মঁ ব্লাঁ; উদ্ধার ও সৎকারের খরচ দিয়ে উঠতে হবে শৃঙ্গে
প্রকাশ : ০৮ আগস্ট ২০২২, ০৮:৩৮
মঁ ব্লাঁ; উদ্ধার ও সৎকারের খরচ দিয়ে উঠতে হবে শৃঙ্গে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পশ্চিম ইউরোপের সর্বোচ্চ শৃঙ্গ মঁ ব্লাঁ। এর উচ্চতা প্রায় ৪,৮১০ মিটার। তবে বছরের পর বছর বদলাতে থাকে এই পাহাড়ের উচ্চতা। তুষারপাতের গভীরতার উপরই নির্ভর করে সবটা। মঁ ব্লাঁ শৃঙ্গ ছোঁয়া তাই সহজসাধ্য নয়। শৃঙ্গে পৌঁছনোর পথ বন্ধুর নয় একেবারে। প্রতি পদে লুকিয়ে আছে মৃত্যুর ঝুঁকি। অথচ সেই দুর্গমে পাড়ি দিতেই উৎসাহী পর্বতারোহীরা। এই শৃঙ্গজয় করতে ওঠার আগেই দিতে হবে উদ্ধার এবং সৎকারের খরচ।


সঠিক প্রশিক্ষণ ছাড়াই মঁ ব্লাঁয়ে পাড়ি দেওয়া মানে মৃত্যু অবধারিত। তা ধরে নিয়েই পর্বতারোহীদের জন্য একটি নতুন নিয়ম চালু করল ফ্রান্সের প্রশাসন। এই পর্বতে ওঠার আগে পর্বতারোহীদের জমা করতে হবে ১২ লক্ষ টাকা। সেন্ট-গারভাইসের মেয়র জানিয়েছেন, পর্বতারোহণে অনভিজ্ঞরাও এখন মঁ ব্লাঁর মতো শৃঙ্গ জয় করতে চাইছেন। এতে বিপদ বাড়ছে। পর্বতে উঠে নিখোঁজ হয়ে গিয়েছেন, এমন আরোহীর সংখ্যাও কম নয়।


তাই উদ্ধারকার্য এবং অন্ত্যোষ্টিক্রিয়ার খরচ বাবদ আগাম টাকা জমা দেওয়ার নিয়ম জারি হয়েছে।


টুইটারে পোস্ট করা একটি বিবৃতিতে মেয়র জাঁ মার্ক জানিয়েছেন, কিছু ফরাসি পর্বতারোহীরা সঠিক পোশাক, পর্যাপ্ত প্রশিক্ষণ এবং পাহাড়ে ওঠার প্রয়োজনীয় সামগ্রী ছাড়াই মঁ ব্লঁয়ে উঠে পড়েছিলেন। হেলিকপ্টার থেকে তাঁদের দেখতে পেয়ে ফিরে আসতে বলেও কাজ হয়নি। তার পর থেকেই তাঁদের আর খোঁজ পাওয়া যায়নি। সেই ঘটনার পরেই এমন সিদ্ধান্ত নেওয়া হয় প্রশাসনের তরফে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com