রান্নাঘরে পড়ে থাকা ফুলদানি ১৬ কোটি ৪০ লাখ টাকায় বিক্রি
প্রকাশ : ২০ মে ২০২২, ২১:৩২
রান্নাঘরে পড়ে থাকা ফুলদানি ১৬ কোটি ৪০ লাখ টাকায় বিক্রি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের ড্রিওয়েটস অকশন হাউসের এক নিলামে একটি চিনা মাটির ফুলদানি বিক্রি হয়েছে হয়েছে ১৬ কোটি ৪০ লাখ ১০ হাজার টাকায় (১৫ লাখ পাউন্ড)। শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।


প্রায় তিনশ’ বছর আগে তৈরি কারুকার্যখচিত এই ফুলদানিটি ১৭০০ অব্দের কিছু পরে চীনে তৈরি করা হয়েছিল। দেশটিতে তখন চলছিল কুইয়ানলং রাজবংশের শাসন। সেই সময়ের কোনো এক চীনা আদালতে শোভা বর্ধনের জন্য এটি ব্যবহৃত হয়েছে।


চীনে এ পর্যন্ত যেসব রাজবংশ রাজত্ব করেছে, সেসবের মধ্যে কুইয়ানলং ষষ্ঠ। দুই ফুট উঁচু এই ফুলদানিটিতে রুপালি, সোনালি ও নীল রঙে বেশ সুন্দর ও দক্ষভাবে খোদাই করা হয়েছে সারস, বাদুড়সহ বিভিন্ন রাজকীয় নকশা।


ফুলদানিটির তলদেশে ৬ জন কুইয়ানলং সম্রাটের নাম লেখা আছে। এর অর্থ ষষ্ট সম্রাটের আমলে তৈরি হয়েছিল এ ফুলদানি।


১৯৮০ সালে ব্রিটেনের এক শল্যচিকিৎসক চীন থেকে মাত্র কয়েক শ’ পাউন্ডে কিনেছিলেন ফুলদানিটি। তারপর বেশ কয়েক বছর ওই চিকিৎসকের রান্নাঘরে পড়েছিল এই ফুলদানিটি।


রান্নাঘর থেকে এটি কীভাবে নিলাম পর্যন্ত এল, কিংবা এ পর্যন্ত আসতে কয়বার এই ফুলদানির মালিকানা বদল হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি এনডিটিভির প্রতিবেদনে। পাশপাশি, যে ক্রেতা এটি কিনেছেন, তার পরিচয়ও গোপন রেখেছে ড্রিওয়েট অকশন হাউস।


তবে শুক্রবার নিলামে তোলার সময় এর মূল্য ধার্য হয়েছিল দেড় লাখ পাউন্ড। তারপর বেশ অল্প সময়ের মধ্যেই সেটি ১৫ লাখ পাউন্ডে বিক্রি হয়ে যায়।


ড্রিয়েটস অকশন হাউসের এশীয় শিল্প বিষয়ক বিশেষজ্ঞ মার্ক নিউস্টিড মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে বলেন, ‘এরকম একটি অ্যান্টিক শিল্পকর্ম নিলামে এত উচ্চমূল্যে বিক্রি করতে পেরে আমরা আনন্দিত।’


বিবার্তা/জেএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com