সৌদিতে তিন এজেন্সির মালিক আটক, অনিশ্চিত ৮২৩ মুসল্লির হজযাত্রা
প্রকাশ : ২৬ মে ২০২৩, ২৩:০৮
সৌদিতে তিন এজেন্সির মালিক আটক, অনিশ্চিত ৮২৩ মুসল্লির হজযাত্রা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সৌদি আরবের মক্কায় ইউরো ও আহসানিয়া হজ মিশন এবং কোবা হজ এজেন্সির মালিককে আটক করেছে দেশটির পুলিশ। তাদের তিনটির এজেন্সির অধীনে ৮২৩ জন হজযাত্রী রয়েছেন। এজেন্সি মালিকদের আটকের ফলে হজযাত্রীরা দুশ্চিন্তায় পড়েছেন। 


ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন। 


জানা যায়, এই এজেন্সি মালিকদের বিরুদ্ধে ১৫ শতাংশ সৌদি কর ফাঁকি দেওয়ার অভিযোগ রয়েছে। সৌদির একটি ব্যাংক থেকে এই এজেন্সির মালিকরা ৯ লাখ সৌদি মুদ্রা রিয়াল উত্তোলন করেন। এরপর পুলিশের জেরার মুখে কর ফাঁকির বিষয়টি ধরা পড়লে রিয়ালসহ তাদের আটক করা হয়। 


মঙ্গলবার (২৩ মে) বিকেলে কোবা এয়ার ইন্টারন্যাশনাল ও আহসানিয়া হজ মিশনের এই দু’জনকে আটক করে সৌদি সেন্ট্রাল পুলিশ। ফলে, অনিশ্চিত হয়ে পড়েছে ৮২৩ মুসল্লির হজযাত্রা।


এদিকে, হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম শুক্রবার (২৬ মে) জানিয়েছেন, হাব এই সমস্যা সমাধানে কাজ করছে।


হাব সভাপতি আরও জানান, ওই দুজনের সঙ্গে তিনটি এজেন্সি হজযাত্রীদের সৌদি আরবে পাঠানোর জন্য কাজ করছিল। উল্লিখিত তিনটি এজেন্সির ৮২৩ জন হজযাত্রীর ১ জুন সৌদি আরবের টিকিট কনফার্ম করা আছে। তবে সৌদি আরবে তারা আটক হওয়ায় সেখানকার প্রস্তুতিমূলক কাজে সমস্যা দেখা দিয়েছে। এ অবস্থায় ৮২৩ জন হজযাত্রীর বিমান টিকিট সংগ্রহের প্রয়োজনীয় সহযোগিতা প্রদানসহ ফ্লাইটের তারিখ ১০ দিন পিছিয়ে দেয়ার জন্য বলা হয়েছে।


এরইমধ্যে, ধর্ম মন্ত্রণালয় চিঠি দিয়ে ১০ দিন পিছিয়ে বিমান টিকিট কাটতে বলেছে হজ অফিসকে। হজ পরিচালক ও হাব সভাপতি বলছেন, জটিলতা হলেও শেষ পর্যন্ত তারা হজে যেতে পারবেন।


হজ ব্যবস্থাপনায় নানা অগ্রগতি হলেও, ভোগান্তি আর আশঙ্কা পিছু ছাড়ছে না মুসল্লিদের। হজযাত্রার উদ্বোধনী দিনেই ভিসা জটিলতায় নির্ধারিত ফ্লাইটে যেতে পারেননি ১৪০ জন। আর, এবার আরও বড় ধাক্কা। আশঙ্কা দেখা দিয়েছে আটশ’রও বেশি মুসল্লির হজযাত্রা নিয়ে। .


জানা গেছে, কোবা এয়ার ইন্টারন্যাশনালের মালিক মাহমুদুর রহমান ও আহসানিয়া হজ এজেন্সির ব্যবস্থাপক সাদ-বিন-মাহমুদ সৌদি পুলিশের হাতে আটক হয়েছেন। লিড এজেন্সি হিসাবে তাদের সঙ্গে মুসল্লি পাঠাচ্ছে ইউরো এয়ার ইন্টার ন্যাশনালও। ৮শ’ ২৩ মুসল্লি তাদের মাধ্যমে হজে যাওয়ার কথা।


হজ অফিসের পরিচালক সাইফুল ইসলাম এ প্রসঙ্গে বলেন, ওই দুই এজেন্সি একদিনে যে পরিমাণ টাকা উঠিয়েছে ওই টাকার অ্যামাউন্টই সন্দেহজনক লেগেছে সৌদি কর্তৃপক্ষের কাছে।


বিষয়টি সুরাহা করতে এরইমধ্যে কাজ শুরু করেছে ধর্ম মন্ত্রণালয় ও সৌদি হজ মিশন। মন্ত্রণালয়ের চিঠি অনুযায়ী, ১০ দিন পিছিয়ে বিমান টিকিট কাটা হচ্ছে। শেষ পর্যন্ত আর এ সংকট থাকবে না বলে প্রত্যাশা তাদের।


হজ অফিসের পরিচালক সাইফুল ইসলাম আরও বলেন, যেহেতু এজেন্সির মালিক সমস্যায় আছে তাদের প্রতিনিধিও সমস্যায় আছে; তাদের সমস্যার কারণে হজযাত্রা যাতে কোনোভাবেই বিঘ্নিত না হয় এজন্য হজযাত্রা ১০দিন পিছিয়ে দিয়ে বাংলাদেশ বিমানকে অনুরোধ করা হয়েছে টিকিট করার জন্য। আশা করি, এরমধ্যেই সব সমস্যার সমাধান হয়ে যাবে।


প্রসঙ্গত, আশকোনার হজ ক্যাম্প থেকে অন্য মুসল্লিদের নিয়ে নির্ধারিত সময়েই ঢাকা ছেড়ে যাচ্ছে হজ ফ্লাইট। চাঁদ দেখা সাপেক্ষে ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com