পদ্মা সেতুতে রেলপথ নিচে, সড়ক ওপরে— কেন?
প্রকাশ : ২৫ জুন ২০২২, ০৮:৪৯
পদ্মা সেতুতে রেলপথ নিচে, সড়ক ওপরে— কেন?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন হতে চলেছে। আর মাত্র এক ঘণ্টা বাকি। ইতোমধ্যে সবার আকর্ষণের কেন্দ্রবিন্দুতে চলে এসেছে এই পদ্মা সেতু। প্রমত্তা পদ্মা বিশ্বে খরস্রোতা নদীর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে। পদ্মার প্রবল স্রোত উপেক্ষা করে আজ মাথা উঁচু করে দাঁড়িয়েছে স্বপ্নের পদ্মা সেতু।


যে-কোনো সেতু তৈরির ক্ষেত্রে এর ওপর চলাচলকারী সম্ভাব্য যানবাহনের ভর ও গতিকে বিবেচনায় নিতে হয়। কারণ, এর ওপরই নির্ভর করে যানবাহনের চলাচলের কারণে সেতুতে কতটা কম্পনের সৃষ্টি হবে। এই কম্পনের ফলে সৃষ্ট চাপ আবার সামাল দেয় সেতুর কলাম বা পিলার।


পদ্মার বুকে সেতু তৈরি এমনিতেই অনেক চ্যালেঞ্জ ছিল। অনেক দীর্ঘ পিলারের ওপর দাঁড় করানো হয়েছে সেতুটিকে। উচ্চ ভরবেগের কোনো যানবাহন যদি সেতুর মূল ভিত থেকে বেশি উচ্চতায় থাকে, তবে তার কারণে সৃষ্ট কম্পন ও চাপও বেশি হবে। বিষয়টি মাথায় রেখে এই সেতুতে দুটি আলাদা ডেক রাখা হয়েছে। ওপরের ডেকটি বাস-গাড়িসহ বিভিন্ন যানবাহনের জন্য। আর নিচের ডেকটি রাখা হয়েছে ট্রেনের জন্য।


এমন করার পেছনে দুটি কারণ রয়েছে বলে উল্লেখ করা হয়েছে মার্কিন ম্যাগাজিন স্ট্রাকচারম্যাগ। সেখানে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, পদ্মা সেতুর সার্বিক নিরাপত্তার কথা ভেবেই রেলসেতুটি নিচের ডেকে রাখা হয়েছে। এতে ভিত থেকে রেলসেতুটির উচ্চতা কমানো যাচ্ছে। শুধু তা-ই নয়, সেতুর নকশার কারণেই রেলসেতুটির দৈর্ঘ্যও কমে যাচ্ছে।


ড. জামিলুর রেজা চৌধুরী পদ্মা সেতু আর যমুনা সেতু নির্মাণে বিশেষজ্ঞ হিসেবে অনেক মূল্যবান ভূমিকা পালন করেছিলেন। দুই বছর আগে চলে গেছেন পারাপারে। পদ্মা সেতুতে রেলপথ নিচে কেন প্রশ্নের উত্তরে তিনি বলেছিলেন, 'ট্রেন বেশি খাড়াভাবে উঠতে পারে না। রেললাইনের ঢাল বা স্লোপটা হতে হয় কম। তুলনায় গাড়ির রাস্তার ঢাল খানিকটা খাড়া হলেও চলে। এখন ট্রেনের লাইন যদি ওপরে হয়, তাহলে এটার স্লোপ কম হওয়ার জন্য অনেক দূর থেকে ট্রেনের লাইন ওপরের দিকে ওঠানো শুরু করতে হবে। এর ফলে খরচ পড়বে বেশি। বেশি উঁচুতে রেলগাড়ি তুলতে জ্বালানিও বেশি খরচ হবে।কাজেই রেললাইন যদি নিচের লেভেলে করা হয়, তাহলে লাখ লাখ ডলার কম খরচ হবে। মূলত মিলিয়ন ডলার খরচ কমানোর জন্যই রেলের ডেক নিচে করা হয়েছে পদ্মা সেতুতে।'


পদ্মা সেতুর রেলপথ চালু হতে আরো কিছুদিন সময় লাগবে, তবে পদ্মা সেতুর সড়কপথের দ্বার আজ থেকেই উন্মোচন হবে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com