কালাপাহাড়ে গোলাবারুদ-দেশীয় অস্ত্রসহ নতুন জঙ্গি আস্তানার সন্ধান
প্রকাশ : ১৫ আগস্ট ২০২৩, ২১:২৯
কালাপাহাড়ে গোলাবারুদ-দেশীয় অস্ত্রসহ নতুন জঙ্গি আস্তানার সন্ধান
মৌলভীবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মৌলভীবাজারের কুলাউড়ার কালাপাহাড়ে দ্বিতীয় ধাপের অভিযানে ‘ইমাম মাহমুদের কাফেলার সদস্যদের’ নতুন আস্তানার সন্ধান পেয়েছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। আস্তানা থেকে ১৪ রাউন্ড গুলি ও দা উদ্ধার করা হয়েছে। এ ছাড়া আটক করা জঙ্গিদের ব্যাগ তল্লাশি করে নগদ দুই লাখ টাকা, ৯৫টি ইলেকট্রনিক ডেটনেটর উদ্ধার করা হয়েছে।


১৫ আগস্ট, মঙ্গলবার সন্ধ্যা ৬টায় মৌলভীবাজার পুলিশ লাইনসে সংবাদ সম্মেলন করে অপারেশন হিলসাইড-এর সমাপ্তি ঘোষণা করেন সিটিটিসি প্রধান মোহাম্মদ আসাদুজ্জামান।


সিএনজিচালিত আটোরিকশার চালকদের অসীম সাহসিকতার প্রশংসা করলেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) প্রধান মোহাম্মদ আসাদুজ্জামান বলেন, জঙ্গি আটকে সিএনজিচালক ও স্থানীয় মানুষ যে অসীম সাহসিকতা দেখিয়েছেন আমি তাদের স্যালুট জানাই, সম্মান জানাই। তাদের বীরত্বপূর্ণ সাহসিকতার কারণে এই ১৭ জন জঙ্গি ধরা পড়েছে।


মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার টাট্টিউলি গ্রামে সিটিটিসি ইউনিটের অভিযানের দুদিন পর জঙ্গি সন্দেহে ১৭ জনকে সিএনজিচালিত অটোরিকশা চালকদের সাহসিকতায় পুলিশ আটক করে।


তিনি বলেন, কুলাউড়ার কর্মধা ইউনিয়নের আজগরাবাদ সিএনজি স্ট্যান্ডের পরিবহন শ্রমিক ও জনতার বুদ্ধিমত্তায় গত সোমবার ১৭ জন জঙ্গি আটক করা হয়। তাদের ছবি মৌলভীবাজারের পুলিশ সুপারকে পাঠানো হয়। ছবিতে ওয়ান্টেড অনেক জঙ্গির ছবি দেখতে পেয়ে দ্রুত কুলাউড়ার উদ্দেশ্যে এসে তাদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে অনেক তথ্য পাওয়া যায়। তদন্তের স্বার্থে সবকিছু এখনই বলা যাচ্ছে না।


তিনি আরও বলেন, আজ ভোরে ওই আস্তানা সন্ধানের জন্য বের হই। দুর্গম প্রায় ২০টি পাহাড় পাড়ি দিয়ে ঘটনাস্থলে পৌঁছাতে সক্ষম হই। সেখানে গিয়ে বিশেষায়িত ফোর্স অনুসন্ধান চালিয়ে দুইটি ঘর থেকে ছয় কেজি বিস্ফোরক, ১৪ রাউন্ড পিস্তলের গুলি উদ্ধার করা হয়। তারা সবাই স্বীকার করেছে যে তারা নতুন উগ্র সংগঠন ইমাম মাহমুদের কাফেলার সদস্য। যেদিন তাদের আটক করা হয় তখন তাদের সঙ্গে ছিল নগদ ২ লাখ টাকা, দুটি বড় দা ও ৯৫টি ডেটোনেটর।


এদিকে সোমবার আটক হওয়া জঙ্গি সংগঠন ‘ইমাম মাহমুদের কাফেলার’ ১৭ সদস্যের পরিচয় প্রকাশ করেছে সিটিটিসি। এর মধ্যে রয়েছেন সিরাজগঞ্জের একটি বেসরকারি হাসপাতালের চিকিৎসক সোহেল তানজিম (৩০)। তিনি গত ২৬ জুলাই থেকে স্ত্রীসহ নিখোঁজ ছিলেন। এ ছাড়া রয়েছেন চীনে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক সম্পন্ন করা দুই শিক্ষার্থী।



সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আটক জঙ্গিদের মধ্যে ইমাম মাহমুদের কাফেলার নেতৃস্থানীয় অনেকে রয়েছেন। তাদের নাম ঠিকানা যাচাই-বাছাই করে চিহ্নিত করে পরবর্তী সময়ে জানানো হবে।


আটক ১৭ জঙ্গি হলেন- নাটোরের জুয়েল মাহমুদ (২৮), সিরাজগঞ্জের সোহেল তানভীর রানা (৩০), কক্সবাজারের সাদমান আরেফিন (২১), মো. ইমতেজার হাসসাত নাবীর (১৯), যশোরের ফাহিম খান (১৭), পাবনার মামুন ইসলাম (১৯),গাইবান্ধার রাহাত মন্ডল (২৪), জামালপুরের সোলাইমান মিয়া (২১), নারায়ণগঞ্জের আরিফুল ইসলাম (৩৪), বগুড়ার আশিকুল ইসলাম (১৯), পাবনার মামুন ইসলাম (২৬), ঝিনাইদহ’র তানভীর রানা (২৪), সাতক্ষীরার জুয়েল শেখ (২৫), পাবনার রফিকুল ইসলাম (৩৮), আবির হোসেন (২০), মাদারিপুরের মেহেদী হাসান মুন্না ও টাঙ্গাইলের ধনবাড়ীর কোয়েল (২৫)।


এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- জেলা পুলিশ সুপার মো. মনজুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার সুদর্শনকুমার রায়, ফজলুর রহমান মহসীনসহ সিটিটিসির উর্ধ্বতন কর্মকর্তারা।


উল্লেখ্য, গত শনিবার ভোরে কুলাউড়ার কর্মধা ইউনিয়নে বাইশালী নামক ওই পাহাড়ি টিলায় সিটিটিসি অভিযান চালায়। এর আগে শুক্রবার রাত ৮টা থেকে ওই বাড়ি ঘিরে রাখে সিটিটিসি ও পুলিশ। অভিযানের নাম দেওয়া হয় ‘অপারেশন হিলসাইড’। অভিযানের সময় আস্তানা থেকে প্রায় তিন কেজি বিস্ফোরক, ৫০টির মতো ডেটোনেটর, তিন লাখ ৬১ হাজার টাকা, প্রশিক্ষণসামগ্রী, কমব্যাট বুট এবং কয়েক বস্তা জিহাদি বই জব্দ করা হয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com