সরকারি প্রতিষ্ঠানে চালু হলো ইন্টার্নশিপ
প্রকাশ : ০১ এপ্রিল ২০২৪, ২০:২০
সরকারি প্রতিষ্ঠানে চালু হলো ইন্টার্নশিপ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রথমবারের মতো চাকরিপ্রত্যাশী বেকার তরুণ-তরুণীদের ইন্টার্নশিপের সুযোগ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।


১ এপ্রিল, সোমবার ১০ জন ইন্টার্নিকে নিয়ে এই কার্যক্রমের উদ্বোধন করেন জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন।


জনপ্রশাসনমন্ত্রী সাংবাদিকদের জানান, নীতিমালা অনুযায়ী ইন্টার্নশিপে আগ্রহী হাজারের বেশি প্রার্থীর আবেদন থেকে বাছাই করা ১০ জনকে এখানে ইন্টার্নশিপের সুযোগ দেওয়া হয়েছে। তারা এখান থেকে রাষ্ট্র ও সরকার কীভাবে চলে তা নিবিড়ভাবে শিখতে পারবেন। জনপ্রশাসন মন্ত্রণালয় হলো সেন্টার অব এক্সিলেন্স। এখানে কাজ করার মধ্য দিয়ে আগামী দিনে পেশাগত চিন্তাভাবনা পরিপূর্ণ ও পরিপুষ্টভাবে গড়ে উঠবে।


ইন্টার্নদের উদ্দেশে তিনি বলেন, আমি মনে করি যখনই এখানে কাজ করবেন, তা আপনাদের জীবনে কাজে আসবে। রাষ্ট্র ও প্রশাসন কীভাবে চলে, এখান থেকে সেই ধারণা অর্জন করতে পারবেন। যদি চাকরি না করেন ব্যবসাও করেন তাহলেও এটির প্রয়োজন আছে। রাষ্ট্রের কাজগুলো এখান থেকে কীভাবে হচ্ছে, সেটাও জানতে পারবেন।


এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, শিক্ষার্থীরা সাধারণত বেসরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করে থাকেন। এবার সরকারি প্রতিষ্ঠানেও সেটা চালু করা হয়েছে। আমি মনে করি, এটা বড় ও গুরুত্বপূর্ণ একটি বিষয়। যে-সব শিক্ষার্থী স্নাতক কিংবা স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, তারা দুই বছরের মধ্যে এই ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে এক হাজার ৯৪ জনের মধ্যে আমরা ১০ জনকে বেছে নিয়েছি।


ফরহাদ হোসেন আরও বলেন, ইন্টার্নদের অ্যাকাডেমিক ব্যাকগ্রাউন্ডের ভিত্তিতে জনপ্রশাসন মন্ত্রণালয় সংশ্লিষ্ট গবেষণা কার্যক্রম, ডিজিটাল রেকর্ড ব্যবস্থাপনা এবং এই মন্ত্রণালয় ও দপ্তরের কার্যাবলি এই তিন ক্যাটাগরিতে তাদের কর্মবণ্টন করা হবে। এছাড়া রাষ্ট্রের তিনটি বিভাগ সম্পর্কে তাদের ধারণা দেওয়া হবে। তাদের জন্য শিক্ষা সফরের আয়োজন করা হবে। সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্প ও মেগাপ্রকল্প সম্পর্কে তাদের ধারণা দেওয়া হবে।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com