প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপনের জন্য গৌরব ’৭১-কে হলরুম ভাড়া দেয়নি দেবিদ্বারের ইউএনও!
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২২, ১৯:৩২
প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপনের জন্য গৌরব ’৭১-কে হলরুম ভাড়া দেয়নি দেবিদ্বারের ইউএনও!
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কুমিল্লার দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আশিক উন নবী তালুকদারের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উদযাপনের জন্য মুক্তিযুদ্ধের স্বপক্ষের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গৌরব ’৭১-কে ‘দেবিদ্বার উপজেলা পরিষদ হলরুম’ ফাঁকা থাকা সত্ত্বেও ভাড়ায় বরাদ্দ না দেওয়ার অভিযোগ উঠেছে।


জাতির পিতার কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষ্যে দেবিদ্বারের অসহায় ছাত্রীদের মাঝে সেলাই মেশিন বিতরণ, দোয়া মাহফিল ও কেক কাটা কর্মসূচির কথা গৌরব ’৭১-এর চিঠিতে উল্লেখ আছে। এই আয়োজনের জন্য হলরুম বরাদ্দ না দেয়ার ঘটনায় স্থানীয়দের মাঝেও ক্ষুব্ধ প্রতিক্রিয়া শুরু হয়েছে।


জানা যায়, গত মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) মুক্তিযুদ্ধের স্বপক্ষের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গৌরব ’৭১ এর দুইজন প্রতিনিধি আগামী ২৮ সেপ্টেম্বর, ২০২২ প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালন উপলক্ষ্যে দেবিদ্বার উপজেলা পরিষদ হলরুম ভাড়ায় বরাদ্দ নিতে ইউএনও-এর নিকট সংগঠনটির সাধারণ সম্পাদক স্বাক্ষরিত লেটারহেড প্যাডে আবেদনপত্র নিয়ে যায়।


গৌরব ’৭১ কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক এফ এম শাহীন স্বাক্ষরিত দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর প্রেরিত ওই চিঠিতে বলা হয়েছে, শুভেচ্ছা নিবেন, ‘মহান মুক্তিযুদ্ধের পক্ষের জাতীয় স্বেচ্ছাসেবী সংগঠন গৌরব ’৭১ এর উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার শুভ জন্মদিন পালন উপলক্ষ্যে কলেজ ছাত্রীদের মাঝে সেলাই মেশিন বিতরণ, কেক কাটা ও দোয়া-মাহফিলসহ ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ উপলক্ষ্যে আগামী ২৮ সেপ্টেম্বর, বুধবার বিকেল ৩ ঘটিকায় আপনার অধীনস্থ দেবিদ্বার উপজেলা পরিষদ হলরুম একান্ত প্রয়োজন।


অতএব, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার জন্মদিন পালন অনুষ্ঠানকে সাফল্যমণ্ডিত করে তুলতে আগামী ২৮ সেপ্টেম্বর উপজেলা পরিষদ হলরুম ভাড়া দিতে আপনার একান্ত সহযোগিতা কামনা করছি।’


এই চিঠি হাতে না নিয়েই অভিযুক্ত ইউএনও ভাড়ায় হল বরাদ্দ তো দূরেরে কথা, উল্টো গৌরব ’৭১ নিয়ে নানা কথা শুনিয়েছেন।


এ বিষয়ে ঘটনার সময় উপস্থিত থাকা একাধিক ব্যক্তি বিবার্তাকে বলেন, ইউএনও স্যার এই চিঠি না দেখেই বলেন, এই সংগঠনের প্রোগ্রাম আমি অনুমোদন করতে পারব না। এমন বক্কর-চক্কর অনেক সংগঠন আছে, যেগুলোর অনুমোদন নাই। পরে তিনি হুমকির স্বরে বলেন, আমি যদি এই সংগঠনের বিরুদ্ধে মামলা করি, তাহলে আপনাদের সাফার করতে হবে।


