পৃথিবীর সব সন্তানেরা তাদের মায়ের জন্য ভালবাসা রাখুক মনে
প্রকাশ : ০৮ মে ২০২২, ১৫:৪১
পৃথিবীর সব সন্তানেরা তাদের মায়ের জন্য ভালবাসা রাখুক মনে
সৈয়দা রত্না
প্রিন্ট অ-অ+

সন্তান প্রতিপালন কখনোই আমার কাছে চ্যালেঞ্জ ছিল না, বরং এটি সহজাত। আমি কখনও খুব জটিল করে বিষয়টি দেখিনি। অনেক প্রতিবন্ধকতার মধ্যে সন্তানদের আগলিয়ে রাখতে চেয়েছি। ওদের মধ্যে সঠিক মূল্যবোধ ও সাংস্কৃতিক চেতনা শিক্ষা দিতে চেয়েছি। সঠিক বিচারবোধ ও সততা সৎসাহসের পাঠ দিয়েছি।


কথাগুলো খুব ভারী শোনালেও, এর জন্য আলাদা চেষ্টা বা আয়োজন আমাকে করতে হয়নি। এসব আমার স্বভাবজাত। সেজন্য ছোটোবেলা থেকেই আমার সন্তানদের এক ধরনের চর্চা হয়ে গেছে।


নিশ্চয়ই সন্তানেরা তারপরও ভুল করে, করবে। আমি চেয়েছি আমি ওদের নির্ভয় আশ্রয়ের জায়গাটি নিশ্চিত রাখি। ওরা জানুক, ওদের মা আছে যে জীবনপণ করে ওদের সাথে সবসময়েই অটুট আছে।।


জীবন তো আমাদের মসৃণ যায়নি কখনও। এখনও আমরা লড়ে যাই। তবে আমাদের চিন্তা চেতনায় কেবল আমরা নই। আমাদের মধ্যে সামাজিক বিষয়াদিও জায়গা পায়। তাইতো সামাজিক বিষয়ে আমার ছেলেটি সব সময়ে নিধিরাম সর্দার আমার কাছে কাছে পাশে পাশে ঢাল হয়ে থেকেছে। মেয়েটি তার বয়সের আগেই সংসারের হাল ধরেছে এবং এই পর্যন্ত সব কিছুর আগে ওর পরিবার আর ওর পরিবার। এসব খুব মন্ত্রটন্ত্রের ব্যাপার নয়। এসব কেবল ভালবাসা আর ভালবাসার বিষয়।



আমার সন্তানেরা জানে, ওদের মা ভুল করতে পারে, তবে অপরাধ কখনই নয়। এসব নিয়ে আমাদের কথোপকথন হয়। না, আমি আদর্শিক পরিবার বলবো না। তবে আমাদের স্বস্তি আছে। এই ক্রেডিট আমার একার নয়।। আমার পরিবারের সকলের কিছু কিছু অংশগ্রহণ আছে।


আমার আম্মা ছিলেন একজন সমাজ কর্মী। মহিলা পরিষদের সক্রিয় সদস্য। জীবনের অনেকখানি তিনি সমাজের হিতকর্মে ব্যায় করেছেন একদম নিঃস্বার্থভাবে। উপরের ছবিটিতে আমার মায়ের কল্যাণকর্মের একটি মুহূর্ত দেখা যাচ্ছে। আমি মায়ের আদর্শেই লালিত হয়েছি এবং আমার সন্তানদের মধ্যেও সে আদর্শিক চেতনা গড়ার জন্য সচেষ্ট থেকেছি। আজকে মা দিবসে আমার সন্তানদের জন্য আমার অনেক দোয়া আদর ও ভালবাসা।
পৃথিবীর সব সন্তানেরা তাদের মায়ের জন্য ভালবাসা রাখুক মনে।


লেখক: সৈয়দা রত্না, সমাজকর্মী।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com