সম্মিলিত পর্যটন জোটের প্রস্তাবিত পর্যটন বাজেট প্রত্যাখান
প্রকাশ : ০৩ জুন ২০২৩, ২০:১৮
সম্মিলিত পর্যটন জোটের প্রস্তাবিত পর্যটন বাজেট প্রত্যাখান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০২৩-২৪ অর্থবছরের জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জন্য ৬ হাজার ৫৯৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। পর্যটন খাতে বাজেটের পুরো আলোচনায় ছিলো বিমান, ট্রাভেল টেক্সট এবং ৫ তারকা হোটেলের আমদানি সুবিধা বাতিল। সেখানে পর্যটন খাতের বেসরকারি বিনিয়োগকৃত প্রায় ৯০ হাজার কোটি টাকা বিনিয়োগকারীর বিনিয়োগ সুরক্ষার বিষয় অবহেলিত হয়েছে।


৩ জুন, শনিবার দুপুরে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানান সম্মিলিত পর্যটন জোটের প্রধান সমন্নয়ক, বাংলাদেশ ট্যুরিজম এক্সপ্লোরার্স এসোসিয়েশনের চেয়ারম্যান শহিদুল ইসলাম সাগর।


বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪৫ লক্ষ পর্যটন পেশাজীবির সুরক্ষা উপেক্ষিত, প্রান্তিক জনপদের পর্যটন উন্নয়ন ও অবকাঠামো উন্নয়নের বিষয় উপেক্ষিত হয়েছে বলে আমরা মনে করি। সম্মিলিত পর্যটন জোটের পক্ষ থেকে আমরা প্রস্তাবিত পর্যটন বাজেট প্রত্যাখান করছি।


সম্মিলিত পর্যটন জোটের পক্ষ থেকে বাংলাদেশের পর্যটন খাতকে এগিয়ে নিতে ২৫ হাজার কোটি টাকার বাজেট বরাদ্দ করার দাবি করেছিলাম। সম্প্র্রতি জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত এক গোলটেবিল বৈঠকে আমরা দাবি করেছিলাম, অপ্রদর্শিত অর্থ পর্যটন খাতে অবাধ বিনিয়োগের সুযোগ করে দিতে হবে।


বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পর্যটন শিল্পের জন্য শুল্কমুক্ত আমদানির সুযোগ দিতে হবে। পর্যটন রফতানিতে কমপক্ষে ১০ শতাংশ ইনসেন্টিভ দিতে হবে। পর্যটনের স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করে পুনরায় ভ্যাট ট্যাক্স নির্ধারণ করতে হবে। বিদেশি পর্যটকদের জন্য ট্যুরিজম জোন এবং আন্তর্জাতিকমানের সুবিধা দিতে হবে। পর্যটন সেক্টরের শ্রমিকদের জন্য রেশনিংসহ অন্যান্য সুবিধা নিশ্চিত করতে হবে। কিন্তু আমাদের দাবী উপেক্ষিত হয়েছে।


আমরা মনে করি, দেশকে এগিয়ে নিতে হলে পর্যটন খাতকে এগিয়ে নিতে হবে। একটি দেশের পর্যটন খাত যতটা উন্নত, সেই দেশও ততটা উন্নত। বিভিন্ন দেশের অর্থনীতি পর্যটন খাতের ওপর র্নিভর করে এগিয়ে যাচ্ছে। কিন্তু আমরা এ খাতে বরাবরই পিঁছিয়ে আছি। পর্যটন খাতকে সরকারের আরও বেশি গুরুত্ব দিয়ে বাজেট বরাদ্দ বাড়ানো উচিৎ বলে আমরা মনে করি। একই সাথে প্রস্তাবিত পর্যটন বাজেট পুনঃবিবেচনার জন্য জোর দাবী জানাই।


বিবার্তা/লিমন/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com