সূত্র জানায়, অভিযুক্ত ইউএনও গৌরব ’৭১-কে হলরুম ভাড়ায় বরাদ্দের অনুমতি না দিলেও ২৮ সেপ্টেম্বর, ২০২২ তারিখে ওই হলরুমটি অন্য কোনো প্রোগ্রামের জন্য বুকিং ছিল না। এদিকে গৌরব ’৭১ এর অনুমতি চাওয়ার এক সপ্তাহ পর অর্থাৎ ২০ সেপ্টেম্বর, ২০২২ তারিখে হলরুমটি বরাদ্দ দেয়া হয়। কুমিল্লা দেবিদ্বার মহিলা শ্রমিক লীগ ২৮ সেপ্টেম্বর ওই হলরুম ভাড়ার জন্য অনুমতি চাইলে অনুমোদন দেন অভিযুক্ত ইউএনও। এদিকে উপজেলার এই হলরুমে এর আগে অপটিমিস্ট সংস্থাসহ আরও নানা সংগঠন বিভিন্ন সময়ে বিভিন্ন প্রোগ্রাম করেছে। তাই গৌরব ’৭১-কে হলরুমটি ভাড়ায় বরাদ্দের অনুমতি না দেওয়ার ঘটনায় ইউএনওর ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে।


স্থানীয়রা জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালন উপলক্ষ্যে আয়োজিত এই প্রোগ্রামে অসহায় ছাত্রীদের মাঝে সেলাই মেশিন বিতরণ করার কথা ছিল। ফলে স্থানীয়দের কাছ থেকে ছাত্রীদের তথ্যও সংগ্রহ করা হয়েছিল। কিন্তু পরে জানা গেল, এই প্রোগ্রামের অনুমোদন দেয়া হয়নি। এই ঘটনায় তারা বিস্মিত! একটি ভালো উদ্যোগকে অনুমোদনের মারপ্যাচে আটকে দেয়া কোনো ভাবে কাম্য নয় বলে জানান তারা।


এরআগে অভিযুক্ত কুমিল্লার দেবিদ্বারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আশিক উন নবী তালুকদার শোক দিবসের এক প্রোগ্রামেও হল বরাদ্দ দেননি। যা নিয়েও সমালোচনা হয়েছিল।


আয়োজিত প্রোগ্রামের জন্য হলরুম ভাড়া না দেওয়ার বিষয়ে গৌরব ’৭১ এর কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক এফ এম শাহীন বিবার্তাকে বলেন, কয়েকদিন আগেও দেবিদ্বারে গৌরব ’৭১ এর আয়োজনে একটি প্রোগ্রাম হয়েছে। যেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক ড. জাফর ইকবাল। আমাদের সংগঠনটি মুক্তিযুদ্ধের চেতনা বিকাশে এবং যেকোনো অশুভ শক্তির বিরুদ্ধে বারবার রাস্তায় দাঁড়িয়েছে। কাজেই যারা গৌরব ’৭১ এর প্রোগ্রামে পারমিশন দিতে চায় না। এটা বুঝে নিতে হবে যে, তাদের মজ্জাগত সমস্যা হচ্ছে তারা একাত্তরের চেতনাকে ধারণ করে না। আর তারাই স্বাধীনতা বিরোধী পরিবারের সন্তান।


তিনি বলেন, কোন মস্তিষ্কের অধিকারী হলে, কোন চেতনাধারী হলে, মুক্তিযুদ্ধের চেতনা বিকাশে যে সংগঠন কাজ করে, তাদের পারমিশন দেয় না। আমি স্পষ্ট করে বলতে চাই, এরাই স্বাধীনতা বিরোধী ও রাজাকার পরিবারের সন্তান।


