চীনের আরো কাছে বাংলাদেশ
প্রকাশ : ০২ জুন ২০২৩, ০৯:৫৯
চীনের আরো কাছে বাংলাদেশ
সোহেল আহমদ
প্রিন্ট অ-অ+

চীনের কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের আমন্ত্রণে দেশটিতে দশ দিনব্যাপী সফর করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ১৭ সদস্যের একটি প্রতিনিধি দল। ইতোমধ্যে সফর শেষে দেশেও ফিরেছেন তারা। আর ছয় মাস পর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচনের আগে ক্ষমতাসীন দলের প্রতিনিধি দলের সফর নিয়ে রাজনৈতিক অঙ্গনেও চলছে জোর আলোচনা।


জানা গেছে, দ্বিপক্ষীয় এই রাজনৈতিক সফরে আওয়ামী লীগের প্রতিনিধি দলের সদস্যরা চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির বৈদেশিক যোগাযোগ মন্ত্রী লিউ চিয়ান ছাও ছাড়াও কমিউনিস্ট পার্টি অব চায়নার বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করেছেন। এসময় আওয়ামী লীগের প্রতিনিধি দল সেখানে বাংলাদেশ স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো উপস্থাপন করেছেন। বিশেষ করে রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে চীনকে আরো বেশি উদ্যোগী হওয়ার প্রস্তাব দেয়া হয়।


চীন সফরে যাওয়া ক্ষমতাসীন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির অন্তত পাঁচজনের সাথে কথা বলেছে বিবার্তা। তবে তারা কেউই সফর নিয়ে আনুষ্ঠানিক বক্তব্য দিতে রাজি হননি।



গত ২২ মে থেকে বাংলাদেশের আওয়ামী লীগের ১৭ সদস্যের একটি প্রতিনিধিদল চীন সফর শুরু করেন। দশ দিনের সফর শেষে বুধবার (৩১ মে) দুপুরে দলটি দেশে ফিরেন। এদিকে গত ২৬ মে রাতে চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী সুন ওয়েই তুং ঢাকায় পৌঁছান দু’দিনের সফরে। ২৭ মে চীন-বাংলাদেশ ১২তম পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। আর এসবের মধ্য দিয়ে দু’দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রের সহযোগিতা আরো ঘনিষ্ঠ হয়ে উঠছে।


তবে এবারই প্রথম নয়, এর আগে ২০১৯ সালে 'নেইবারহুড পার্টি টক' এবং ২০১৭ সালে বেইজিংয়ের চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির আমন্ত্রণে চীন সফর করেছে আওয়ামী লীগের প্রতিনিধি দল। এসব সফরেও আওয়ামী লীগ প্র‌তি‌নি‌ধি দ‌লের নেতৃত্ব দিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) ফারুক খান এম‌পি।


এবারের সফরে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খানের নেতৃত্বে ১৭ সদস্যের প্রতিনিধি দলে ছিলেন দলটির কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, ধর্ম সম্পাদক সিরাজুল মোস্তফা, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক শামসুন নাহার চাপা, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, উপ-দফতর সম্পাদক সায়েম খান, কার্যনির্বাহী সদস্য সুফরা বেগম রুমি, পারভীন জামান কল্পনা, আনোয়ার হোসেন, শাহাবুদ্দিন ফরাজী, আজিজুস সামাদ আজাদ ডন, গ্লোরিয়া সরকার ঝর্ণা, সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির সদস্য তরুণ কান্তি দাস ও এ কে ফাইজুল হক রাজু।


সফরকারী আওয়ামী লীগ নেতাদের সাথে কথা বলে জানা গেছে, দশ দিনের প্রথম তিন দিন বেইজিংয়ে ছিলেন। জনসংখ্যার ঘনত্ব বিচারে পূর্বাঞ্চলীয় চীনের দ্বিতীয় বৃহত্তম শহর চিয়াংসু প্রদেশের রাজধানী নানজিং। সেখানে বিভিন্ন পর্যায়ের মিটিংয়ে অংশ নেন তারা। পরে সেখান থেকে নিংজিয়া হুই স্বায়ত্তশাসিত অঞ্চলের রাজধানী ইনছুয়ানে যান। সেখানকার কমিউনিস্ট সদস্যদের সঙ্গে বৈঠক করেন আওয়ামী লীগের প্রতিনিধি দল। কমিউনিস্ট দলের নেতা-কর্মীরা কীভাবে তৃণমূল পর্যায় কাজ করেন, সেখানকার মানুষের জীবনযাত্রা সম্বন্ধে ধারণা নেন। সেখানে হুই মুসলমান কমিউনিটির সঙ্গে বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিনিধি দলের সদস্যরা মতবিনিময় করেন।


