আম খাওয়া প্রতিযোগিতা
প্রকাশ : ২০ জুন ২০২২, ০৮:৪৩
আম খাওয়া প্রতিযোগিতা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমের রাজ্য চাঁপাইনবাবগঞ্জে বাহারি সব আম। তা নিয়েই আম উৎসব। আয়োজন করেছিল ‘সম্প্রীতি’ নামের একটি সামাজিক সংগঠন। উৎসবে নানা রং ও বর্ণের নজরকাড়া শতাধিক প্রজাতির সুস্বাদু আমের প্রদর্শনী হয়, যার অধিকাংশই বিলুপ্তপ্রায় জাতের। সঙ্গে ছিল আম খাওয়া প্রতিযোগিতা, গুণীজন সম্মাননা, পুরস্কার বিতরণ ও আলোচনা সভা। চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার হরিপুর মহল্লায় ১৯ জুন,শনিবার বেলা সাড়ে তিনটা থেকে সন্ধ্যা পর্যন্ত চলে এই আয়োজন।


আম প্রদর্শনীতে বিলুপ্তপ্রায় জাতের মধ্যে ছেলেভুলানি, বউভুলানি, মিছরিদানা, বৃন্দাবনী, দুধসর, কিষানভোগ, মোহনভোগ, বাতাসা, টিক্কাফরাস, চন্দ্রমুখী, মধুচুষকি, কাঞ্চনকুমারী, পোল্লাদাগি, সুরমাগুটি, ভুটভুটি, ঘুরঝুরকি, মিছরিকান্ত, ফনিয়া, চিনিদাগি, রানিপসন্দসহ জনপ্রিয় বাণিজ্যিক জাতের আম মিলিয়ে ১১৩ প্রজাতির আম ছিল। এর মধ্যে প্রায় দুই কেজি ওজনের বিদেশি প্রজাতির ব্রুনাই কিং আমও দেখা গেছে।


উৎসবে আসা দর্শনার্থীরা জানান, এক সঙ্গে নাম না জানা শত জাতের আম দেখে তারা মুগ্ধ। পাশাপাশি আম খাওয়ার মতো মজাদার প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে ভীষণ আনন্দিত প্রতিযোগিরা।


উৎসবে প্রদর্শিত হয় জেলার খিরসাপাত, আশ্বিনা, ফজলি, ল্যাংড়া জাতের আমের পাশাপাশি কালের গর্ভে হারিয়ে যেতে বসা ঝুরঝুরকি, দুধসর, বোগলা গুটি, বৌ ভুলানি, ছ্যাল্যা ভুলানি (ছেলে ভুলানি), সূর্য ডিম, সুন্দরি গুটি নামের শত জাতের আম। এ কারণেই নতুন প্রজন্মের কাছে এই আয়োজন ছিল বেশ আকর্ষণের।


দর্শনার্থীরা জানান, চাঁপানববাগঞ্জের আমের জাত ও স্বাদে যে ভিন্নতা আছে সেটা এমন আয়োজনের মাধ্যমে ছড়িয়ে যাবে সারা বিশ্বে।


আয়োজকরা জানান, চাঁপাইনবাবগঞ্জের আম বিশ্বমানের। জেলার অর্থনীতিতে এর গুরুত্ব অপরিসীম। কিন্তু নানা কারণে আমের ঐতিহ্য ধীরে ধীরে ম্লান হতে বসেছে। হারিয়ে যাচ্ছে নাম না জানা বিভিন্ন প্রজাতির আম। আমের অর্থনৈতিক গুরুত্ব তুলে ধরতে এবং হারিয়ে যেতে বসা আমের সঙ্গে নতুন প্রজন্মের পরিচয় করিয়ে দিতেই এই আয়োজন।


জেলার প্রবীণদের কল্যাণে বিশেষ অবদানের জন্য মহানন্দা প্রবীণ নিবাসের প্রাতিষ্ঠাতা ডা. আব্দুস সালাম ও বরেন্দ্র এলাকায় সবুজায়নে ভূমিকা রাখা কৃষি উদ্যোক্তা মতিউর রহমানকে সন্মাননা দেয়া হয়। এ ছাড়া তিনজন সেরা আম খাদক এবং তিনজন শ্রেষ্ঠ আম সংগ্রাহককে দেয়া হয় বিশেষ পুরস্কার।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com