রাজনীতি
বিএনপির নির্বাচনি কর্মসূচি ঘিরে ধোঁয়াশা
৬ ও ৭ জানুয়ারি হরতাল কর্মসূচির ঘোষণা আসতে পারে
প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৪, ১৩:৫৬
বিএনপির নির্বাচনি কর্মসূচি ঘিরে ধোঁয়াশা
মাইদুর রহমান রুবেল
প্রিন্ট অ-অ+

দরজায় কড়া নাড়ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। ভোটের আর মাত্র কয়েকটাদিন বাকি । তবে এই নির্বাচনকে 'প্রহসনের ও একতরফা নির্বাচন' দাবি করে আসন্ন নির্বাচনকে রুখে দিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করছে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো।


টানা অবরোধ আর হরতালের পর ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে এখন ভোটবিরোধী লিফলেট বিতরণ করছে দলগুলো— সেগুলোতে বলা হচ্ছে সাধারণ ভোটাররা যাতে ৭ জানুয়ারি ভোটকেন্দ্রে না যায়। এর মাধ্যমে ভোটারদের নিরুৎসাহিত করার চেষ্টা করছে বিএনপি এবং তার মিত্র দলগুলো।


ভোট ঠেকাতে ১ জানুয়ারি থেকে কঠোর কর্মসূচিতে যাওয়ার গুঞ্জন ছিল বিএনপির। তবে সেই আন্দোলনের পালে লাগেনি হাওয়া। হঠাৎ শৈত্যপ্রবাহের মতো ঠান্ডা হয়ে গিয়েছে আন্দোলন। হরতাল অবরোধ ছেড়ে শান্তিপূর্ণ লিফলেট বিতরণের মতো কর্মসূচি পালন করছে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো।


এদিকে, সময়ের ব্যাপ্তি বেড়েছে লিফলেট বিতরণ ও গণসংযোগ কর্মসূচির। তবে, ভোটের আগে বিএনপি কী কর্মসূচি দেবে— বিষয়টি এখন পর্যন্ত দলটির নেতাকর্মীদের কাছে স্পষ্ট নয়। দলটির নেতাকর্মীরা এখনো ধোঁয়াশায় রয়েছে কর্মসূচি নিয়ে।


দ্বাদশ জাতীয় নির্বাচন প্রসঙ্গে যদিও বিএনপি নেতারা বলছেন, এটি যে পুরোপুরি একটি পাতানো নির্বাচন- সেটি প্রমাণে সবকিছু করবেন তারা। নিজস্ব কর্মসূচি পালনের পাশাপাশি বিশ্বের গণতান্ত্রিক সব শক্তিকে পাশে পেতে চায় বিএনপি। কর্মসূচি চলমান, নতুন কর্মসূচিও আসবে। এ নিয়ে কোনো ধোঁয়াশা নেই।


ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য নাদিয়া পাঠান পাপন বিবার্তাকে বলেন, আন্দোলনের বিষয়ে এখনো কিছু জানি না। পরিস্থিতির কারণে দল আমাদের আগে কিছু জানায় না বা জানাতে পারে না। তবে এটা ঠিক দল যে কর্মসূচি ঘোষণা করবে সেটা আমরা সর্বোচ্চ চেষ্টা দিয়ে পালন করবো।


গত ২০ ডিসেম্বর বিএনপি নির্বাচনকে একতরফা উল্লেখ করে তা বর্জনের ঘোষণা দেয়। একই সঙ্গে দলটি সরকারকে সব ধরনের অসহযোগিতা করতে দলীয় নেতাকর্মী থেকে শুরু করে জনসাধারণের প্রতি আহ্বান জানিয়েছে। এরপর থেকে বিএনপি নির্বাচন বয়কটের পক্ষে যুক্তি তুলে ধরে গণসংযোগ ও লিফলেট বিতরণ করছে।


