শিক্ষামন্ত্রীর পদত্যাগ চাইলেন ডা. জাফরুল্লাহ
প্রকাশ : ২২ জানুয়ারি ২০২২, ১৯:৩৮
শিক্ষামন্ত্রীর পদত্যাগ চাইলেন ডা. জাফরুল্লাহ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, আজকে শাবিপ্রবির ছাত্ররা আন্দোলন করছে, ভার্সিটির ভিসি পুলিশ দিয়ে ছাত্রদের মেরেছে। পুলিশ দিয়ে কেন তাদেরকে পেটানো হবে? ভিসির অপরাধ কি আছে সেটা আমি দেখতে চাই না শুধু পুলিশ দিয়ে ওদেরকে পেটানোর জন্য ছাত্রদের কাছে ক্ষমা চাওয়া উচিত। আমি মনে করি শিক্ষামন্ত্রীর পদত্যাগ করা উচিত।


শনিবার ধানমন্ডিস্থ গণস্বাস্থ্য নগর হাসপাতালের বীর উত্তম মেজর হায়দার মিলনায়তনে মওলানা ভাসানীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ভাসানী অনুসারী পরিষদ কর্তৃক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।


জাফরুল্লাহ বলেন, আজ মাওলানা ভাসানী থাকলে এ ধরনের সমস্যার সম্মুখীন হতে হতো না। এইসব ব্যাপারে আমরা কথা বলতে পারছি না, সব জায়গায় বাঁধা। সরকারের জবাবদিহিতা নাই। জনগনের মুখের কথা একমাত্র মওলানা ভাসানী আমাদের শিখিয়ে গেছেন। কিন্তু তাকে আমরা ভুলে গেছি। আজকে সরকারীভাবে ভাসানীর জন্ম ও মৃত্যু দিবস পালন হয় না, পত্র-পত্রিকায়ও সেভাবে উল্লেখ নাই।


সভায় ভাসানী অনুসারী পরিষদের প্রেসিডিয়াম সদস্য মুক্তিযোদ্ধা নঈম জাহাঙ্গীরের সভাপতিত্বে এবং ঢাকা মহানগর ভাসানী অনুসারী পরিষদের আহবায়ক হাবীবুর রহমান রিজুর পরিচালনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন গণসংহতি আন্দোলন এর প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ডাকসুর সাবেক ভিপি নূরুল হক নুর, রাষ্ট্রসংস্কার আন্দোলনের নেতা এডভোকেট হাসনাত কাইয়ুম প্রমুখ।


ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, আজকে আমাদেরকে দেশে গণতন্ত্র ও মুজলুমের সরকার প্রতিষ্ঠা করতে হলে একটা সঠিক নির্বাচন দরকার। প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, এ সরকার আমাদেরকে বাঁদর খেলা দেখাচ্ছে, এ সরকার মনে করে আমরা সবাই বোকা। আমলা দিয়ে দেশে কখনো সুশাসন হয় না। আসলে সরকার পুরোপুরি জনগন থেকে বিছিন্ন। আমলা দিয়ে সুশাসন কায়েম করা যায় না, ধান্দাবাজি করানো যায়। আজকে এই আমলারা যারাই আপনার সঙ্গে মিনমিন করছে তারা একটা সময় আপনাকে বেঁধে নিয়ে আসবেন। কাক যেমন চোখ বন্ধ করে মরিচ লুকায় এটা মনে করার কারণ নাই। সারা পৃথিবী আমাদের গণতন্ত্র হরণ, খুন, গুম, আমাদের অধিকার, দুর্নীতি সবকিছুই জানে। এখন এই বিষয়গুলোর ইস্যুতে আমাদেরকে মিলিতভাবে সংগ্রাম গড়ে তোলা ছাড়া মুক্তির জায়গা আসবে না।


তিনি বলেন, আগামী নির্বাচন পূর্ববর্তী দুই নির্বাচনকেও ছাড়িয়ে যাবে। একটা পরিকল্পনা হলো নির্বাচনে প্রধান শিক্ষকদের ব্যবহার করা হবে এবং জেলা প্রশাসকেরা তো অনুগত আছেই। এসব ব্যাপারে সতর্ক হতে হবে। আমি মনে করি না যে তিন মাসের তত্ত্বাবধায়ক সরকার কোনো পরিবর্তন আনতে পারবে। অন্তত দুই বছরের জন্য একটা জাতীয় সরকার বা সর্বদলীয় সরকার দরকার।


গণসংহতি পরিষদের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, বাংলাদেশের ভবিষ্যৎ ছাত্রসমাজ আমাদের নতুন পথের দিশা দেখাচ্ছেন। বর্তমান সরকার মওলানা ভাসানীকে প্রান্তিক জায়গায় ঠেলে দিচ্ছে। তাকে রাষ্ট্রীয় মর্যাদায় স্মরণ করা হয় না। কারণ রাষ্ট্রে প্রান্তিক জনগনের অংশীদারিত্ব নাই। এ রাষ্ট্র পুরাপুরি ফ্যাসিস্ট, মুষ্টিমেয় কয়েকজনের রাষ্ট্রে পরিনত হয়েছে। মওলানা ভাসানী ১৯৭২ সালে বলেছিলেন রাষ্ট্রটি সেদিকে যাচ্ছে। একজন মানুষকে ক্ষমতার কেন্দ্রবিন্দু করতে গিয়ে জাতীয় ঐক্য আর থাকলো না। ১৯৭২ সালে ক্ষমতাসীনরা সেদিন জাতীয় ঐক্য করলো না বলে একদিকে ফ্যাসিবাদ অন্যদিকে জাতীর বিভাজনের ঘটনা প্রথমেই বাংলাদেশে ঘটছে।


সাকি আরো বলেন, এ সরকারের উন্নয়ন হচ্ছে কয়েকটি মেঘা প্রজেক্ট উন্নয়ন, সবার থেকে ভয়াবহ লুটপাট করে বিদেশে বেগমপাড়া আর হাজার হাজার কোটি টাকা লুটপাট।


রাষ্ট্রীয়ভাবে মাওলানা ভাসানীর জন্ম ও মৃত্যুবার্ষিকী পালনের আহ্বান জানিয়ে গণঅধিকার পরিষদের সদস্য সচিব ডাকসু ভিপি নুরুল হক নুর বলেন, দেশের বিদ্যমান সংকট উত্তরণে তত্ত্বাবধায়ক বা জাতীয় সরকার যে নামেই হোক ২/১ বছরের জন্য একটা নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন করতে হবে। আর জাতীয় সরকার হলে দেশও বাঁচবে, আওয়ামী লীগও সেইভ।


মানবাধিকার লঙ্ঘনের দায়ে আইনশৃঙ্খলা বাহিনীর ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রসঙ্গে নুর বলেন, 'যুক্তরাষ্ট্র মানবাধিকার লঙ্ঘনের দায়ে অভিযুক্তদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়ে এ সময়ে বাংলাদেশের গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠায় বাংলাদেশের জনগণের পাশে দাঁড়িয়েছে। তাই আমাদেরকে সুযোগ কাজে লাগাতে হবে। কোন দেশ আরেক দেশের সরকার পরিবর্তন করে দেবে না। জনগণকে সাথে নিয়ে আমাদের রাস্তায় নামতে হবে। না হলে রাজনৈতিক বিরোধী দল, সংগঠন ও জনগণকে চরম খেসারত দিতে হবে।


বিবার্তা/বিপ্লব/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com