জাতীয়
মিয়ানমারে মোখায় ক্ষতিগ্রস্তদের জন্য ত্রাণ পাঠালো বাংলাদেশ
প্রকাশ : ০৩ জুন ২০২৩, ১৯:০৫
মিয়ানমারে মোখায় ক্ষতিগ্রস্তদের জন্য ত্রাণ পাঠালো বাংলাদেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বৈরী সম্পর্কের মধ্যেও মিয়ানমারে ঘূর্ণিঝড় মোখায় ক্ষতিগ্রস্তদের জন্য ১২০ টন ত্রাণ পাঠিয়েছে বাংলাদেশে। জরুরি ভিত্তিতে পাঠানো ত্রাণের মধ্যে খাদ্য ও চিকিৎসাসামগ্রীসহ অন্যান্য প্রয়োজনীয় দ্রব্য রয়েছে।


৩ জুন, শনিবার নৌবাহিনীর জাহাজ ‘সমুদ্র জয়’ ত্রাণসামগ্রী নিয়ে মিয়ানমারের উদ্দেশে রওনা হয়। ৭ জুন জাহাজটির ইয়াঙ্গুনে পৌঁছার কথা রয়েছে।


আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রধানমন্ত্রীর নির্দেশনায় পররাষ্ট্র মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং সশস্ত্র বাহিনী বিভাগের সমন্বিত প্রয়াসে ঘূর্ণিঝড় মোখায় ক্ষতিগ্রস্ত মিয়ানমারের নাগরিকদের জন্য খাদ্য ও চিকিৎসা সহায়তাসহ ত্রাণসামগ্রী নিয়ে গেছে নৌবাহিনীর জাহাজ ‘সমুদ্র জয়’।


গত ১৪ মে ঘণ্টায় সর্বোচ্চ ১৯৫ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে মিয়ানমারের পশ্চিম উপকূলীয় রাজ্য রাখাইনে আঘাত হানে ঘূর্ণিঝড় মোখা। ঘূর্ণিঝড় ‘মোখা’র আঘাতে অন্তত ৩০ জনের প্রাণহানি ঘটে দেশটিতে। এ ছাড়া, বহু সংখ্যক আহত এবং দেশজুড়ে ৮৬০টির বেশি বাড়িঘর ও ১৪টি হাসপাতাল বা ক্লিনিক ক্ষতিগ্রস্ত হয়।


জাতিসংঘ জানিয়েছে, ঘূর্ণিঝড় মোখার তাণ্ডবে মিয়ানমারে প্রায় আট লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। জরুরি ভিত্তিতে তাদের খাদ্য, ত্রাণ ও অন্যান্য সাহায্য দরকার।


বিবার্তা/সউদ/এসএ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com