নেতাকর্মীদের মধ্যে গুঞ্জন ছিল, ১ জানুয়ারি দলটি ফের হরতাল-অবরোধের মতো কঠোর কর্মসূচি পালন করবে । বাড়তে পারে আন্দোলনের তীব্রতাও । যদিও এ ধরনের কোনো ঘোষণা শেষ অবদি আসেনি বিএনপি থেকে। বরং ৪ জানুয়ারি পর্যন্ত লিফলেট বিতরণ ও গণসংযোগ কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে দলটি।


জানা গেছে, গত রবিবার কর্মসূচি নিয়ে বৈঠক করে দলটির হাইকমান্ড। সেখানে নানান বিষয়ে আলোচনা হয়েছে। বৈঠকে নেতারা শান্তিপূর্ণ কর্মসূচি পালনে জোর দিয়েছেন বলে জানা গেছে । সোম ও মঙ্গলবার দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীর সঙ্গে স্কাইপি বৈঠক করেছেন। সেখানেও ভোটকেন্দ্রে না যেতে বলা হয়েছে নেতাকর্মীদের। তবে, বৈঠক হলেও ঠিক হয়নি দলটির পরবর্তী করণীয়।


নাম প্রকাশ না করার শর্তে বিএনপি সমমনা দলের এক নেতা জানিয়েছেন, ৫ জানুয়ারি গণমিছিল এবং ৬ ও ৭ জানুয়ারি হরতালের মতো কর্মসূচির ঘোষণা আসতে পারে। সেই প্রস্তুতি নিয়ে এগিয়ে যাচ্ছে তারা।


কর্মসূচি নিয়ে কথা হয় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর সাথে। বিবার্তাকে তিনি বলেন, হরতাল অবরোধের বিষয়ে দলে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। তবে পরিস্থিতি বলে দেবে কখন কী কর্মসূচি দিতে হবে।


বলেন, নির্বাচন যেটা হচ্ছে সেটা তো নির্বাচনের সংজ্ঞা অনুযায়ী নির্বাচন নয়। যেটা হচ্ছে সেটা আওয়ামী লীগ— আওয়ামী লীগ এর মধ্যে একটা খেলা হচ্ছে আর তাদের জোটের কিছু রাজনৈতিক দল অংশ নিচ্ছে সেটাও তাদের স্বার্থে। এটাকে তো নির্বাচন বলা যায় না।


এরই মধ্যে কূটনৈতিক তৎপরতা বাড়িয়েছে বিএনপি। গত ৩১ ডিসেম্বর দলটি জাতিসংঘ থেকে শুরু করে বিভিন্ন দূতাবাসে চিঠি পাঠিয়েছেন। এতে ‘একতরফা পাতানো নির্বাচন’ বন্ধে হস্তক্ষেপ কামনা করা হয়েছে। এই নির্বাচন আওয়ামী লীগের পাতানো খেলা উল্লেখ করে দলটি কূটনীতিকদের বার্তাও দিচ্ছে। বিএনপির একাধিক সূত্র বলছে, তফসিল ঘোষণার পর থেকেই একতরফা নির্বাচনের বিষয়ে বাংলাদেশে অবস্থিত বিদেশি কূটনৈতিক মিশনগুলোকে অবহিত করেছে দলটি।


ভোটকেন্দ্রে যেতে ভোটারদের নিরুৎসাহিত করার কারণ, নির্বাচনে ভোট কম পড়লে সহজেই সে নির্বাচন প্রশ্নবিদ্ধ করা যাবে। ফলে কেন্দ্র ভোটারশূন্য করতে আসনভিত্তিক কর্মকাণ্ড শুরু করেছে বিএনপি ও দলটির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা। তবে ভোটের আগ মুহূর্তে সংঘবদ্ধভাবে মাঠে নামতে চান বিএনপি নেতারা।


