বিজ্ঞান শিক্ষক হৃদয় মণ্ডলের মুক্তি দাবি ১২ সাংস্কৃতিক ফেডারেশনের
প্রকাশ : ০৮ এপ্রিল ২০২২, ১৬:১৮
বিজ্ঞান শিক্ষক হৃদয় মণ্ডলের মুক্তি দাবি ১২ সাংস্কৃতিক ফেডারেশনের
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মুন্সিগঞ্জের বিজ্ঞান শিক্ষক হৃদয় চন্দ্র মণ্ডলকে পরিকল্পিতভাবে ধর্ম অবমাননার অভিযােগে গ্রেফতার এবং জামিন না দেয়ার ঘটনায় বিস্ময় প্রকাশ করে অবিলম্বে তাঁর নিঃশর্ত মুক্তি দাবিতে দেশের ১২ টি জাতীয়ভিত্তিক সাংস্কৃতিক ফেডারেশন বুধবার (০৬ এপ্রিল) এক যৌথ বিবৃতি দিয়েছে। বিবৃতিতে একইসাথে সম্প্রতি তেজগাঁও কলেজের প্রভাষক লতা সমাদ্দারকে টিপ পরায় উগ্র পুলিশ সদস্য কর্তৃক নাজেহালের ঘটনার নিন্দা জানিয়ে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করা।


বিবৃতিতে সংস্কৃতিকে সংকুচিত করার একটি গভীর ষড়যন্ত্র দৃশ্যমান হচ্ছে বলে উল্লেখ করে বলা হয়, কেন্দ্রীয় শহীদ মিনারের পিছনে লাল নিশানা টাঙিয়ে তথাকথিত মাজারের উপস্থিতি ঘােষণা, ধানমন্ডি রবীন্দ্র সরােবর মঞ্চ প্রাঙ্গণে সম্প্রতি জামাতে নামাজ আদায়ের সূচনা, দেশের বিভিন্ন মিলনায়তন এবং উন্মুক্ত মঞ্চের পাশে উপাসনালয় বা ধর্মীয় প্রতিষ্ঠান স্থাপন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি চর্চার পীঠস্থান টিএসসি-তে নারী-পুরুষের জন্য পৃথক নামাজের স্থান নির্ধারণের দাবি- সবকিছুই সংস্কৃতি চর্চাকে সংকুচিত করার সুপরিকল্পিত অপপ্রয়াস বলে পরিলক্ষিত হচ্ছে। বিবৃতিতে এ সকল অপতৎপরতার বিরুদ্ধে প্রশাসনের দৃশ্যমান পদক্ষেপ প্রতাশা করা হয়।


একইসাথে বিবৃতিতে সাম্প্রতিক সময়ে মুক্তিযুদ্ধের চেতনায় লালিত মূলধারার জাতীয়ভিত্তিক সাংস্কৃতিক সংগঠন এবং সমাজের প্রতি দায়বদ্ধ শিল্পীদের উপেক্ষা করে, নীতি-আদর্শের কথা বিবেচনায় না রেখে বিভিন্ন জাতীয় সাংস্কৃতিক আয়ােজনকে বানিজ্যিক প্রতিষ্ঠানের হাতে তুলে দেয়ার সিদ্ধান্তকে আত্মঘাতী বলে অভিমত ব্যক্ত করা হয়। এরফলে নীতি-আদর্শবিহীন বানিজ্যিক ধারাকেই পৃষ্ঠপােষকতা করা হবে এবং সৃজনশীল মূলধারার সংস্কৃতি চর্চা পিছিয়ে পড়বে।


বিবৃতিদাতা ফেডারেশনসমূহ:


১. সম্মিলিত সাংস্কৃতিক জোট। ২. বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন। ৩. জাতীয় কবিতা পরিষদ। ৪. বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ। ৫. বাংলাদেশ পথনাটক পরিষদ। ৬. বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদ। ৭. বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা। ৮. বাংলাদেশ চারুশিল্পী সংসদ। ৯. বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদ। ১০. আইটিআই বাংলাদেশ কেন্দ্র। ১১. বাংলাদেশ যাত্রাশিল্প উন্নয়ন পরিষদ। ১২. বাংলাদেশ গ্রাম থিয়েটার।


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com