১০ সন্তান জন্ম দিলেই ১০ লাখ রুবল, পুতিনের ঘোষণা!
প্রকাশ : ১৯ আগস্ট ২০২২, ০৯:৫৮
১০ সন্তান জন্ম দিলেই ১০ লাখ রুবল, পুতিনের ঘোষণা!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়াতে দিন দিন জনসংখ্যা হ্রাস পাচ্ছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত রাশিয়ার জনসংখ্যা প্রতি মাসে গড়ে ৮৬ হাজার করে কমে গেছে। তাছাড়া ইউক্রেনে হামলা করায় রাশিয়ার সেনাবাহিনীতে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। এর ফলে ১০ সন্তানের জননীকে পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।


সোমবার একটি আদেশ জারি করে প্রেসিডেন্ট পুতিন বলেন, রাশিয়ার যেসব নারী ১০ বা তার বেশি সন্তান জন্ম দেবেন তাদের ‘মাদার হিরোইন’ পুরস্কারে ভূষিত করা হবে। সেই সঙ্গে পুরস্কার হিসেবে মায়েদের দেওয়া হবে ১০ লাখ রুবল। ডলারের হিসেবে যা ১৬ হাজারের মত দাঁড়ায়। আর বাংলাদেশি টাকায় দাঁড়াবে ১৬ লাখের বেশি। তবে এই পুরস্কার পেতে হলে ১০ সন্তানের সবাইকে জীবিত থাকতে হবে।


অবশ্য মাদার হিরোইন পুরস্কারের প্রবর্তক ছিলেন সাবেক রুশ শাসক জোসেফ স্টালিন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১০ সন্তানের জননীদের পুরস্কার দেওয়ার ঘোষণা দেন তিনি। ওই সময় তৎকালীন সোভিয়েত ইউনিয়নের জনসংখ্যা কমে গিয়েছিল। সেটিই নতুন করে চালু করলেন প্রেসিডেন্ট পুতিন। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর এই পুরস্কারের প্রথাও বিলুপ্ত হয়ে যায়।


রাশিয়ায় জনসংখ্যা বৃদ্ধি করার চেষ্টার অংশ হিসেবে এমন ডিক্রি জারি করেছেন পুতিন।


সূত্র: সিএনএন



বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com