সাংবাদিক গ্রেপ্তারে আরএফইডির উদ্বেগ
প্রকাশ : ৩০ মার্চ ২০২৩, ২০:৩২
সাংবাদিক গ্রেপ্তারে আরএফইডির উদ্বেগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সংবাদ প্রকাশের জেরে প্রথম আলোর প্রতিবেদককে মধ্যরাতে বাসা থেকে তুলে নিয়ে ডিজিটাল সিকিউরিটি আইনে মামলা দায়ের এবং পত্রিকাটির সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে মামলার ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছে রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি (আরএফইডি)।


এছাড়াও দৈনিক যুগান্তরের বিশেষ প্রতিনিধি মাহবুবুল আলম লাবলুর বিরুদ্ধে চট্টগ্রামে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরের ঘটনায় গভীর উদ্বেগ ও নিন্দা জানানো হয়েছে। পাশাপাশি ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি করেছে সংগঠনটি।


বৃহস্পতিবার (৩০ মার্চ) দপ্তর সম্পাদক সিরাজুস সালেকিন চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।


বিজ্ঞপ্তিতে বলা হয়,গত ২৬ মার্চ ২০২৩ প্রথম আলো অনলাইনের একটি প্রতিবেদন ফেসবুকে প্রকাশকে কেন্দ্র করে প্রতিবেদক শামসুজ্জামান শামসকে গভীর রাতে বাসা থেকে তুলে নেওয়া হয়। এর প্রায় ৩০ ঘণ্টা পর রমনা থানার মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে আনা হয়। পরবর্তীতে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে মধ্যরাতে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের হয়। গত ১৪ মার্চ দৈনিক যুগান্তরে একটি প্রতিবেদন প্রকাশের প্রেক্ষিতে মাহবুবুল আলম লাবলুর বিরুদ্ধে বুধবার (২৯ মার্চ) সাইবার ট্রাইব্যুনাল চট্টগ্রামে মামলা দায়ের করেন সরকার দলীয় অঙ্গ সংগঠনের এক নেতা।


ন্যাক্কারজনক এসব ঘটনার নিন্দা জানিয়ে আরএফইডি সভাপতি সাইদুর রহমান ও সাধারণ সম্পাদক মুকিমুল আহসান হিমেল বলেছেন, গণমাধ্যমের স্বাধীনতা হরণের লক্ষ্যেই ডিজিটাল নিরাপত্তা আইনসহ নানা রকমের নিবর্তনমূলক আইন প্রণয়ন করা হয়েছে এবং হচ্ছে। এসব আইনের জেরে সাংবাদিকদের মতপ্রকাশের স্বাধীনতা মারাত্মকভাবে সংকুচিত হয়ে পড়ছে। পাশাপাশি তাদের পেশাগত নিরাপত্তাও হুমকির মুখে পড়েছে।


আরএফইডি নেতৃবৃন্দ মনে করেন, গণমাধ্যমে প্রকাশিত যে কোনো প্রতিবেদনের ভুল বা অসঙ্গতি থাকলে কেউ তা নিয়ে সংক্ষুব্ধ হতে পারেন এবং তা নিরসনের জন্য দেশে প্রেস কাউন্সিল আইন রয়েছে এবং বিদ্যমান সেই আইন অনুযায়ীই ব্যবস্থা নেওয়ার সুযোগ রয়েছে। প্রেস কাউন্সিল আইনকে উপেক্ষা করে সরাসরি কোনো প্রতিবেদককে ডিজিটাল নিরাপত্তা আইনে অ-জামিনযোগ্য ধারায় গ্রেফতার দেখানো, গণমাধ্যমকে নিয়ন্ত্রণে রাখার এবং সমালোচনামূলক বা ভিন্নমত প্রকাশ করলে শায়েস্তা করার সরকারি অভিপ্রায়কে স্পষ্ট করে তোলে, যা গণমাধ্যমের স্বাধীনতা হরণের নামান্তর।


অবিলম্বে শামসের নিঃশর্ত মুক্তি ও সকল সাংবাদিকের বিরুদ্ধে দায়ের হওয়া মামলা প্রত্যাহারের পাশাপাশি গণমাধ্যমের কণ্ঠরোধকারী নিবর্তনমূলক ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানায় সংগঠনটি।



বিবার্তা/সানজিদা/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com