ততপক্ষে ৫ শতাংশ বৃদ্ধি পাবে।


রামধনুর জন্য যে দু’টি প্রাকৃতিক শর্ত প্রয়োজন তা হল সূর্যের আলো এবং ঝিরিঝিরি বৃষ্টি। বৃষ্টির সূক্ষ্ম জলকণার মধ্যে দিয়ে সূর্যের আলো প্রতিসরিত হলে তবেই রামধনু ফুটে ওঠে। সূক্ষ্ম জলকণাগুলি এখানে প্রিজমের কাজ করে।হাওয়াই বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই জলবায়ু পরিবর্তনের সব চেয়ে কম আলোচিত এই বিশেষ দিকটির কথা উল্লেখ করেছেন।


গবেষণা দলের প্রধান কিমবারলে কার্লসন জানান, “হাওয়াই দ্বীপে থাকার ফলে আমি নিজেকে সৌভাগ্যবান বলে মনে করি। কারণ, আমার এখান থেকে খুব ভাল রামধনু দেখা যায়। জলবায়ু পরিবর্তন যে এই ভাবে রামধনু দেখার এত ভাল সুযোগ করে দেবে, এ কথা ভাবতেই পারিনিবার


গবেষণারত ওই বিজ্ঞানীরা আরও জানান যে সমতলভূমি থেকে তুলনামূলক উঁচু, যেখানে মানুষজনের বসবাস কম তেমন অঞ্চল থেকে প্রায় নিয়মিত রামধনুর দেখা মিলবে। শুধু তাই নয়, সমুদ্র অঞ্চলে যেখানে হাওয়া চলাচল বেশি বা ছোট ছোট দ্বীপপুঞ্জগুলি থেকে রামধনু দেখার সুযোগ পাওয়া যাবে বেশি।


প্রসঙ্গত, জলবায়ু হচ্ছে কোনো এলাকা বা ভৌগোলিক অঞ্চলের ৩০-৩৫ বছরের গড় আবহাওয়া। বর্তমান বিশ্বে দ্রুত জলবায়ু পরিবর্তন একটি নৈমিত্তিক ঘটনা। এই জলবায়ু পরিবর্তনের ফলে পৃথিবীর তাপমাত্রা ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে, যা বৈশিক উষ্ণতা নামে অধিক পরিচিত। বৈজ্ঞানিক ভাষায় একে গ্রিন হাউস প্রভাব বলা হয়। পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধির কারণে নানা প্রকারের দুর্যোগ বৃদ্ধি পাচ্ছে যেমনঅতি বৃষ্টি, অনাবৃষ্টি, আকস্মিক বন্যা, খরা, জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড় ইত্যাদি। যার ফলশ্রুতিতে জ্ঞান ও মালের ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়ে যাচ্ছে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com