দলটির নেতাকর্মীরা বলছেন, গত ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশে সংঘর্ষের পর উদ্ভূত পরিস্থিতিতে দলটির যেসব নেতা গা ঢাকা দিয়েছিলেন, তারাও এখন ভোটবিরোধী গণসংযোগ ও লিফলেট বিতরণের মাধ্যমে সক্রিয় হয়েছেন। ভোট বর্জন করে বিএনপি এবারের নির্বাচন একতরফা দেখাতে আগামী দিনগুলোতে আরও বেশ কিছু কর্মতৎপরতা নিয়ে মাঠে নামার পরিকল্পনা করছে।


এমন পরিস্থিতিতে আজ বুধবার (৩ জানুয়ারি) থেকে মাঠে নেমেছে সেনাবাহিনী। ভোটের মাঠে আইনশৃঙ্খলা ঠিক রাখতে পুলিশ র‌্যাবের পাশাপাশি নেমেছে বিজিবিও।


সেনাবাহিনী মাঠে নামলে আন্দোলনে ভাটা পড়বে কি না এমন প্রশ্নের জবাবে গণতন্ত্র মঞ্চের নেতা জুনায়েদ সাকির বিবার্তা বলেন, সেনাবাহিনী নামছে স্ট্রাইকিং ফোর্স হিসেবে, তাদের সাথে তো আমাদের কোনো বিরোধ নেই। আশাকরি তারা আমাদের গণতান্ত্রিক আন্দোলনে বাধা দেবে না। এছাড়া পুলিশ তো প্রায়ই আমাদের শান্তিপূর্ণ আন্দোলনে বাধা দেয়, মাইক কেড়ে নেয়। আমরা জনগনের জন্য আন্দোলন করি।


তিনি আরো বলেন, ৭ জানুয়ারির নির্বাচনে ভোটের অধিকার কেড়ে নেয়ার যে তৎপরতা চালাচ্ছে সরকার, গণতন্ত্র মঞ্চ তা বর্জন করছে। দেশের মানুষও এই নির্বাচন মানে না। ভোট কেন্দ্রে না গিয়ে দেশের মানুষ তার প্রতিবাদ জানাবে।


মামলার মারপ্যাচ আর গ্রেফতার এড়াতে দলের সিনিয়র নেতারা যখন কৌশলি ভূমিকা পালন করছে তখন বিএনপিপন্থি পেশাজীবী সংগঠন ও বুদ্ধিজীবীদের মাঠে নামিয়েছে দলটি। তারা দেশ ও দেশের বাইরে বিভিন্ন মহলকে একতফরতা ভোট ও মানবাধিকারের বিষয়ে নজরে আনতে কাজ করছেন বলেও জানানো হয় বিএনপির পক্ষ থেকে।


নির্বাচনের সময়কালে বিএনপির আন্দোলন কেমন হবে জানতে চাইলে দলটির নীতি নির্ধারণী ফোরামের নেতা বেগম সেলিমা রহমান বিবার্তাকে বলেন, কর্মসূচি নিয়ে ধোঁয়াশা নেই বিএনপির মধ্যে। তিনি বলেন, ‘দলের নানান কৌশল থাকে। কর্মীদের সুরক্ষার বিষয় থাকে। সবকিছু আগে থেকে মাঠ পর্যায়ে সবসময় জানানো যায় না ।’ ভোটের সময়টাতে নতুন কর্মসূচি আসছে বলেও ইঙ্গিত দেন তিনি।


তিনি আরো বলেন, এমন প্রশ্নবিদ্ধ ও একতরফা নির্বাচনে মানুষ অংশ নিতে চায় না। মানুষের চাওয়া হচ্ছে, বিএনপিসহ সব দল মিলে যেন একটি অংশগ্রহণমূলক নির্বাচন হয়। বলেন, জনগণের চাওয়ার সঙ্গে বিএনপির চাওয়ার মিল আছে।’ বিএনপি মানুষের ভোটের অধিকার ফিরিয়ে আনার আন্দোলন করছে-সেই লড়াইয়ে মানুষের জয় হবে বলেও মনে করেন বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য।


বিবার্তা/এসবি/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com