ইউক্রেনের যুদ্ধে বাস্তুচ্যুত শিশুদের সাহায্য করার জন্য উদ্যোগ
৮০০ কোটি টাকায় নোবেল প্রাইজ বেচে দিলেন রুশ সাংবাদিক!
প্রকাশ : ২১ জুন ২০২২, ১৭:০৫
৮০০ কোটি টাকায় নোবেল প্রাইজ বেচে দিলেন রুশ সাংবাদিক!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ সম্মান নোবেল শান্তি পুরস্কার জয়ী একজন সাংবাদিক তাঁর নোবেল বিক্রি করে দিয়েছেন। তিনি তার পুরস্কার বিক্রি করে বা নিলাম করে প্রায় ৮০০ কোটি টাকা পেয়েছেন।


রুশ সাংবাদিক দিমিত্রি মুরাটভ সোমবার রাতে তার নোবেল শান্তি পুরস্কার নিলামে তুলেছেন। তিনি তার পুরস্কার বিক্রি করে বা নিলাম করে প্রায় ৮০০ কোটি টাকা পেয়েছেন।ইউক্রেনের যুদ্ধে বাস্তুচ্যুত শিশুদের সাহায্য করার জন্য মুরাটভ নিলাম থেকে প্রাপ্ত অর্থ সরাসরি ইউনিসেফকে দেবেন।


মুরাটভ, যিনি ২০২১ সালের অক্টোবরে নোবেল পুরস্কার পেয়েছিলেন, তিনি স্বাধীন রাশিয়ান সংবাদপত্র নোভায়া গেজেট প্রতিষ্ঠা করেছিলেন এবং মার্চ মাসে কাগজটি বন্ধ হয়ে গেলে এর প্রধান সম্পাদক ছিলেন। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন এবং সাংবাদিকদের ওপর রুশ দমন-পীড়নের পরিপ্রেক্ষিতে জনগণের অসন্তোষ দমনের কারণে পত্রিকাটি বন্ধ হয়ে যায়।


মুরাটভ পুরস্কারের নিলাম থেকে ইউনিসেফকে ৫ লক্ষ ডলার দান করার ঘোষণা করেছেন। তিনি বলেন, "এই অনুদানের উদ্দেশ্য হল, শরণার্থী শিশুদের ভবিষ্যতের জন্য একটি সুযোগ করে দেওয়া।" মুরাটভ একটি সাক্ষাৎকারে বলেছিলেন যে, তিনি বিশেষত ইউক্রেনের সংঘাতের কারণে অনাথ হওয়া শিশুদের জন্য উদ্বিগ্ন। তিনি বলেন, আমরা তাদের ভবিষ্যত ফিরিয়ে দিতে চাই।


হেরিটেজ অকশন দ্বারা প্রকাশিত একটি ভিডিওতে মুরাটভ বলেছেন যে রাশিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞাগুলি বিরল রোগের চিকিত্সার জন্য ব্যবহৃত ওষুধ এবং অস্থি মজ্জা প্রতিস্থাপনের মতো মানবিক সহায়তা প্রয়োজন ব্যক্তিদের কাছে পৌঁছাতে বাধা দেয় না তা গুরুত্বপূর্ণ। হেরিটেজ নিলাম, যা নিলাম প্রক্রিয়া পরিচালনা করে, আয়ে অংশগ্রহণ করছে না।


ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসার সঙ্গে যৌথভাবে গত বছর শান্তিতে নোবেল পুরস্কার পান মুরাটভ। নিজ নিজ দেশে মতপ্রকাশের স্বাধীনতা বজায় রাখার ক্ষেত্রে সংগ্রামের জন্য তাদের সম্মানিত করা হয়। মুরাটভ ২০১৪ সালে রাশিয়ার ক্রিমিয়াকে যুক্ত করার এবং ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ চালানোর কঠোর বিরোধিতা করেছিলেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com