ওয়াশিংটন ডিসিতে
বিশ্বব্যাংকের কর্মকর্তাদের সাথে বৈঠক করলেন পলক
প্রকাশ : ১৪ মে ২০২২, ০৯:৩১
বিশ্বব্যাংকের কর্মকর্তাদের সাথে বৈঠক করলেন পলক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডিজিটাল উদ্যোক্তা ও উদ্ভাবন ইকোসিস্টেম ডেভেলপমেন্ট নিয়ে বিশ্বব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


শুক্রবার ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে বিশ্বব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে এই বৈঠক করেন তিনি।


এ সময় তারা তথ্যপ্রযুক্তি খাত স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বিশেষ করে বিশ্বব্যাংকের অর্থায়নে ডিজিটাল উদ্যোক্তা ও উদ্ভাবন ইকোসিস্টেম ডেভেলপমেন্ট (ডিঈআইইডি) প্রকল্প সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।


বৈঠকে এ প্রকল্পের আওতায় মেন্টরশিপ এবং ভেঞ্চার ক্যাপিটাল বাড়ানোর সহায়তাসহ ১ হাজার স্টার্টআপের জন্য গ্লোবাল স্ট্যান্ডার্ড এক্সিলারেশন প্রোগ্রাম চালু, আইটি কোম্পানি এবং স্টার্টআপদের জন্য ১ লক্ষ২৫ হাজার বর্গফুট জায়গা প্রদান করে কারওয়ানবাজারে লিড সার্টিফাইড গ্রিন এসটিপি তৈরি, উদ্যোক্তা সাপ্লাই চেইন শক্তিশালী করার লক্ষ্যে প্রায় ১০টি বিশ্ববিদ্যালয়ে ইনোভেশন হাব তৈরি করা হবে এবং ৩ হাজার আইটি পেশাদারদের উচ্চমানের সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানানো হয়।


বৈঠকে ব্যাংকের পক্ষ থেকে উপস্থিত ছিলেন লিড ফাইন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট এবং এফসিআই দক্ষিণ এশিয়ার ডেপুটি ম্যানেজার আলেকজান্ডার প্যানকভ, সিনিয়র অর্থনীতিবিদ আন্দ্রেস গার্সিয়া, কো-টাস্ক টিম লিডেট হোসনা ফেরদৌসের সুমি এবং অর্থনীতিবিদ রামি গালাল।


প্রসঙ্গত, স্বাধীনতা সুবর্ণজয়ন্তীকে বিদেশের মাটিতেও সুবর্ণময় করতে নিউইর্য়কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে আয়োজিত ‘গোল্ডেন জুবিলী বাংলাদেশ কনসাট’ সফল করতে গত ৪ মে যুক্তরাষ্ট্র সফর শুরু করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এরইমধ্যে তিনি সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা অবলম্বনে বাংলাদেশের অ্যানিমেটরদের নির্মিত ‘মুজিব আমার পিতা’ অ্যানিমেটেড মুভি প্রদর্শন, জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির সঙ্গে বঙ্গবন্ধুর নামে সাইবার সুরক্ষা সম্মাননা প্রবর্তন এবং বিনিয়োগ আকর্ষণে প্রবাস থেকে দেশে ব্যবসায় পরিচালনায় উদ্যোগ গ্রহণের সম্মেলনসহ নানা কার্যক্রম পালন করছেন।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com