নিউজিল্যান্ডকে ১৩৭ রানের লক্ষ্য দিল বাংলাদেশ
প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০২৩, ১১:৫৫
নিউজিল্যান্ডকে ১৩৭ রানের লক্ষ্য দিল বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঘরের মাঠে সিরিজের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে দাপট দেখিয়ে হারিয়ে সিরিজ জয়ের সম্ভাবনা জাগায় বাংলাদেশ। তবে সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচেই এলোমেলো এক দলের দেখা মিলেছে। শেষ ম্যাচে কিউইদের ১৩৭ রানের মামুলি লক্ষ্য দিয়েছে লাল-সবুজেরা।


কিউইদের থেকে মাত্র ৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা টাইগাররা ১৪৪ রানেই গুটিয়ে গেছে। এতে কিউইদের বিপক্ষে বাংলাদেশের লিড দাঁড়িয়েছে ১৩৬ রান।


লিড বাড়িয়ে নেওয়ার লক্ষ্য নিয়ে চতুর্থ দিনে ব্যাটিংয়ে নেমেছিল বাংলাদেশ। প্রথম সেশনের শুরুটা দুর্দান্ত হলেও দ্রুতই চার উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। দিনের শুরুতেই দলীয় ৭১ রানের মাথায় ব্যক্তিগত ১০ রানে ফেরেন মুমিনুল হক। সেখান থেকেই খেই হারানোর শুরু। জাকিরের একার লড়াইয়ের দিনে একে একে সাজঘরের পথের দিকে মিছিলে যোগ দেন অন্য ব্যাটাররা। সাবেক অধিনায়কের দেখানো পথে হেঁটেছেন মুশফিকুর রহিম, শাহাদাত হোসেন দিপু, মেহেদী হাসান মিরাজ, নুরুল হাসান সোহান ও নাঈম হাসান।


একা লড়াই করে চাপের মুখেই ক্যারিয়ারের তৃতীয় অর্ধশতক তুলে নেন ওপেনার জাকির। নবম ব্যাটার হিসেবে প্যাভিলিয়নের পথ ধরার আগে ৮৬ বলের মোকাবিলায় ৬ চার ও এক ছক্কায় ৫৯ রান করেন জাকির।


শেষ পর্যন্ত ৩৫ ওভারে ১৪৪ রানে থামে বাংলাদেশের ইনিংস।


কিউইদের হয়ে এজাজ প্যাটেল ছয়টি, মিচেল স্যান্টনার তিনটি ও টিম সাউদি একটি উইকেট শিকার করেন।


এর আগে, নিউজিল্যান্ডের বিপক্ষে ঢাকা টেস্টের তৃতীয় দিন শেষে ৮ উইকেট হাতে নিয়ে ৩০ রানে এগিয়ে ছিল স্বাগতিক বাংলাদেশ। প্রথম ইনিংসে ৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে তৃতীয় দিন শেষে ২ উইকেটে ৩৮ রান করে টাইগাররা।


এরও আগে, প্রথম দিনে ৫৫ রানে ৫ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়া কিউইরা গ্লেন ফিলিপসের ঝোড়ো ব্যাটিং শেষে তৃতীয় দিনে ৮ রানের লিড নিয়ে অল-আউট হয়েছে। প্রথম ইনিংসে ৩৭ দশমিক ১ ওভারে ১৮০ রানে থামে ব্ল্যাক-ক্যাপসরা।


বৃষ্টি বাগড়ায় দ্বিতীয় দিনের খেলা মাঠে না গড়ালে তৃতীয় দিনে ব্যাট হাতে নেমে আক্রমণাত্মক ব্যাটিংয়ে দলকে এগিয়ে নেওয়ার চেষ্টা করেন ড্যারিল মিচেল ও গ্লেন ফিলিপস। তবে এই জুটিকে বেশি দূর এগিয়ে যেতে দেননি অফস্পিনার নাঈম হাসান। ৬০ বলে তাদের ৪৯ রানের এই জুটি ভাঙেন তিনি।


ইনিংসের ২১তম ওভারে নাঈমের ডেলিভারি লং-অন দিয়ে উড়িয়ে মারার চেষ্টা করেন মিচেল। তবে মিড-অফ থেকে দৌড়ে এসে দুর্দান্ত এক ক্যাচ লুফে নিয়ে ১৮ রানেই তার প্রথম ইনিংস অধ্যায়ের ইতি টানেন মেহেদী হাসান মিরাজ।


এরপর ব্যাক টু ব্যাক বল করতে এসে মিচেল স্যান্টনারকে ফেরান নাঈম। প্রথম স্লিপে থাকা নাজমুল হোসেন হাতে ক্যাচ দিয়ে ৭ বলে ১ রানে ফেরেন এই কিউই ব্যাটার।


একপ্রান্তে ব্যাটারদের আসা-যাওয়ার মিছিলে অন্যপ্রান্ত আগলে রেখে দ্রুত দলের রান বাড়িয়েছেন ফিলিপস। কাইল জেমিসনকে নিয়ে দলের রানের চাকা সচল রাখেন এই ব্যাটার।


স্কোরবোর্ডে দ্রুত ৫৫ রান যোগ করেন ফিলিপস। জেমিসন আউট হওয়ার পর টিম সাউদির সঙ্গেও ২৮ রানের জুটি গড়েন তিনি। এতে টাইগারদের ১৭২ রান টপকে সহজেই লিড পায় সফরকারীরা।


তবে লিড দুই অঙ্ক ছোঁয়ার আগেই প্যাভিলিয়নের পথ ধরেন ফিলিপস। ৭২ বলে ৮৭ রানে শরীফুল ইসলামের বলে উইকেটরক্ষক সোহানের গ্লাভসবন্দী হন তিনি। এতে ৮ রানে এগিয়ে থেকে ১৮০ রানেই অলআউট হয় কিউইরা।


উল্লেখ্য, প্রথম দিনে টস জিতে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ১৭২ রানে অল-আউট হয় বাংলাদেশ। জবাবে খেলতে নেমে বাংলাদেশের ঘূর্ণিতে ৫ উইকেট ৫৫ রান নিয়ে প্রথম দিন শেষ করে নিউজিল্যান্ড। বাংলাদেশের চেয়ে ১১৭ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন শুরু করে সফরকারীরা।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com