রাজনীতি
মে দিবসে অঙ্গীকার হোক গণতন্ত্র ও মানবাধিকার প্রতিষ্ঠার: এনডিপি
প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪, ১২:৩৭
মে দিবসে অঙ্গীকার হোক গণতন্ত্র ও মানবাধিকার প্রতিষ্ঠার: এনডিপি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মহান মে দিবসের অঙ্গীকার হোক শ্রমিক, জনতা, ছাত্র, পেশাজীবীসহ সকল স্তরের মানুষের ঐক্যবদ্ধ হয়ে গণতন্ত্র ও মানবাধিকার পুনঃ:প্রতিষ্ঠার আন্দোলন মন্তব্য করে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা বলেছেন, মহান মে দিবস শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের রক্তঝরা দিন। সারা বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় পালন করা হয় মে দিবস।


মঙ্গলবার (৩০ এপ্রিল) মহান মে দিবস উপলক্ষ্যে গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।


তিনি বলেন, ১৮৮৬ সালে ১লা মে দৈনিক ১০ শ্রমঘণ্টা নির্ধারণের জন্য আমেরিকা শিকাগো শহরে বিশাল মিছিল বের হয়। মিছিলটি শহরের হে মার্কেটের নিকট গেলে সৈনিকরা বাঁধা দিলে সংঘর্ষে রূপ নেয়। বহু শ্রমিক হতাহত হয়। ১৮৮৮ সালে ১লা মে কর্মঘণ্টা ৮ ঘণ্টা নির্ধারণের দাবিতে সেন্ট লুইস শ্রমিক সম্মেলনে "মে দিবস" পালনের ঘোষণা দেয়। ১৮৮৯ সালের প্যারিস সম্মেলনে শ্রমিক শ্রেণীর জন্য দেশে দেশে আন্তর্জাতিক দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত হয়। রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি না পেলেও ১৮৯০ সালে ইউরোপে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে মে মাসের প্রথম দিনে মে দিবস হিসেবে পালন করে। ইউরোপের বিভিন্ন দেশের সংগঠিত শ্রমিক সংগঠনের চাপে, রুশ বিপ্লবের প্রভাবে সরকারিভাবে ছুটি ঘোষণা শুরু হয়। এভাবেই শ্রমজীবী মানুষের অধিকার ক্রমে আদায় হতে থাকে।


তিনি আরো বলেন, মহান মে দিবস পৃথিবীর দেশে দেশে শ্রমিক শ্রেণির আন্তর্জাতিকভাবে সংহতি ও ঐক্যবদ্ধ থাকার অঙ্গীকার প্রকাশের দিন। মহান মে দিবস পৃথিবীর সব শ্রমজীবী মানুষের এক অমর প্রেরণার উৎস। কিন্তু এখনো তপ্ত রোদ উপেক্ষা করে পেশির দাপটে রক্ত পানি করে যে জীবন যোদ্ধা শ্রমিক, যাদের শ্রমে ঘামে গড়ে ওঠে সভ্যতা, আমাদের যাপিত জীবনের আশ্রয়; সেই শ্রমিকের গড়া সেই অট্টালিকায় থেকেও তাদের কথা ভাবার সময় মেলে না কারো। নাগরিক দুর্ভোগ লাঘবে নিরন্তর খেটে যাওয়া মানুষগুলো উপেক্ষিত থাকবে, এটাই যেন তাদের নিয়তি। একই টুকরি, একই শ্রম, একই কষ্ট। তবুও মজুরির বেলায় লিঙ্গভেদ আর বৈষম্য। যা আজও পোড়ায় মানুষের হৃদয়।


তিনি মহান মে দিবসে সকল শ্রমিক ভাই-বোনদের ও শ্রম মালিকগণকে শুভেচ্ছা জানিয়ে ও সকলের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com