অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানি
প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২৩, ২১:২৫
অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফ্রান্সকে হারিয়ে অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপের শিরোপা জিতেছে জার্মানি। ২-২ গোলে ড্রয়ের পর পেনাল্টিতে ৪-৩ ব্যবধানে ফ্রান্সকে হারিয়ে ছোটদের বিশ্বকাপ জয় করলো জার্মানি।


২ ডিসেম্বর, শনিবার ইন্দোনেশিয়ার সুরাকার্তার স্তাদিয়ন মানাহানে অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপের ফাইনালে ট্রাইবেকারে ৪-৩ গোলে ফ্রান্সকে হারিয়ে শিরোপা জয়ের উৎসব করেছে জার্মানি।


সুরাকার্তায় অনুষ্ঠিত এই ফাইনালে আরও একবার জার্মানির নায়ক হলেন গোলরক্ষক কনস্ট্যান্টিন হেইডি। দীর্ঘদেহী এই গোলরক্ষক আর্জেন্টিনার বিপক্ষেও শ্যুটআউটে নায়ক হয়েছিলেন। ফাইনালেও দুই পেনাল্টি ঠেকিয়ে নায়ক বনে গিয়েছেন তিনিই। ফ্রেঞ্চ গোলরক্ষক অ্যাগনিও এদিন নায়ক হতে পারতেন। তবে সেটা হয়নি হেইডির কল্যাণেই।


ফাইনালের শুরু থেকেই দুর্দান্ত ফুটবল খেলতে থাকে জার্মানি অনূধ্বং-১৭ দল। বারবার ফ্রান্সের ডিফেন্স লাইনে আক্রমণ শানায় জার্মান কিশোররা। সেই ধারাবাহিকতায় ম্যাচের ২৯ মিনিটে প্রথমবার এগিয়ে যায় জার্মানি। পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করেন স্ট্রাইকার ব্রুনার।


বিরতির পর ৫১ মিনিটে গোল করে বসেন জার্মান অধিনায়ক দারউইচ। বার্সেলোনার এই তরুণের গোলের সুবাদে ২-০ গোলের লিড পেয়ে যায় ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা। সুরাকার্তার হাজারখানেক দর্শক তখন অপেক্ষায় একপেশে ফাইনালের।


কিন্তু এরপরেই যেন দৃশ্যপট বদলে যায়। দুই মিনিটের ব্যবধানে জালের ঠিকানা খুঁজে পান সাইমন বাউব্রে। এই মিডফিল্ডারের গোলটাই যেন ফ্রেঞ্চ শিবিরে যুক্ত করে বাড়তি উন্মাদনা। ম্যাচের নিয়ন্ত্রণটাও তখন পুরোপুরি ফ্রান্সের হাতে। একের পর এক আক্রমণ করে ৮টি কর্ণারও পেয়ে যায় ফ্রান্স।


তবে গোলের জন্য অপেক্ষা করতে হয়েছিল ৮৫ মিনিট পর্যন্ত। ম্যাথিস অ্যামাগোর শেষ সময়ের গোলটা ম্যাচকে নিয়ে যায় পেনাল্টি শ্যুটআউটে।


নিয়ম অনুযায়ী, নির্ধারিত ৯০ মিনিটের পরে পেনাল্টি শ্যুটআউটের মাধ্যমে ফলাফল নির্ধারিত হয়। যেখানে ৪-৩ গোলে জয়ের দেখা পেল জার্মানি।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com