রাজধানীতে স্টার্টআপ ইকোসিস্টেম বিষয়ক সেমিনার
প্রকাশ : ২৭ জুন ২০২২, ১৯:৩৪
রাজধানীতে স্টার্টআপ ইকোসিস্টেম বিষয়ক সেমিনার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের সম্ভাবনাময় তরুণ আইটি উদ্যোক্তাদের ইকোসিস্টেম উন্নয়ন বিষয়ে ধারণা দিতে এক সেমিনারের আয়োজন করা হয়।


সোমবার (২৭ জুন) রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশে কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে অনুষ্ঠিত হয় “রোড টু নিউ ডিজিটাল ইকোসিস্টেম ডেভেলপিং টেক এন্ট্রাপ্রেনিউরস” শীর্ষক এই সেমিনার।


দেশের স্টার্টআপ ইকোসিস্টেমের উন্নয়নে অ্যাপলিংকের মতো ডিজিটাল মার্কেটপ্লেসের ভূমিকা নিয়ে আলোচনা করা হয় এই সেমিনারে। অ্যাপলিংক বাংলালিংকের একটি ডিজিটাল মার্কেটপ্লেস, যেখানে অ্যাপ ডেভেলপাররা অ্যাপের মাধ্যমে অর্থ উপার্জনের জন্য প্রয়োজনী সুবিধা পেয় থাকেন।


বক্তারা দেশে স্টার্টআপের উন্নয়ন ও প্রযুক্তি উদ্যোক্তাদের সহযোগিতার ক্ষেত্রে বাংলালিংক-এর মতো ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠানের ভূমিকা নিয়েও আলোচনা করেন।


এতে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম। সেমিনারে আরও উপস্থিত ছিলেন স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ এবং বাংলালিংক-এর চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান।


সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম বলেন, বাংলালিংক দেশে তৈরি ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে যেভাবে আমাদের তরুণ আইটি পেশাদারদের উৎসাহিত করছে, তা সত্যিই আশাব্যঞ্জক। এই ধরনের প্ল্যাটফর্মগুলিকে কাজে লাগিয়ে তারা আইটি সেক্টরের উন্নয়নে অবদান রাখার পাশাপাশি নিজেদেরকে সফল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করতে পারবে। প্রতিভাবান তরুণরা স্থানীয় প্রযুক্তি বাজারের সাথে সরাসরি যুক্ত হতে পারলে প্রযুক্তিভিত্তিক উদ্যোগে তাদের সম্ভাবনা উন্মোচিত হবে।


স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড-এর ম্যানেজিং ডিরেক্টর সামি আহমেদ বলেন, দেশের প্রযুক্তি ও স্টার্টআপ খাতের উন্নয়নে শীর্ষ ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠানগুলির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাদের সহযোগিতা নিয়ে সম্ভাবনাময় আইটি উদ্যোক্তারা নিজেদেরকে সঠিকভাবে বিকাশের সুযোগ পাবে। আমরা আমরা বাংলালিংক-এর এই উদ্যোগকে সাধুবাদ জানাই। আশা করি এই ধরনের অন্যান্য প্রতিষ্ঠানগুলিও অ্যাপলিংক-এর মতো নিতে এগিয়ে আসবে।


সূচনা বক্তব্যে বাংলালিংক-এর চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান বলেন, প্রযুক্তি খাতে দেশের প্রতিভাবানদের ক্ষমতায়নের লক্ষ্য নিয়ে বাংলালিংক দেশে তৈরি প্ল্যাটফর্ম ‘অ্যাপলিংক’-এর যাত্রা শুরু করেছে। আমরা সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তি বাজার তৈরির মাধ্যমে স্থানীয় ডেভেলপার এবং গ্রাহকদের মধ্যে ব্যবধান কমিয়ে আনতে চাই। আমি দেশের প্রতিভাবান তরুণ আইটি পেশাদারদেরকে অ্যাপলিংক-এর সুবিধা ব্যবহার করে দেশের জন্য উপযোগী সেবা তৈরিতে আমন্ত্রণ জানাচ্ছি।


সেমিনারে আলোচানার মধ্যে বাংলালিংক-এর উপর একটি পরিবেশনা উপস্থাপিত হয়। প্রশ্নোত্তর পর্ব এবং ক্রেস্ট প্রদান অনুষ্ঠানের মাধ্যমে সেমিনারটি শেষ হয়।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com