বিজ্ঞান জাদুঘরে
চতুর্থ শিল্পবিপ্লব বিষয়ে ধারণা পেলেন প্রশিক্ষণার্থীরা
প্রকাশ : ২২ জুন ২০২২, ১৯:৫৫
চতুর্থ শিল্পবিপ্লব বিষয়ে ধারণা পেলেন প্রশিক্ষণার্থীরা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বর্তমান যুগ, তথ্যপ্রযুক্তির যুগ। চারদিকে বইছে চতুর্থ শিল্পবিপ্লবের প্রভাব। এই শিল্পবিপ্লবের সুফল প্রয়োগ করে কিভাবে আর্থ-সামাজিক পরিবর্তন, জীবনমান উন্নয়ন এবং সেবাদানকে সহজ ও নির্বিঘ্ন করা যায়, এসব বিষয় নিয়ে কর্মশালা করেছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। বুধবার (২২ জুন) জাদুঘর প্রাঙ্গণে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।


কর্মশালায় সামরিক বাহিনী ও বেসামরিক প্রশাসনের কর্মকর্তা এবং বাংলাদেশ ব্যাংক ও পেশাজীবী প্রতিষ্ঠানের কর্মকর্তারা এতে অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারীরা বিআইজিএম-এর পলিসি এনালাইসিস কোর্সের ১৫ তম ব্যাচের প্রশিক্ষণার্থী।


সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর। এছাড়া অংশ নেন মো. ইমতিয়াজ হোসেন (যুগ্মসচিব) সদস্য (প্রকৌশল ও উন্নয়ন ) মোলা বন্দর কর্তৃপক্ষ এবং বিজ্ঞান জাদুঘরের কর্মকর্তারা।


সভায় ভবিষ্যতের বাংলাদেশের জন্য প্রযুক্তিসমৃদ্ধ উন্নয়নের একটি রূপরেখা উপস্থাপন করা এবং এ লক্ষ্যে সরকারি কর্মকর্তাদের প্রযুক্তিবান্ধব হওয়ার উপর আলোকপাত করা হয়। সরকারের ডিজিটাল রুপকল্প বাস্তবায়নে চতুর্থ শিল্পবিপ্লবের ভূমিকাও এতে তুলে ধরা হয়।


সেমিনারে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, প্রাকৃতিক সম্পদের সুরক্ষা ও সদ্ব্যবহার নিশ্চিত এবং মানুষের সৃজনশীলতাকে ঊর্ধ্বে রেখেই প্রযুক্তি প্রয়োগ করতে হবে। মানুষকে বিলুপ্ত করে নয়, মানুষ ও যান্ত্রিকতার সমন্বয়ে প্রযুক্তিকে কার্যকর করতে হবে। রোবট মানুষের নিয়ন্ত্রণে থাকবে, মানুষ যেন রোবট বা প্রযুক্তির দাস না হয়। বিশেষত, মানি লন্ডারিং, দুর্নীতি ও পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে প্রযুক্তিকে দক্ষভাবে কাজে লাগাতে হবে।


সেমিনারে আরও বক্তব্য করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব সত্যজিত রায় দাশ এবং বিজ্ঞান জাদুঘরের সিনিয়র কিউরেটর সুকল্যান বাছাড়। শুভেচ্ছা বক্তব্য দেন বিজ্ঞান জাদুঘরের পরিচালক এ কে এম লুৎফুর রহমান সিদ্দীক।


অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের বিজ্ঞান জাদুঘরের পক্ষ থেকে স্মারক উপহার দেয়া হয় এবং প্রশিক্ষণার্থীবৃন্দ বিজ্ঞান জাদুঘরের গ্যালারি ও প্রদর্শনী বস্তসমূহ ঘুরে ঘুরে দেখেন।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com