পুঁজিবাজার শুরুর প্রথম ঘন্টায় ডিএসইতে ১০৫ কোটি টাকা লেনদেন
প্রকাশ : ২০ মার্চ ২০২৪, ১১:১৫
পুঁজিবাজার শুরুর প্রথম ঘন্টায় ডিএসইতে ১০৫ কোটি টাকা লেনদেন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রমজান মাসে নতুন সময়সূচিতে লেনদেন চলছে দেশের পুঁজিবাজারে। বুধবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মাধ্যমে লেনদেনের প্রথম ঘন্টা পার করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। আর এসময় ডিএসইতে লেনদেন হয়েছে ১০৫ কোটি টাকা।


বুধবার (২০ মার্চ) চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবসে লেনদেনের প্রথম ঘণ্টায় (সকাল সাড়ে ৯টা থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত) দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ২৮ দশমিক ৫২ পয়েন্ট। আর অপর পুঁজিবাজার সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ২৪ দশমিক ০৪ পয়েন্ট বেড়েছে।


ঢাকা স্টক এক্সচেঞ্জ


ডিএসইর তথ্যমতে, বুধবার লেনদেনের প্রথম ঘণ্টায় প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৮ দশমিক ৫২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৮৪২ দশমিক ৬১ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ৫ দশমিক ০৪ পয়েন্ট ও ডিএসইএস সূচক ৪ দশমিক ১৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে অবস্থান করছে ২ হাজার ২৫ দশমিক ১৫ পয়েন্টে ও ১ হাজার ২৭২ দশমিক ৫৭ পয়েন্টে।


এ সময় ডিএসইতে ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ২৮০ টির কোম্পানির শেয়ারের, কমেছে ৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি।


এছাড়া ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১০৫ কোটি ১০ লাখ টাকার শেয়ার।


চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ


অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতে প্রধান সূচক সিএএসপিআই ২৪ দশমিক ০৪ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ১৫ দশমিক ৪৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৬ হাজার ৬৭৮ দশমিক ০১ পয়েন্টে ও ১০ হাজার ১৫ দশমিক ৮৭ পয়েন্টে।


এছাড়া সিএসই-৩০ সূচক বেড়েছে ১৩ দশমিক ৫৯ পয়েন্ট। সূচক অবস্থান করছে ১২ হাজার ৬৬৫ দশমিক ০০৯ পয়েন্টে। আর সিএসই-৫০ সূচক ১ দশমিক ৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৮৩ দশমিক ৪১ পয়েন্টে। তবে সিএসআই সূচক শূন্য দশমিক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৮৩ দশমিক ৫৭ পয়েন্ট।


এ সময় লেনদেন হয়েছে ২ কোটি ৩০ হাজার টাকার।


লেনদেন হওয়া ৭১ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪১টি কোম্পানি শেয়ারের, কমেছে ২১টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টির।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com