চলতি বছরের জন্য
প্রযুক্তি পরিবর্তনে টেলিনরের পাঁচ পূর্বাভাস
প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২২, ১৫:৫১
প্রযুক্তি পরিবর্তনে টেলিনরের পাঁচ পূর্বাভাস
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

টেলিনর রিসার্চ-এর প্রযুক্তি নিয়ে পূর্বাভাস প্রতিবেদনের সপ্তম সংস্করণ উন্মোচন করেছে গ্রুপের সায়েন্টিফিক রিসার্চ ইউনিট। প্রতিবেদনে কীভাবে প্রযুক্তি ও ডিজিটালাইজেশনে গ্রিন ট্রান্সফরমেশন (সবুজ রূপান্তর) সক্ষম করা যায় এর ওপর গুরুত্বারোপ করা হয়েছে। প্রতিষ্ঠানটি মনে করে, আগামী দিনে বিষয়টিই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।


সোমবার (২৪ জানুয়ারি) জিপি হাউজে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে টেলিনরের গবেষণা থেকে প্রাপ্ত ফল প্রকাশ করে গ্রামীণফোন।


এতে চলতি বছরের জন্য পাঁচটি প্রত্যাশিত প্রযুক্তি পূর্বাভাস উন্মোচন করা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন।


টেলিনর রিসার্চের প্রধান বিওন তালে স্যান্ডবার্গ ভার্চুয়াল মাধ্যমে মূল বক্তব্য দেন। অনুষ্ঠানে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের মহাপরিচালক (সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস) ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ, গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান, বিকাশের প্রধান নির্বাহী কামাল কাদির, বেলা’র প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান উপস্থিত ছিলেন।


চলতি বছরের জন্য প্রত্যাশিত পাঁচটি প্রযুক্তি পূর্বাভাস


১। অচিরেই আসবে গ্রিন ক্লাউড।


২। জলবায়ুবিষয়ক মাইক্রো-ডিগ্রির চাহিদা বাড়বে।


৩। সবকিছুর অপটিমাইজেশন হবে


৪। গ্রিনফ্লুয়েন্সারদের আবির্ভাব ও ট্রেন্ড চালু হবে।


৫। ‘লস্ট জেনারেশন’র কাছে হেরে যাবেন না (মেধায় ও যোগ্যতায় পাল্লা দিয়ে টিকে থাকতে হবে)।


জুনাইদ আহমেদ পলক বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের প্রযুক্তি অনুসারে আমরা সারা দেশে আইটি প্রশিক্ষণ কেন্দ্র ও ল্যাব তৈরি করেছি। চতুর্থ শিল্পবিপ্লবের জন্য কেন্দ্র তৈরি করেছি, ডিজিটাল লিডারশিপ অ্যাকাডেমি, ডিজিটাল অবকাঠামো এবং সেবা চালু করেছি।


তিনি আরও বলেন, এ নিয়ে সপ্তমবারের মতো টেক ট্রেন্ডসের মাধ্যমে সামনের দিনগুলোর গুরুত্বপূর্ণ বিষয়ের পূর্বানুমান উন্মোচন করেছে টেলিনর রিসার্চ। এর মাধ্যমে আমরা প্রযুক্তি দুনিয়ায় কী ঘটছে তা উন্মোচন করতে পারছি এবং এগুলো বার্ষিকভাবে প্রণীত কৌশলেও অন্তর্ভুক্ত করতে পারছি।


কামাল কাদির বলেন, টেক ট্রেন্ডস ২০২২-এর পাঁচটি পূর্বাভাসে অনেকগুলো ধারণা সুন্দরভাবে উঠে এসেছে। সার্ভার ও অ্যাপ্লিকেশনভিত্তিক কোনও কিছু ডিজাইন করার সময় সবুজায়নের বিষয়টিতে গুরুত্বারোপ করতে হবে।


সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে ভোক্তাদের আকর্ষণ করতে নতুন ডিজাইন বাজারে আনার চেয়ে পরিবেশের জন্য কিছু করতে চাইলে পণ্যের স্থায়িত্বের ওপর গুরুত্ব দিতে হবে।


তিনি মনে করেন, নেটওয়ার্ক টাওয়ারের বিকিরণ যাতে মানুষের স্বাস্থ্যের ক্ষতির কারণ না হয় সে ব্যাপারে টেলিকম প্রতিষ্ঠানগুলোকে সচেতন হতে হবে।


টেলিনরের হেড অব রিসার্চ বিয়ন টালে স্যান্ডবার্গ বলেন, জলবায়ু পরিবর্তন এবং পরিবেশগত অবক্ষয় নিয়ে কাজ করার প্রয়োজনীয়তার বিষয়টি অনুধাবন করে সর্বত্রই মানুষ এখন সচেতন হচ্ছে।


ইয়াসির আজমান বলেন, এ বছর প্রযুক্তি সংক্রান্ত অনুমান দেখিয়েছে যে, কীভাবে প্রযুক্তি এবং ডিজিটালাইজেশন ডেটা স্থানান্তরকে আরও দক্ষ, সহজ এবং আমাদের ডিভাইসগুলোকে আরও পরিবেশবান্ধব করে তুলবে।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com