চুল ১১০ ফুট লম্বা!
প্রকাশ : ১৯ আগস্ট ২০২২, ১০:২০
চুল ১১০ ফুট লম্বা!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আশা ম্যান্ডেলার বয়স ৬০ বছর। মাথা ভরা চুলের জন্য সবার কাছে বেশ পরিচিত এই নারী। জট পাকানো, তবে বেশ লম্বা তাঁর চুল। মেপে দেখা গেছে, আশার চুল ১১০ ফুট লম্বা। এ জন্য বিশ্বের সবচেয়ে লম্বা জট পাকানো চুলের অধিকারী নারী হিসেবে বিশ্ব রেকর্ড গড়েছেন তিনি। তাঁর নাম উঠেছে গিনেস বুকের পাতায়।


যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনাল এ তথ্য জানিয়ে বলেছে, গত বুধবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে আশাকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, আশার বাড়ি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে। তবে তাঁর আদিনিবাস ত্রিনিদাদ অ্যান্ড টোবাকোয়। চার দশকের বেশি সময় আগে নিজ দেশ থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান আশা।


যুক্তরাষ্ট্রে পাড়ি জমানোর পর থেকে আশার মাথায় জট পাকতে শুরু করে। এরপর আর চুলে কাঁচি ছোঁয়াননি তিনি। ধীরে ধীরে জট বড় হতে শুরু করে। সেই সঙ্গে লম্বা হতে থাকে। ২০০৯ সালে জট পাকানো চুল ১৯ ফুট ৬ দশমিক ৫ ইঞ্চি লম্বা হয়। তখনই তাঁর নাম গিনেস বুকে ওঠে। আনুষ্ঠানিক স্বীকৃতিপত্রে বলা হয়েছিল, আশা ম্যান্ডেলা বিশ্বের সবচেয়ে লম্বা ও জট পাকানো চুলের অধিকারী।


গত ১৩ বছরে আশার চুল আরও লম্বা হয়েছে। এখন তাঁর চুল ১১০ ফুট লম্বা। আশার স্বামী ইমানুয়েল চেগ। কেনিয়া থেকে এসে তিনিও এখন যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। ইমানুয়েল পেশায় জট পাকানো চুলের স্টাইলিস্ট। তিনি সপ্তাহে সপ্তাহে আশার লম্বা ও জট পাকানো চুলের যত্ন নেন।


সংবাদমাধ্যমকে ইমানুয়েল জানান, আশার চুল পরিষ্কার করার সময় প্রতিবার ছয় বোতল শ্যাম্পু প্রয়োজন হয়। এমনকি তাঁর (আশার) ভেজা চুল শুকাতে দুই দিন লাগে। চার দশকের বেশি সময় ধরে ধীরে ধীরে নিজের মাথার চুল লম্বা করেছেন আশা। দিনের পর দিন কষ্ট করে চুলের যত্ন করেছেন।


অন্যদিকে আশা ম্যান্ডেলা জানিয়েছেন, নিজের এমন জট পাকানো ও লম্বা চুলের জন্য তিনি গর্বিত। ভবিষ্যতেও লম্বা চুল রাখতে চান তিনি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com