পতন থেকে বের হয়ে পুঁজিবাজারে সূচকের উত্থান
প্রকাশ : ২১ মার্চ ২০২৪, ১৭:০০
পতন থেকে বের হয়ে পুঁজিবাজারে সূচকের উত্থান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

টানা আট কার্যদিবস দরপতনের পর উত্থানে ফিরলো পুঁজিবাজার। সপ্তাহের চতুর্থ ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২১ মার্চ) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। সেই সাথে বেড়েছে বেশিরভাগ শেয়ারের দর। এদিন দৈনিক লেনদেনেও রয়েছে ইতিবাচক প্রভাব। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচকের সাথে বেড়েছে লেনদেন।


ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।


জানা যায়, আজ ২১ মার্চ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.১৭ শতাংশ বা ৬৯.০৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৯৪১.৬৬ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ১৫.৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৯৩.০৩ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২৫.৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৫৭.৭১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩০৩ টির, কমেছে ৪৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৭৬.৩২ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ১৮ কোটি ৭৭ লাখ ১৩ হাজার ১৬৬ টি শেয়ার ১ লাখ ৭৪ হাজার ২১০ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৬১০ কোটি ৮ লাখ ৭৪ হাজার টাকা।


গত কার্যদিবসে অর্থাৎ ২০ মার্চ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.০০৫ শতাংশ বা ৫৮.৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৫ হাজার ৮৭২.৫৮ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ৯.১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ২৭৭.৫৭ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১২.১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ২ হাজার ৩২.২৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৪০১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৩০৫ টির, কমেছে ৫২ টির এবং অপরিবর্তিত রয় ৪৪ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৭৬.০৫ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ১৩ কোটি ৬৯ লাখ ৩৯ হাজার ৫৯ টি শেয়ার ১ লাখ ৪৫ হাজার ১৮৪ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৪২২ কোটি ৮৩ লাখ ০৭ হাজার টাকা।


উল্লেখ্য, সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১৮৭ কোটি ২৫ লাখ ৬৭ হাজার টাকা।


অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স ৮২.১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৮২ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১৪০.৫৯ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৭৯৪ পয়েন্টে, শরিয়া সূচক ৪.১৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৭ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৭৭.০৩ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৭২৮ পয়েন্টে অবস্থান করছে।


এদিন, সিএসইতে ২০৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১৩৩টি কোম্পানির, কমেছে ৫৭টির এবং অপরিবর্তিত আছে ১৬টির। দিন শেষে সিএসইতে ১৭ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৬ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com