সফরের বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক ডা. রোকেয়া সুলতানা বিবার্তাকে বলেন, আমাদের সফর ভালো হয়েছে। খুব ফলপ্রসূ হয়েছে।


সফরে থাকা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য আজিজুস সামাদ আজাদ ডন বিবার্তাকে বলেন, সফরটি ওয়েল কো-অর্ডিনেট ছিল। দলের উপ-দফতর সম্পাদক সায়েম খান বিষয়গুলো নোট করেছেন। উনি বিস্তারিত বলতে পারবেন।



নাম প্রকাশ না করার শর্তে সফরে থাকা আওয়ামী লীগের দু'জন নেতা বিবার্তাকে বলেন, মহামারি করোনার পর কমিউনিস্ট পার্টি অফ চায়না'র আমন্ত্রণে প্রথম কোনো বিদেশি রাজনৈতিক দল হিসেবে চীন সফর করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। অন্য যেকোনো দেশের চেয়ে এটাই সবচেয়ে বড় প্রতিনিধি দলের সফর ছিল। এতে বুঝা যায় ‘কমিউনিস্ট পার্টি অফ চায়না’ এবং আওয়ামী লীগের বন্ধুত্ব ও সমঝোতা অনেক গভীর। এছাড়া এর মাধ্যমে প্রমাণ হয়, চীন ও বাংলাদেশের জনগণের মধ্যে বন্ধুত্ব কতটা গভীর।


আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে চীনের রাজনৈতিক দলের নেতারা বলেছেন, চীনা জাতির 'মহান পুনরুত্থানের স্বপ্ন' এবং বঙ্গবন্ধুর ‘সোনার বাংলাদেশের’ স্বপ্নে অনেক মিল আছে। চীন সহাবস্থানের ভিত্তিতে 'ওয়ান বেল্ট ওয়ান রোড' উদ্যোগ, ‘স্মার্ট বাংলাদেশ’ এবং ‘ভিশন ২০৪১’-এর সংযোগ জোরদার করতে আগ্রহী। পাশাপাশি দু’দেশের সহযোগিতা বাড়াতে ও আঞ্চলিক উন্নয়ন এগিয়ে নিতে আগ্রহী চীন।


চীনের কমিউনিস্ট পার্টি আওয়ামী লীগের সঙ্গে বিভিন্ন স্তরের বিনিময় বৃদ্ধি, পরস্পরের কেন্দ্রীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে পরস্পরের দৃঢ় সমর্থন, দারিদ্র্যমোচন, দেশ পরিচালনাসহ বিভিন্ন বিষয়ে বিনিময় করা, যুবক, নারী ও গণ-মাধ্যমের সহযোগিতা জোরদার এবং দু’দেশের অর্থনীতি ও জনগণের জীবিকার উন্নয়নে সাহায্য করতে ইচ্ছুক।


এদিকে সফরকারী আওয়ামী লীগের প্রতিনিধি দলের সদস্যরা চীনের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে গুরুত্বারোপ এবং বিভিন্ন ক্ষেত্রে বিনিময় ও সহযোগিতা বাড়াতে ইচ্ছুক বলে জানিয়েছেন। বাংলাদেশ যে দৃঢ়ভাবে ‘এক চীন নীতি’ মেনে চলে তাও তুলে ধরেন। এছাড়া চীনা প্রেসিডেন্ট সি চিন পিং-এর নেতৃত্বে চীন আরো উজ্জ্বল সাফল্য অর্জন করবে বলেও তারা প্রত্যাশা ব্যক্ত করেন।


বিবার্তা/সোহেল/রোমেল /মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com