মানত করে ভুলে গেলেও সেটি পালন করা আবশ্যক
প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২৩, ১০:১৫
মানত করে ভুলে গেলেও সেটি পালন করা আবশ্যক
ধর্ম ডেস্ক
প্রিন্ট অ-অ+

পৃথিবীর প্রায় সব প্রাচীন ধর্মে মানতের অস্তিত্ব পাওয়া যায়। শরিয়ত মানতকে বৈধ বললেও তাকে নিরুৎসাহ করেছে। শরিয়তের পরিভাষায় মানত বলা হয়, ‘কোনো মুকাল্লাফ (শরিয়তের বিধান প্রযোজ্য) ব্যক্তির নিজের ওপর এমন কোনো কাজ আবশ্যক করা, যা শরিয়ত প্রণেতা আবশ্যক করেননি। ’ (আল-ফিকহু আলা মাজাহিবিল আরবায়া : ২/৭৭৯)


পবিত্র ইরশাদ হয়েছে, ‘স্মরণ করো, যখন ইমরানের স্ত্রী বলেছিল, হে আমার প্রতিপালক! আমার গর্ভে যা আছে তা একান্ত আপনার জন্য আমি উৎসর্গ করলাম। সুতরাং আপনি আমার থেকে তা কবুল করুন। নিশ্চয়ই আপনি সর্বশ্রোতা, সর্বজ্ঞ। ’ (সুরা : আলে ইমরান, আয়াত : ৩৫)


অন্যত্র ইরশাদ হয়েছে, ‘মানুষের মধ্যে কাউকে যদি তুমি দেখো, তখন বোলো, আমি দয়াময়ের উদ্দেশে মৌনতা অবলম্বনের মানত করেছি। সুতরাং আজ আমি কিছুতেই কোনো মানুষের সঙ্গে বাক্যালাপ করব না। ’ (সুরা : মারিয়াম, আয়াত : ২৬) 


রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘তোমরা দানের ব্যাপারে তাড়াতাড়ি করবে। কেননা বিপদাপদ তাকে অতিক্রম করতে পারে না।’ (বাইহাকী, ৭৩৭৪)।


মানতের ব্যাপারে নিরুৎসাহিত করা প্রসঙ্গে সাহাবি হজরত আব্দুল্লাহ ইবনে উমর (রা.) বর্ণনা করেন, রাসূলুল্লাহ (সা.) একদিন আমাদের মানত করতে নিষেধ করেছেন। আর বলেছেন, মানত কোনো কিছুকে ফেরাতে পারে না। তবে মানতের মাধ্যমে কৃপণ ব্যক্তির সম্পদ বের করা হয়। (মুসলিম শরীফ, হাদীস নং- ৪৩২৫)


এরপরেও যদি কেউ মানত করে তাহলে তা থেকে ফেরার কোন সুযোগ নেই। তাই মানত করা বিষয়টি পালন করা আবশ্যক।


পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে- ‘তারা যেন মান্নত পূর্ণ করে। (সূরা হজ, আয়াত, ২৯)


তাই কেউ যদি মানত করার পর তা পূরণ করতে ভুলে যায় তাহলে যথাসম্ভব স্মরণ করে তা আদায়ের চেষ্টা করতে হবে। কিন্তু যদি কোনো ক্রমেই স্মরণে না আসে তাহলে সেক্ষেত্রে এর কাফফারা দিতে হবে না। হাদিসে বর্ণিত হয়েছে,


মুহাম্মদ ইবন মুসাফ্ফা হিমসী (র).... ইবন আব্বাস (রা) সূত্রে নবী (সা.) থেকে বর্ণিত। তিনি বলেন, আল্লাহ আমার উম্মতকে ভুল–বিস্মৃতি ও জোরপূর্বক কৃত কাজের দায়–দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছেন। (সুনান ইবনে মাজাহ্ : হাদিস নং- ২০৪৫)


তবে নিজের এই ভুলের জন্য আল্লাহ তায়ালার কাছে কায়মনোবাক্যে ক্ষমা ও ইস্তেগফার করা উচিত। আর সম্ভব হলো একটি মান্নতের কাফফারা আদায় করে নিতে হবে।


মান্নতের কাফফারা


পবিত্র কুরআনে মান্নতের কাফফারার চারটি স্তর উল্লেখ করা হয়েছে।


১. দশজন মিসকিনকে দুবেলা পেট ভরে খাইয়ে দেয়া।


২. অথবা ১০ জন মিসকিনকে একজোড়া করে কাপড় প্রদান করা।


৩. অথবা গোলাম আজাদ করা।


৪. উপরোক্ত তিনটির কোনোটি করার সাধ্য না থাকলে তিন দিন রোজা রাখা।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com