নবীন শিক্ষার্থীদের বরণ করে নিলো পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
প্রকাশ : ২২ মে ২০২২, ১৯:৩৮
নবীন শিক্ষার্থীদের বরণ করে নিলো পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের আনুষ্ঠানিকভাবে বরণ করে নেয়া হয়েছে। রবিবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের স্বাধীনতা চত্বর প্রাঙ্গণে উৎসবমুখর ও আনন্দঘন পরিবেশে এই নবীনবরণ অনুষ্ঠান অনুিষ্ঠত হয়।


বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপ উপাচার্য অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল খান। অনুষ্ঠানে নবীন শিক্ষার্থীসহ তাদের অভিভাবক এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীরা অংশগ্রহণ করেন। এবার বিশ্বিবদ্যালয়ের ৫টি অনুষদের অধীনে ২১টি বিভাগে ১৩তম ব্যাচে ৯শ ৫৩ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে।


প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, বিশ্ববিদ্যালয় হতে জ্ঞানার্জন, আহরণ এবং নতুন জ্ঞান সৃষ্টি করতে হবে। প্রযুক্তিকে গ্রহণ করে, ভালো কাজে লাগাতে হবে। প্রতিদিন একটু একটু করে ভালো কাজ করে এবং সেই জমানো কাজই জীবনের ব্যাংকে একসময় বড় আকারে ধারণ করবে।


তিনি বলেন, তোমাদের বিশ্ববিদ্যালয়, বিভাগ ও বন্ধুদের ভালোবাসতে হবে। আমাদের যা আছে তাই নিয়েই এগিয়ে যেতে হবে। বিশ্ববিদ্যালয়কে নিজের মধ্যে লালন করতে হবে। শিক্ষার্থীদের ধর্মীয় অনুশাসন মেনে চলার উপরও গুরুত্বারোপ করেন তিনি।


ড. হাফিজা খাতুন আরও বলেন, আলো ছাড়া কেউ চলতে পারে না। তাই নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছানোর জন্য তোমাদের আলোকিত হতে হবে।


উপ উপাচার্য অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল খান বলেন, পৃথিবীর ইতিহাসের বিবর্তনে মানুষের প্রয়োজনে জ্ঞান চর্চার উদ্ভব হয়েছে। বিশ্ববিদ্যালয়ের মূল দায়িত্ব হলো স্বাধীনতা ও গণতন্ত্র বিকাশে কাজ করা।


তিনি আরও বলেন, শুধু জ্ঞানার্জন নয়, আগামী শতকের সুন্দর, সুশীল বাংলাদেশ গড়ে উঠবে তোমাদের নেতৃত্বে এবং তোমারই হবে ভবিষ্যতের কর্ণধার।


আরো বক্তব্য দেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো.খায়রুল আলম, প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক মো. সাইফুল ইসলাম, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হাবিবুল্লাহ্, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. কামরুজ্জামান, জীব ও ভু-বিজ্ঞান অনুষদের ডিন ড. মোহাম্মদ নাজমুল ইসলাম, রেজিস্ট্রার (চলতি দায়িত্ব) বিজন কুমার ব্রহ্ম, প্রক্টর ড. মো. হাসিবুর রহমান এবং ছাত্র উপদেষ্টা ড. সমীরণ কুমার সাহা।


একজন নবীন শিক্ষার্থী মনের অনুভূতি ব্যক্ত করে বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রথম দিনেই আমাদের ফুল দিয়ে গ্রহণ করা হয়েছে। বিষয়টা ভেবে খুব আনন্দ লাগছে। এই আনন্দ ও ভালো লাগাটাই বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের পুরোটা সময় মনের গভীরে আত্মস্থ করার চেষ্টা করবো।


অন্যান্যদের মধ্যে মনের অনুভূতি প্রকাশ করেন নবীন এবং পুরোনো শিক্ষার্থীরা।


কেন্দ্রীয় নবীনবরণ আয়োজন কমিটির আহ্বায়ক উপ উপাচার্য অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল খান এবং সদস্য সচিব ছিলেন বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত পরীক্ষা নিয়ন্ত্রক মো. ফজলে রাব্বি খান।
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২০০৮ সালের ৫ জুন প্রতিষ্ঠিত হয়। বর্তমানে প্রায় ৫ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছেন।


অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মীর হুমায়ূন কবীর এবং ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক রওশন ইয়াজদানী।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com