জাদু না রহস্য, 'উল্টো জলপ্রপাত'?
প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:১২
জাদু না রহস্য, 'উল্টো জলপ্রপাত'?
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

বর্ষায় জলপ্রপাতের অপরূপ সৌন্দর্য দেখেছেন এর আগে। কিন্তু উঁচু থেকে জল নিচে না প়ড়ে উল্টো দিকে যাচ্ছে, এমন দৃশ্য চোখে না দেখলে বিশ্বাস করা দায়।


প্রকৃতির থেকে আশ্চর্য জাদুকর বোধহয় আর কেউ হয় না। জাদুই বটে, না হলে বিজ্ঞানকে বুড়ো আঙ্গুল দেখিয়ে মাধ্যাকর্ষণের বিপরীতে কখনও জল বয়ে যেতে পারে? পারে, তবে সেটি দেখতে যেতে হবে পুণেতে।


ভারতের মহারাষ্ট্রের পুণেতে নাণেঘাট পর্বতমালায় রয়েছে এই জলপ্রপাত। বিজ্ঞানের সব সূত্রকে বুড়ো আঙুল দেখিয়ে এখানে জল বয়ে যায় উল্টো দিকে। পুণে থেকে প্রায় ১২০ কিলোমিটার এবং মুম্বই থেকে ১৬৫ কিলোমিটার দূরে অবস্থিত নাণেঘাট ট্রেকিং জন্যও বেশ জনপ্রিয়। 


যাঁরা ব্যতিক্রমী, রহস্যময় স্থানের সন্ধানে এদিক ওদিক ঘুরে বেড়াতে ভালোবাসেন তাঁদের এই অদ্ভুত জলপ্রপাতটি দুর্দান্ত লাগবে। মহারাষ্ট্রের পুণের কাছে লোনাভলা যেতে এই নানেঘাট জলপ্রপাতটি দেখতে পাওয়া যায়। এটি মাধ্যাকর্ষণের বিপরীতে বয়ে যায়। জলপ্রপাতের কাছেই অবস্থিত লোহাগড় দুর্গ। আর দুর্গ থেকেই জলপ্রপাতটি স্পষ্টভাবে দেখা যায়।


লোহাগড় দুর্গ থেকে যখন নানেঘাট জলপ্রপাতের দিকে তাকাবেন তখন স্পষ্ট দেখতে পাবেন যে জলপ্রপাত উল্টো দিকে বইছে। অবাক হবে, মনে প্রশ্ন জাগবে। তাহলে কি ওইখানে মাধ্যাকর্ষণশক্তি কাজ করে না? নিশ্চয়ই করে। আসলে জলপ্রপাতের এই স্থানটিতে প্রবল শক্তিশালী বাতাস প্রবাহিত হয়। এতটাই জোরে বাতাস বয় যে জলপ্রপাতের জলধারাকে নিম্নমুখী হতে দেয় না। উপরের দিকে ঠেলে উপরের দিকে বিপরীতে ঠেলে উঠিয়ে দেয়। সেই উল্টোদিকে বয়ে যাওয়া জল আবার নিকটস্থ পর্যটকের কাছে ছলকে পড়ে। চোখের সামনে এমন দৃশ্য সকলকে অবাক করে। সত্যিটা জানার পরও লোকে অবাক হয়। এবারের অবাক হওয়ার কারণ বাতাসের শক্তি প্রবণতা।


নাণেঘাট পর্বত পৌঁছে যে পথ দিয়ে জলপ্রপাত দেখতে উঠবেন, তা অত্যন্ত মনোরম। তবে হাতে সময় রাখবেন, হেঁটে উঠতে কিন্তু ঘণ্টা চারেক সময় লাগে। যে রাস্তা ধরে আসবেন, সে পথ দিয়েই নাকি এক সময়ে ছত্রপতি শিবাজী যাতায়াত করতেন এমন ইতিহাস শুনতে পাবেন স্থানীয়দের মুখে।


কী কী দেখবেন?


পুণের আশপাশে ঘোরার মতো অনেক জায়গা রয়েছে। তবে যদি শুধু ‘ট্রেক’ করার ইচ্ছা থাকে, সে ক্ষেত্রে অন্য কোথাও সময় নষ্ট না করাই ভাল। নাণেঘাট আসার পথে দেখে নিন লোনাভালা-খাণ্ডালা। কপাল ভাল থাকলে চোখে পড়তে পারে কোনও ছবি শুট করার দৃশ্য।


কোথায় থাকবেন?


পুণেতে থাকার অজস্র জায়গা রয়েছে। তবে চাহিদা বেশি থাকায় ভাড়াও সারা বছরই বেশি থাকে। এ ছাড়া, নাণেঘাট পর্বতের আশপাশে মহারাষ্ট্র পর্যটন বিভাগের নিজস্ব হোটেলও রয়েছে। সেখানে থাকতে পারলেও ভাল লাগবে।


কী ভাবে যাবেন?


হাওড়া থেকে ট্রেনে পুণে পৌঁছতে সময় লাগে দু’দিন। সেখান থেকে গাড়িতে পৌঁছতে সময় লাগে ঘণ্টা সাতেক। পুণে থেকে বাসেও যাওয়া যায় নাণেঘাট।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com