অভিযোগের বিষয়ে জানতে অভিযুক্ত কুমিল্লার দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আশিক উন নবী তালুকদারকে বিবার্তা২৪ডটনেটের অফিস থেকে একাধিকবার কল করা হলে এক পর্যায়ে তিনি কল কেটে দিয়ে মেসেজ করেন- মিটিংয়ে আছেন, মেসেজ পাঠাতে বলেন। এরপর বিবার্তা প্রতিবেদক পরিচয় দিয়ে অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি ফিরতি মেসেজে জানান, ‘এটা (গৌরব ’৭১-কে হলরুম ভাড়ায় বরাদ্দ না দেওয়া) উপজেলা পরিষদের এখতিয়ার। ধন্যবাদ।’


সার্বিক বিষয় অবগত করে মন্তব্য জানতে চাইলে কুমিল্লার জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বিবার্তাকে বলেন, গতকাল অভিযোগের বিষয়ে আপনার দেয়া মেসেজটি আমি দেখেছি। কিন্তু বিষয়টি আমার সাথে প্রাসঙ্গিক না হওয়ায় জবাব দেইনি।


তিনি বলেন, উপজেলা পরিষদে প্রোগ্রাম করবে কোনো একটা সংগঠন। কিন্তু ইউএনও দিচ্ছে না। এ বিষয়ে আপনি জানতে চেয়েছেন। তখন সাথে সাথে প্রতিবেদক তাকে গৌরব ’৭১-এর কথা স্মরণ করিয়ে দেন। এরপর তিনি বলেন, উপজেলা পরিষদের হলরুম বরাদ্দ দেয়ার এখতিয়ার উপজেলা পরিষদের সম্মানিত চেয়ারম্যান সাহেবের। এক্ষেত্রে ইউএনও সাহেব দিচ্ছে না। এ বিষয়টি আমার কাছে অপ্রাসঙ্গিক মনে হয়েছে।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালন উপলক্ষ্যে গৌরব ’৭১ আয়োজিত প্রোগ্রামের জন্য উপজেলা হলরুম ভাড়ায় বরাদ্দ না দেয়ার বিষয়ে অবগত করে মন্তব্য জানতে চাইলে দেবিদ্বার উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আবুল কালাম আজাদ বিবার্তাকে বলেন, এসব প্রোগ্রামের অনুমতি দেয়া তো আমার কাজ নয়।


পরে ডিসি ও ইউএনও বক্তব্যের বরাত দিয়ে প্রতিবেদক বলেন, উনারা বলেছেন- উপজেলার হলরুম বরাদ্দ দেয়া উপজেলা পরিষদের চেয়ারম্যানের এখতিয়ার। তখন তিনি বলেন, সরকারি প্রোগ্রামের বিষয়গুলো আমি দেখে থাকি কিন্তু বেসরকারি প্রোগ্রামের বিষয়গুলো আমি দেখি না।


উল্লেখ্য, মুক্তিযুদ্ধের স্বপক্ষের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গৌরব ’৭১ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ২০২০ সালে করোনা ভয়াবহ পরিস্থিতির সময়ও ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট’-এর অনুমতি নিয়ে ‘প্রজন্মের প্রার্থনা—শতায়ু হোক শেখ হাসিনা’ শীর্ষক আয়োজনে শেখ হাসিনার ৭৪টি দুর্লভ আলোকচিত্র প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বকতৃতামালার আয়োজন করেছিল। ২০২০ সালের ২৫ সেপ্টেম্বর, শুক্রবার ধানমন্ডির রবীন্দ্র সরোবরে এই অনুষ্ঠান উদ্বোধন হয়ে ২৮ সেপ্টেম্বর সমাপ্ত হয়। একই বছরের ১৮ অক্টোবর, রবিবার শেখ রাসেলের ৫৭তম জন্মদিন উপলক্ষ্যে মহান জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করেছে সংগঠনটি। এককথায় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের স্বপক্ষের এমন কোনো আন্দোলন-কর্মসূচি নেই, যা গৌরব ’৭১ সৃষ্টিলগ্ন থেকে শুরু করে গত একদশক ধরে পালন করেনি।


বিবার্তা/রাসেল/রোমেল/জেএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com