ফ্লোর প্রাইস গুজবে ধারাবাহিক দরপতন শেয়ারবাজারে
প্রকাশ : ২১ নভেম্বর ২০২২, ১৯:০৬
ফ্লোর প্রাইস গুজবে ধারাবাহিক দরপতন শেয়ারবাজারে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফ্লোর প্রাইস চালু হওয়ায় স্বস্তিতে ছিলেন বিনিয়োগকারীরা। তবে ফ্লোর প্রাইস তুলে নেয়া হবে এমন গুজবে ধারাবাহিক দরপতনে দেশের শেয়ারবাজার। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে শেয়ারবাজারে। চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন উভয়ই কমেছে।


২১ নভেম্বর, সোবাবার ডিএসই ও সিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।


লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ছড়িয়ে পড়ে ফ্লোর প্রাইস তুলে দেওয়া হয়েছে। ফ্লোর প্রাইস তুলে ২ শতাংশ সার্কিট ব্রেকার আরোপ করা হয়েছে। এই গুজবে আতঙ্কিত হয়ে পড়েন বিনিয়োগকারীরা। তারা শেয়ার বিক্রি করতে শুরু করেন। শুরু হয় সূচক পতন, যা অব্যাহত ছিল দিনের লেনদেনের শেষ সময় পর্যন্ত।


ডিএসইর তথ্যমতে, শেয়ারবাজারে আজ ৫ কোটি ৬৪ লাখ ৪৫ হাজার ২৭৩টি শেয়ার কেনাবেচা হয়েছে। এতে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৩৫১ কোটি ৯০ লাখ ২৩ হাজার টাকা। গেল কর্মদিবসে লেনদেন হয়েছিল ৪২২ কোটি ৮৮ লাখ ৯৩ হাজার টাকা।


শেয়ারবাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট কমে ৬ হাজার ১৯০ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৪২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২ পয়েন্ট কমে ২ হাজার ১৭৭ পয়েন্ট পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে আজ ৩০৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩টির, কমেছে ৭২টির, আর অপরিবর্তিত ছিল ২১৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।


ডিএসইতে লেনদেনের শীর্ষে অবস্থান করছে জেনেক্স ইনফোসেস লিমিটেড। দ্বিতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেড। তৃতীয় স্থানে ছিল নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেড। অন্যান্য কোম্পানিগুলো হল: ইস্টার্ন হাউজিং, বসুন্ধরা পেপার, স্কয়ার ফার্মা, বাংলাদেশ শিপিং করপোরেশন, আমরা নেটওয়ার্ক, পদ্মা ইসলামী লাইফ এবং সামিট অ্যালায়েন্স লিমিটেডের শেয়ার।


অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৬১ পয়েন্ট কমে ১৮ হাজার ৩৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৭৯ লাখ ৫৮ হাজার ৭৬৮ টাকা। সিএসইতে ১২৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১১টির, কমেছে ৫১টির, আর অপরিবর্তিত রয়েছে ৬৬টি কোম্পানির শেয়ারের দর।


বিবাতা/মাজহারুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com