নেইমারের বিশ্বকাপ ফুটবল কি শেষ?
প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২২, ১৫:২৭
নেইমারের বিশ্বকাপ ফুটবল কি শেষ?
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০০২ সালে রেকর্ড পঞ্চমবার বিশ্বকাপ ফুটবলের শিরোপা জয়ের পর গেলো ২০ বছরে সেমির বেশি যেতে পারেনি ব্রাজিল। এবার সেলেসাওদের সুযোগ শিরোপা খরা কাটানোর। কাতারে তাদের শুরু হয়েছে ফেবারিট হিসেবে। প্রথম দুই ম্যাচেই নিশ্চিত হয়েছে শেষ ষোল।


ব্রাজিলের এবারের বিশ্বকাপ অভিযাত্রায় সবচেয়ে বড় নাম নেইমার। তার দিকে চেয়ে আছে লাখো কোটি ব্রাজিল ভক্ত। আশা, নেইমারের নেতৃত্বে ব্রাজিলের ঘরে আবারো ফিরে আসবে শিরোপা। কিন্তু প্রথম ম্যাচেই সার্বিয়ার বিপক্ষে পায়ের গোড়ালিতে ব্যথা পেয়ে নেইমার এখন মাঠের বাইরে। কবে তিনি মাঠে ফিরছেন, সেটা এখনো অনিশ্চিত।


নেইমারের ইনজুরি নিয়ে শুক্রবারের (২ ডিসেম্বর) মধ্যে সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছে ব্রাজিল শিবির। ক্যামেরুনের বিপক্ষে ম্যাচ শেষেই তারা এনিয়ে কথা বলবে। এমন কথাতেই ডানাপালা মেলছে গুজব। বলা হচ্ছে ধারণার চেয়ে নেইমারের ইনজুরি আরো বেশি খারাপ। তাই দ্বিতীয় পর্ব দূরের কথা, নেইমারের জন্য নাকি বিশ্বকাপ শেষ হয়ে গেছে!


সার্বিয়ার সঙ্গে খেলার ৭৪তম মিনিটের সময় নেইমারকে উঠিয়ে নেন কোচ তিতে। পরে প্রকাশিত চিত্রে দেখা গেছে নেইমারের বাম পায়ের গোড়ালি ফুলে ঢোল হয়ে আছে।‌ পুরো পা লাল। বোঝাই যাচ্ছে বেশ ভালো ব্যাথাই পেয়েছেন তিনি।‌


তবে ব্রাজিল দল থেকে জানানো হয়, নেইমার দ্বিতীয় পর্বেই মাঠে ফিরবেন। ইনজুরি তেমন মারাত্মক নয়।‌


ব্রিটিশ ট্যাবলয়েড ডেইলি মিরর এক প্রতিবেদনে দাবি করেছে, নেইমারের গোড়ালির লিগামেন্ট ছিঁড়ে গেছে। ফলে তার পক্ষে এবারের আসরে আর ম্যাচে সম্ভব হচ্ছে না। তবে এমন দাবির পেছনে কোন ধরনের সূত্রের কথা মিরর বলেনি।


মিরর বলেছে, নেইমারের ইনজুরি ধারণার চেয়ে খারাপ। ব্রাজিলের হয়ে ১২২ ম্যাচ খেলে ৭৫টি গোল করেছেন‌ নেইমার।


ক্যামেরুনের বিপক্ষে ম্যাচের আগে ব্রাজিলের সহকারী কোচ ক্লেবার জেভিয়ার জানিয়েছেন, নেইমার, ডানিলো ও এলেক্স সান্দ্রোকে দ্বিতীয় পর্ব শুরুর আগেই ফিটনেস পরীক্ষায় পাস করতে হবে। তারা সেই ধরনের সব প্রস্তুতি নিয়েই রেখেছে।


তিনি জানান, তিন জনকে আলাদা করে দেখাশোনা করা হচ্ছে, সুস্থ করতে সব চেষ্টাই করা হচ্ছে।


জেভিয়ার বলেন, তারা সবাই সুস্থ হয়ে উঠছেন। ইনজুরির উন্নতি হচ্ছে। তবে এই মুহূর্তে আমাদের চিন্তা চেতনায় রয়েছে ক্যামেরুনের সঙ্গে ম্যাচ। এটি শেষ হলেই আমরা তাদের বিষয়ে সিদ্ধান্ত নেয়ার প্রক্রিয়া শুরু করবো। এজন্য সব ধরনের প্রস্তুতি আমরা নিয়ে রেখেছি।


নেইমারকে ছাড়া ব্রাজিল সুইজারল্যান্ডের বিপক্ষে বেশ ভালো খেলেই জিতেছে। তবে, নেইমারের দীর্ঘ অভিজ্ঞতা আর কুশলী চিন্তা কোচ তিতের জন্য বড় ধরনের এক ভরসা। তাই তিনি পিএসজি তারকাকে নিয়মিত একাদশে চাইবেন, এটাই প্রত্যাশিত।


দ্বিতীয় পর্বে ব্রাজিলের ম্যাচ আগামী সোম বা মঙ্গলবার হবে। এই সময়ের আগে নেইমার আসলেই ফিট হতে পারবেন কিনা সেটি এক বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে‌। তাই কাতারের আসরে নেইমারের মাঠে ফেরা হবে কিনা, সেটাই এখন কোটি টাকার প্রশ্ন। যার উত্তর মিলবে শিগগিরই।


বিবার্তা/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com