মানবতার জন্য যোগ
প্রকাশ : ২১ জুন ২০২২, ০৮:৩৫
মানবতার জন্য যোগ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আজ ২১ জুন (মঙ্গলবার) উদ্‌যাপিত হবে আন্তর্জাতিক যোগ দিবস ২০২২ (International Yoga Day 2022)।


যোগের অর্থ হতে পারে বিভিন্ন। যেমন, আত্মা, মন এবং শরীরের সমন্বয়, চিন্তা ও কর্মের একতা ইত্যাদি। অনেকের মতে, ‘যোগ’ শব্দটি দু’টি সংস্কৃত শব্দ ‘য়ুজ’ এবং ‘য়ুজির’ থেকে উদ্ভূত হয়েছে যার অর্থ ‘এক সঙ্গে’ বা ‘একত্র হওয়া’।


যোগব্যায়াম করা মানসিক চাপ থেকে মুক্তি দিতে পারে। পাশাপাশি, শারীরিক ও পেশি শক্তি বৃদ্ধি, ভারসাম্য বজায় রাখা, মনোবল উন্নত করা ইত্যাদি-সহ অগণিত সুবিধা পাওয়া যায় যোগ অনুশীলনের মাধ্যমে।


আন্তর্জাতিক যোগ দিবসের ইতিহাস


জানা যায়, যোগের উৎপত্তি হাজার হাজার বছর আগে। বেদ অনুযায়ী, ভগবান শিব ছিলেন প্রথম যোগী এবং তিনি যোগ সম্পর্কে তাঁর জ্ঞান ‘সপ্ত ঋষিদের’ কাছে স্থানান্তরিত করেছিলেন। সপ্তর্ষিরা যোগের জ্ঞান ছড়িয়ে দেওয়ার জন্য বিশ্বের বিভিন্ন প্রান্তে ভ্রমণ করেছিলেন।


তবে আন্তর্জাতিক যোগ দিবসের সূচনা মাত্র কয়েক বছর আগে। ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে আন্তর্জাতিক যোগ দিবস ধারণার প্রস্তাব পেশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই বছরের ১১ ডিসেম্বর আনুষ্ঠানিক ভাবে ২১ জুনকে ‘আন্তর্জাতিক যোগ দিবস’ হিসেবে ঘোষণা করা হয়।


আন্তর্জাতিক যোগ দিবসের থিম


অষ্টম আন্তর্জাতিক যোগ দিবসের থিম নির্ধারণ করা হয়েছে- “মানবতার জন্য যোগ”। কোভিড মহামারির সর্বোচ্চ পর্যায়ে কী ভাবে মানবতার দুঃখ-কষ্ট দূর করতে যোগ বড়ো ভূমিকা নিয়েছিল, সে সবে কথাও ছুঁয়ে গিয়েছে এ বারের থিমে। সারা বিশ্বে আয়োজিত এ বারের যোগ দিবসে এই থিমকেই বেছে নিয়েছে কেন্দ্রের আয়ুষ মন্ত্রক। ভারতে মূল প্রদর্শনী অনুষ্ঠানটি হবে কর্নাটকের মায়সোরে।


এই বছরের আন্তর্জাতিক যোগ দিবসের থিমটি অনেক আলোচনা এবং পরামর্শের পরে নির্বাচন করা হয়েছে এবং এটি যথাযথ ভাবে চিত্রিত করা হয়েছে।উল্লেখ্য, মহামারি চলাকালীন আয়োজিত গত বছরের আন্তর্জাতিক যোগ দিবসের থিম ছিল “সুস্থতার জন্য যোগ”।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com