যে কারণে ভারত থেকে ফিচার ফোনের ব্যবসা গুটিয়ে নিচ্ছে স্যামসাং
প্রকাশ : ২৮ মে ২০২২, ১৮:১৩
যে কারণে ভারত থেকে ফিচার ফোনের ব্যবসা গুটিয়ে নিচ্ছে স্যামসাং
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ভারত থেকে ধীরে ধীরে সাশ্রয়ী ফিচার ফোনের ব্যবসা গুটিয়ে নেয়ার চিন্তা করছে বিশ্বের শীর্ষস্থানীয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। এ বাজারে ১৫ হাজার রুপির বেশি দামের স্মার্টফোন তৈরিতে জোর দেয়ার অংশ হিসেবে এমন পরিকল্পনা নিয়েছে প্রতিষ্ঠানটি।


বিষয় সম্পর্কে নির্ভরযোগ্য একটি সূত্র জানায়, চলতি বছরের ডিসেম্বর নাগাদ ফিচার ফোন তৈরি পুরোপুরি বন্ধ করে দেবে স্যামসাং। এ নিয়ে চুক্তিভিত্তিক নির্মাতা প্রতিষ্ঠান ডিক্সনের সঙ্গে আলোচনা চালাচ্ছে দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রযুক্তি জায়ান্টটি।


সংখ্যায় বেশি বিক্রি হলেও লাভের পরিমাণ খুব কম থাকে ফিচার ফোনে। এজন্য ১৫ হাজার রুপির বেশি দামের স্মার্টফোন উৎপাদনের দিকে জোর দিচ্ছে স্যামসাং।


আরেকটি সূত্র ইকোনমিক টাইমসকে জানায়, আগামী কয়েক মাস কিংবা চলতি বছরের শেষের দিকে ফিচার ফোন সেগমেন্ট বন্ধের পরিকল্পনা অংশীদারদের অবগত করেছে তারা।


বিশ্বে মুদ্রাস্ফীতি ও কম্পোন্যান্ট ঘাটতির কারণে গত কয়েক বছরে স্মার্টফোনের দাম বেড়েছে। আর সে কারণেই স্যামসাং ২০ হাজার রুপি বা তার চেয়ে বেশি দামের স্মার্টফোন বাজারের দিকে জোর দিতে চাইছে।


গত কয়েক বছর আগেও ফিচার ফোন সেগমেন্টে শীর্ষস্থানে ছিল স্যামসাং। কিন্তু মার্চে শেষ হওয়া প্রান্তিকে ১২ শতাংশ বাজার হিস্যা নিয়ে এ সেগমেন্টে তৃতীয় স্থানে নেমে আসে তারা। প্রথম স্থানে উঠে আসে আইটেল, যাদের বাজার হিস্যা ২১ শতাংশ। ২০ শতাংশ বাজার হিস্যা নিয়ে দ্বিতীয় স্থানে উঠে আসে স্থানীয় কোম্পানি লাভা।


জানুয়ারি-মার্চ প্রান্তিকে স্যামসাংয়ের মোট আয়ের মাত্র ১ শতাংশ এসেছে ফিচার ফোন থেকে। তবে বিক্রির সংখ্যার দিক থেকে ফিচার ফোনের হিস্যা ছিল ২০ শতাংশ।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com