দেশকে ব্যর্থ রাষ্ট্র বানিয়েছে সরকার: ফখরুল
প্রকাশ : ০৭ আগস্ট ২০২২, ১৭:৫৭
দেশকে ব্যর্থ রাষ্ট্র বানিয়েছে সরকার: ফখরুল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সরকার দেশকে ব্যর্থ রাষ্ট্র বানিয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


রবিবার (৭ আগস্ট) জাতীয় প্রেসক্লাবে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) উদ্যোগে এক আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি। 'ড্যাবের ৩৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে' এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


তিনি বলেন, আমাদের দুর্ভাগ্য যে, দেশের কোনো প্রতিষ্ঠান ভালোভাবে গড়ে ওঠেনি। ভালো স্বাস্থ্য ও শিক্ষা ব্যবস্থা গড়ে ওঠেনি। শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের ব্যবস্থা গড়ে ওঠেনি। ফলে আমাদের বাংলাদেশ ব্যর্থ রাষ্ট্রে পরিণত হয়েছে। এর পেছনে বড় অবদান আওয়ামী লীগের। স্বাধীনতার পর তারাই ক্ষমতায় এসেছিলো। কিন্তু তারা সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠার পরিবর্তে একদলীয় শাসন ব্যবস্থা কায়েম করেছিলো।


সরকার মানুষের বাক স্বাধীনতা কেড়ে নিয়েছিলো উল্লেখ করে ফখরুল বলেন, আজও আওয়ামী লীগ একদলীয় শাসন ব্যবস্থা গড়ে তোলার চেষ্টা করছে।


পেশাজীবীদের উদ্দেশ্য করে তিনি বলেন, আপনারা রাজনৈতিক সচেতন হবেন। কিন্তু রাজনীতির সাথে মিশে যাবেন, সেটা হওয়া উচিত নয়। আর আজ দেশ সম্পূর্ণ ভয়াবহ সংকটে। এমন সরকার চেপে বসেছে। যাদের কোনো বৈধতা নেই। গোটা বিশ্বকে বোকা বানিয়ে ক্ষমতা দখল করেছে তারা।


মির্জা ফখরুল বলেন, আজকে অবিশ্বাস্য জ্বালানি তেলের দাম বৃদ্ধি করা হয়েছে। মানুষ এমনিতেই হিমশিম খাচ্ছে। এমনি সময় জ্বালানির দাম বৃদ্ধি চরমা অমানবিক কাজ। এই সরকার ভয়াবহ।


ক্ষমতাসীনরা দেশকে নিজেদের পৈতৃক সম্পত্তি মনে করেছে মন্তব্য করে তিনি বলেন, আমাদের ৩৫ লাখ নেতা কর্মীর নামে মিথ্যা মামলা। খালেদা জিয়ার নামে মিথ্যা মামলা। অথচ তার বিরুদ্ধে যে অভিযোগ সেই টাকা ব্যাংকেই রয়েছে। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলা। এসবের অবসান হতে হবে। সরকার জেনে শুনে দেশকে ধ্বংস করেছে।


বিএনপি মহাসচিব বলেন, আমাদের যে আন্দোলন তা শুধু বিএনপির নয়। এখানে সবাইকে সম্পৃক্ত করে দেশে যে বিচারহীনতার সংস্কৃতি তার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। বেগম খালেদা জিয়ার মুক্তি ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্বদেশ প্রত্যাবর্তন নিশ্চিত করতে হবে। এলক্ষ্যে সব পেশাজীবীদের ঐক্যবদ্ধ হতে হবে।


ড্যাবের সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশিদের সভাপতিত্বে ও সিনিয়র যুগ্ম মহাসচিব ডা. মেহেদী হাসান ও ডা. মো. আবুল কালামের যৌথ পরিচালনায় বক্তব্য রাখেন এ্যাবের রিয়াজুল ইসলাম রিজু, ঢাকা সাংবাদিক ইউনিয়নের কাদের গণি চৌধুরী, বিএনপির কেন্দ্রীয় নেতা শামীমুর রহমান শামীম, ডা. শহীদুল আলম, জিয়াউর রহমান ফাউন্ডেশনের প্রকৌশলী মাহবুব আলম, ড্যাবের ডা. মো. আবদুস সালাম প্রমুখ বক্তব্য রাখেন।


বিবার্তা/কিরণ/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com