পুরুষ মন্ত্রী ‘অন্তঃসত্ত্বা’ হলেন সন্তানধারণের বেদনা উপলব্ধি করতে!
প্রকাশ : ১৩ আগস্ট ২০২২, ০৮:০০
পুরুষ মন্ত্রী ‘অন্তঃসত্ত্বা’ হলেন সন্তানধারণের বেদনা উপলব্ধি করতে!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অন্তঃসত্ত্বা নারীদের যন্ত্রণা বুঝতে দেহে সাড়ে সাত কিলোগ্রাম ওজন লাগিয়ে ঘুরলেন জাপানের মন্ত্রী মাসানবু ওগুরা।


ক্রমেই বাড়ছে জাপানিদের গড় বয়স। কারণ প্রতি বছর যত শিশু জন্মাচ্ছে, মারা যাচ্ছেন তাঁর চেয়ে বেশি সংখ্যায় মানুষ। আর এই জন্মহার কমে যাওয়ার কারণ বুঝতে ও যথাযথ আইন প্রণয়ন করতে অভিনব পদক্ষেপ নিতে দেখা গেল জাপানের এক তরুণ মন্ত্রীকে। অন্তঃসত্ত্বা নারীদের যন্ত্রণা বুঝতে দেহে সাড়ে সাত কিলোগ্রাম ওজন লাগিয়ে ঘুরলেন মন্ত্রী।


দেশের ক্রমহ্রাসমান জন্মহারের সমস্যা নিয়ন্ত্রণে জাপানের প্রধানমন্ত্রী সদ্য নিয়োগ করেছেন ৪১ বছর বয়সি মন্ত্রী মাসানবু ওগুরাকে। অবিবাহিত মাসানবু জানাচ্ছেন, তাঁর কোনও সন্তান নেই। তাই কেন জাপানের সাধারণ মানুষ সন্তান নিতে চাইছেন না তা বুঝতে তিনি ও আরও দুই মন্ত্রী পেটে ৭.৩ কিলোগ্রাম ওজন লাগিয়েই রোজকার যাবতীয় কাজকর্ম করেন। পরিকল্পনা বাস্তবায়নে তাঁকে সহায়তা করেছে জাপানের শাসক দল লিবারাল ডেমোক্রেটিক পার্টির যুব সংগঠন।


মাসানবু জানিয়েছেন, ওজন নিয়ে ঘুরে রীতিমতো পিঠে ব্যথা হয়েছে তাঁর। পাশাপাশি গণপরিবহণে স্ফীত উদর নিয়ে যাতায়াত করা কঠিন তা-ও বুঝতে পেরেছেন তিনি। তবে এই কাজের পর তিনি সব সমস্যা বুঝে গিয়েছেন এমন দাবিও করেননি তিনি। বরং তাঁর মনে হয়েছে, জন্মহার কমে যাওয়ার কারণ খুঁজতে ও সন্তানধারণ করার সময় হবু মায়েদের অসুবিধা বুঝতে আরও বেশি সময় দেওয়া প্রয়োজন।


সূত্র: আনন্দবাজার


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com