আড়াই বছর পর পর্যটকদের জন্য সীমান্ত খুলছে ভুটান
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৮:৪৬
আড়াই বছর পর পর্যটকদের জন্য সীমান্ত খুলছে ভুটান
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনা মহামারির কারণে দীর্ঘদিন সীমান্ত বন্ধ করেছিল ভুটান। অবশেষে পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিয়েছে হিমালয়ের কোলে অবস্থিত ছোট্ট দেশটি। ফলে দীর্ঘ আড়াই বছর পর শুক্রবার (২৩ সেপ্টেম্বর) থেকে পুনরায় ভুটানে ভ্রমণের সুযোগ পাচ্ছেন বিদেশি পর্যটকরা।


ভারতীয় সংবাদ মাধ্যম টিভি নাইন বাংলার এক প্রতিবেদনে জানা গেছে, দক্ষিণ এশিয়ার শান্তিপূর্ণ দেশটিতে প্রথম দিন ঘুরতে যান ২৩ জনের বিদেশি পর্যটকের একটি দল।


নেপালের কাঠমান্ডু থেকে যাওয়া ওই পর্যটক দলটিকে ভুটান সরকারের পক্ষ থেকে বিশেষ উপহার দেয়া হয়। প্রত্যেককে দেয়া উপহারের প্যাকেটে অর্গানিক মধু, চা, ভুটানের হলুদ এবং স্থানীয় একটি সিম কার্ড ছিল।


তবে ভুটানে ভ্রমণের ক্ষেত্রে এখন থেকে পর্যটকদের অতিরিক্ত অর্থ গুনতে হবে। কারণ সম্প্রতি পর্যটন শুল্কের ক্ষেত্রে টেকসই উন্নয়ন ফি নামে একটি সংশোধন এনেছে ভুটান সরকার। এতে বিদেশি পর্যটকদের দৈনিক ফি ৬৫ মার্কিন ডলার থেকে বাড়িয়ে ২০০ ডলার নির্ধারণ করা হয়েছে। গত তিন দশক ধরে প্রতিদিন অবস্থানের জন্য বিদেশি পর্যটকদের কাছ থেকে ৬৫ ডলার করে পর্যটন কর নেয়া হতো।


এছাড়া বাংলাদেশ, ভারত ও মালদ্বীপের লোকজনের জন্য এই ফি এক হাজার ২০০ রুপি নির্ধারণ করেছে ভুটান সরকার। মহামারি করোনার আগে ভারতীয়দের জন্য আলাদা ফি দিতে হতো না।


প্রসঙ্গত, ২০২০ সালের ৬ মার্চ ভুটানে প্রথম করোনা শনাক্ত হয়। এর পরই দেশটির সীমান্ত বন্ধ করে দেয়া হয়। করোনার আগে ২০১৯ সালে ভুটানে ৩ লাখ ১৫ হাজার ৬০০ জন পর্যটক ঘুরতে গিয়েছিলেন। পুনরায় দুয়ার খোলায় ফের পর্যটকদের ঢল নামবে বলে আশা করছে ভুটানের পর্যটনের সঙ্গে যুক্ত ব্যবসায়ীরা।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com