বড় দরপতন শেয়ারবাজারে
প্রকাশ : ২০ নভেম্বর ২০২২, ১৮:২৮
বড় দরপতন শেয়ারবাজারে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কর্মদিবসে বড় দরপতনে লেনদেন শেষ হলো দেশের প্রধান শেয়ারবাজারে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (ডিএসই) একই চিত্রে লেনদেন শেষ হয়েছে।


২০ নভেম্বর, রোববার ডিএসই ও সিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।


শেয়ারবাজার বিশ্লেষণে দেখা যায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫০ পয়েন্ট পয়েন্ট কমে ৬ হাজার ২১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট কমে ১ হাজার ৩৪৮ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট কমে ২ হাজার ১৮০ পয়েন্ট পয়েন্টে দাঁড়িয়েছে।


ডিএসইতে আজ ৬ কোটি ৮৫ লাখ ৬ হাজার ৯৩৩টি শেয়ার কেনাবেচা হয়েছে। এতে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৪২২ কোটি ৮৮ লাখ ৯৩ হাজার টাকা। গেল কর্মদিবসে লেনদেন হয়েছিল ৫৫২ কোটি ১৩ লাখ ৭২ হাজার টাকা।


লেনদেনে অংশনেয়া কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ২০ টির, কমেছে ৬৪টির, আর অপরিবর্তিত ছিল ২২০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।


ডিএসইতে লেনদেনের শীর্ষে অবস্থান করছে ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেড। দ্বিতীয় স্থানে রয়েছে রয়েল টিউলিপ সি পার্ল। তৃতীয় স্থানে ছিল নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেড।


অন্যান্য কোম্পানিগুলো হল: পদ্মা ইসলামী লাইফ, ইস্টার্ন হাউজিং, বসুন্ধরা পেপার, ইন্ট্রাকো, সামিট এলায়েন্স, ডেল্টা লাইফ এবং আমরা টেকনোলজি লিমিটেডের শেয়ার।


অন্যদিকে সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ৪৮ পয়েন্ট কমে ১৮ হাজার ৪৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৫৩ লাখ টাকা ৮ কোটি ৫৩ লাখ টাকা। এ বাজারে লেনদেন হওয়া ১৫২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২৭টির, কমেছে ৩৬টির, আর অপরিবর্তিত রয়েছে ৮৯টি কোম্পানির শেয়ারের দর।


বিবার্তা/মাজহারুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com