‘তথ্য-উপাত্তের স্বাধীনতা ও সুরক্ষার নিশ্চিতে হচ্ছে উপাত্ত সুরক্ষা আইন’
প্রকাশ : ১০ আগস্ট ২০২২, ১৫:১৬
‘তথ্য-উপাত্তের স্বাধীনতা ও সুরক্ষার নিশ্চিতে হচ্ছে উপাত্ত সুরক্ষা আইন’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের তথ্য-উপাত্তের স্বাধীনতা ও সার্বোভৌমত্ব প্রতিষ্ঠার লক্ষ্যে এই আইন করা হচ্ছে জানিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ডাটা হচ্ছে ওয়েল। অতি মূল্যবান সম্পদ। নাগরিকের তথ্য-উপাত্তের স্বাধীনতা ও সুরক্ষার নিশ্চিত করতেই এই আইন করা হচ্ছে।


তিনি বলেন,ডাটা যেনো বিদেশী কেউ ব্যবহার না করতে পারে তার সুরক্ষা থাকছে এই আইনে। আইনের মাধ্যমে ডিজিটিাল ডাটা যারা সংরক্ষণ করতে পারবে তারাই হবে সমৃদ্ধ জাতি।


বুধবার (১০ আগস্ট) বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল সম্মেলন কক্ষে প্রস্তাবিত ‘উপাত্ত সুরক্ষা আইন, ২০২২’ এর খসড়া বিষয়ে সাংবাদিক ও গণমাধ্যমকর্মীদের সুপারিশ ও মতামত নিয়ে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন প্রতিমন্ত্রী।


আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে স্বগত বক্তব্যে আইসিটি বিভাগের আইন ও পলিসি অনুবিভাগের অতিরিক্ত সচিব রঞ্জিৎ কুমার সরকার জানান, ২৪ মার্চ থেকে ৩ মে পর্যন্ত অনলাইনে মতামত নেয়া হয়েছে। তবে অংশীজনদের সঙ্গে ধারাবাহিক মতামত নেয়া হচ্ছে।


সভাপর শুরুতেই খসড়া আইনের বিষয়ে উপস্থাপনা পেশ করে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক তারেক এম বরকতুল্লাহ বলেন, এই আইনটি প্রোটেকশনের জন্য কাউকে নিয়ন্ত্রণের জন্য নয়। এজন্য আমরা সবার মতামত নিচ্ছি। ইতিমধ্যেই ৮৮টি মতামত গ্রহণ করা হয়েছে। কূটনীতিকদের সঙ্গে বৈঠকের পর ৪০ দিনে ২১টি মতামত নেয়া হয়েছে। আর ক্রসবর্ডার ডাটার ক্ষেত্রে জিডিপিআর নয়; আশিয়ান ডাটা প্রটেকশনকে আমলে নেয়া হচ্ছে।


এরপর আইনের খসড়ার শুরুতেই সুরক্ষা আইনে ‘নিয়ন্ত্রণ’ বিধি বিষয়ে প্রশ্ন উত্থাপিত হলে সে বিষয়ে প্রতিমন্ত্রীও একমত প্রকাশ করে বলেন, বিদেশী আইনে এই ‘কন্ট্রোল’ শব্দ রয়েছে। তাবে আমরা আমাদের আইনের স্প্রিট ঠিক রাখতে এ ক্ষেত্রে ‘ব্যবস্থাপনা’ বা ‘সমন্বয়’ ব্যবহার করতে পারি।


প্রতিমন্ত্রী আরো বলেন, ব্যক্তি বা প্রতিষ্ঠানের সম্মতি ছাড়া তৃতীয় পক্ষের কাছে যেনো ডাটা না যায় সেই সুরক্ষার জন্য এই আইন করার উদ্যোগ নিয়েছি আমরা। সেই ধারাবহিকতায় এরপর ডাটা বিজ্ঞানী ও মাল্টিন্যাশনাল কোম্পানির প্রতিনিধিদের সঙ্গে খসড়া আইন নিয়ে বৈঠক করা হবে।


সভায় ডাটা সুরক্ষায় ‘স্বাধীন কমিশন’ গঠনের পরামর্শ দেন এডিটরস গিল্ড বাংলাদেশের সভাপতি মোজাম্মেল বাবু। তিনি বলেন, নির্বাচন কমিশন যখন ফিঙ্গার প্রিন্ট, আইরিশ এর মতো ‘বায়োমেট্রিক ডাটা নিচ্ছে’ তখন তা কীভাবে সুরক্ষিত থাককে তা আমরা জানি না। আবার এজন্য আমাদের অনুমতি নেয়নি। আইন হলে আমি আমার তথ্যে সুরক্ষা চেয়ে মামলা করতে পারবো। তাই সাধারণ মানুষের ডাটার সুরক্ষার জন্য আইন দরকার। অ্যাডসেন্স থেকে আমারা বুঝতে পারি আমাদের ব্যক্তি পছন্দ অপছেন্দের তথ্য ঠিকই অন্যের হাতে যাচ্ছে। তাই এ জন্য আইন তৈরির আগে ডাটা সুরক্ষার জন্য ‘ডাটা কমিশন’ করা উচিত। প্রয়োজন হলে এটা নির্বাচনের পর করা যেতে পারে।


এছাড়াও ভেটিংয়ের পর সংসদে যাওয়ার আগে সংশোধিত আইনে অংশীজনদের মত কতটুকু প্রাধান্য পেয়েছে তা মিলিয়ে নেয়ার জন্য সময় রাখার আহ্বান জানান বিএফইউজে’র সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল। তিনি বলেন, আমরা সবার জন্য স্বস্তিকর অনুভূতি দিতে আমরা অংশীজনদের মত নিচ্ছে। আশা করছি আইনটি হবে ‘প্রগ্রেসিভ’। তবে ডিজিটাল সিকিউরিটি আইন নিয়ে আমাদের তিক্ত অভিজ্ঞেতা রয়েছে। তাই আমরা প্রত্যাশা করি খসড়া আইনটি চূড়ান্ত হওয়ার পর এবং পাস হওয়ার আগে আবার যেনো এ বিষয়ে আমাদের সামনে উপস্থাপন করা হয়।


এই প্রস্তাবে সম্মতি দেন প্রতিমন্ত্রী পলক। তিনি বলেন, আমরা নাগরিকদের জন্য এই আইন করছি। কোনো ব্যক্তি বা গোষ্ঠীর স্বার্থে নয়। তাই আজকে আলোচনা শেষে ‘নিয়ন্ত্রণ’, ‘নিয়ন্ত্রক’ ইত্যাদি শব্দকে পরিবর্তন করে ‘ব্যবস্থাপনা’ যুক্ত করে সংশোধিত খসড়া ওয়েব সাইটে প্রকাশ করা হবে। তা দেখে যে কেউ মতামত দিতে পারবে।


উন্মুক্ত আলোচনায় সংবাদিকদের দেয়া নানা পরামর্শের ওপর আইনিটির বিভিন্ন বিষয়ে ব্যাখ্যা দেন আইসিটি বিভাগের আইন ও পালিসি অনুবিভাগের পরামর্শক মো. শহীদুল হক। সভায় টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশের (টিএমজিবি) সভাপতি সভাপতি মো. কাউছার উদ্দিন, সাধারণ সম্পাদক মোরসালিন জুনাইদ, ডেইলি স্টারের সিনিয়র রিপোর্টার জাইমা ইসলাম, এনটিভি’র প্রধান বার্তা সম্পাদক জহিরুল প্রমুখ তাদের বক্তব্য তুলে ধরেন।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com