অনিষ্ট থেকে বাঁচতে যে দোয়া পাঠ করতে হবে
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২৩, ১৩:৪২
অনিষ্ট থেকে বাঁচতে যে দোয়া পাঠ করতে হবে
ধর্ম ডেস্ক
প্রিন্ট অ-অ+

মুমিন বান্দা সর্বদাই সত্য ও ন্যায়ের পক্ষে অটল ও অবিচল থাকে। কারণ, আল্লাহ তাআলা তাদের ভালোবাসেন যারা দুনিয়াতে সত্য ও ন্যায়ের পথে চলে। তবে এ পথে চলতে গেলে মানুষের ওপর অশুভ শক্তির পক্ষ থেকে বিপদ-মুসিবত আসে। তবে অনিষ্ট থেকে মুক্তি পেতে সর্বাবস্থায় আল্লাহ তাআলার সাহায্য কামনা করা আবশ্যক কর্তব্য। কারণ আল্লাহর সাহায্যই বান্দার জন্য সবচেয়ে বড় সাহায্য।


রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অনিষ্ট থেকে নিজেকে রক্ষায় ন্যায় ও সত্যের পক্ষে কাজ করতে হাদিসে বিশেষভাবে তাগিদ দিয়েছেন।


হজরত আবু মুসা আশআরি রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন কোনো দল সম্পর্কে (শত্রুতার) ভয় করতেন, তখন বলতেন-


উচ্চারণ : আল্লাহুম্মা ইন্না নাঝ্‌আ’লুকা ফি নুহুরিহিম, ওয়া নাউ’জুবিকা মিং শুরূরিহিম।
অর্থ : ‘হে আল্লাহ! আমরা তোমাকে শত্রুর মোকাবেলায় পেশ করছি, তুমিই তাদের দমন কর। আর তাদের অনিষ্ট থেকে তোমার নিকট আশ্রয় চাই।’ (আবু দাউদ, মিশকাত)


হজরত আবান ইবনু ওসমান রাদিয়াল্লাহু আনহু বলেন, আমি হজরত উসমান ইবনু আফফান রাদিয়াল্লাহু আনহুকে বলতে শুনেছি, ‘আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যদি কোনো বান্দা প্রতিদিন সকালে এবং প্রতি রাতে সন্ধ্যায় তিনবার এ দোয়া পাঠ করে,তাহলে তাকে কোনো অনিষ্ট স্পর্শ করবে না-


بِسْمِ اللهِ الَّذِي لاَ يَضُرُّ مَعَ اسْمِهِ شَيْءٌ فِي الأَرْضِ وَلاَ فِي السَّمَاءِ وَهُوَ السَّمِيعُ الْعَلِيمُ


উচ্চারণ : ‘বিসমিল্লাহিল্লাজি লা ইয়াদুররু মাআসমিহি শাইয়ুন ফিল আরদি ওয়া লা ফিস-সামায়ি ওয়া হুয়াস সামিউল আলিম।’


অর্থ : আল্লাহর নামে, যার নাম থাকলে কোনো কিছুই ক্ষতি করতে পারে না, না জমিনে আর না আসমানে; তিনি সব কিছু শোনেন, সব কিছু জানেন।


হজরত আবান রাদিয়াল্লাহু আনহুর একপাশ অর্ধ প্যারালাইজড হয়ে পড়লে, এক ব্যাক্তি তার দিকে তাকাতে থাকে। আবান তাকে বলেন, কী দেখো? আমি তোমাদের যে হাদিস শুনিয়েছি; তা ঠিকই আছে; তবে ওইদিন আমি তা পড়িনি, আমি চেয়েছি- আল্লাহর নির্ধারিত তকদির আমার উপর কার্যকর হোক।’ (বুখারি, আদাবুল মুফরাদ, তিরমিজি, মুসনাদে আহমাদ)


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com