‘যন্ত্রের দাস হলে মানুষের নৈতিক শক্তি হ্রাস পাবে’
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২২, ১৭:৫৭
‘যন্ত্রের দাস হলে মানুষের নৈতিক শক্তি হ্রাস পাবে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

‘মানুষ যখন যন্ত্রের দাস হবে, তখন মানুষের নৈতিক শক্তি হ্রাস পাবে। প্রযুক্তি ব্যবহারকারী মানুষটি সৎ ও শুদ্ধ কিনা, তার উপর প্রযুক্তির সফলতা নির্ভর করছে। নতুবা প্রযুক্তি ব্যবহার করেও দুর্নীতি দমন করা যাবে না। মানুষকে আল্লাহ অফুরন্ত কর্মশক্তি ও চিন্তা শক্তি দিয়েছেন, তা মানব কল্যাণে কাজে লাগানোই মানব জীবনের সার্থকতা।’


বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে আয়োজিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনকালে এসব কথা বলেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।


দিনব্যাপী সেমিনারের মূল প্রতিপাদ্য হিসেবে নেয়া হয় ‘বিদ্যুৎ চুরি ও অপচয়রোধে বিজ্ঞান ও নৈতিকতা’। সেমিনারে এ বিষয়ে আলোচনা করা হয়।


মূল প্রবন্ধ উপস্থাপনায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী আরো বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি অনেক দূর এগিয়েছে। প্রযুক্তির সমান্তরালে বহু উন্নতি হচ্ছে। কিন্তু দুর্নীতি একটি চ্যালেঞ্জ।


ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি)-এর ১৩তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের ৮০ জন প্রশিক্ষণার্থী এতে অংশগ্রহণ করেন।



অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ডিপিডিসি’র সুপারিনটেন্ডেন্ট ইঞ্জিনিয়ার মো. মহিউল আলম।


তিনি জাতীয় প্রেক্ষাপটে বিদ্যুৎ চুরি ও অপচয়রোধী ঘটনা উদঘাটনে আধুনিক প্রযুক্তির ব্যবহার এবং এক্ষেত্রে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) এর কর্মকাণ্ড তুলে ধরেন।


অনুষ্ঠান শেষে প্রশিক্ষণার্থীরা জাদুঘরের গ্যালারিসমূহ পরিদর্শন করেন। এছাড়া আগত প্রশিক্ষণার্থীদের বিজ্ঞান জাদুঘরের পক্ষ থেকে স্মারক উপহার দেয়া হয়।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com