টেকসই পানি ব্যবস্থাপনার জন্য আন্তর্জাতিক অর্থায়ন বৃদ্ধির আহ্বান মোমেনের
প্রকাশ : ২৩ মার্চ ২০২৩, ২৩:২৭
টেকসই পানি ব্যবস্থাপনার জন্য আন্তর্জাতিক অর্থায়ন বৃদ্ধির আহ্বান মোমেনের
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন অভিযোজন তহবিলসহ টেকসই পানি ব্যবস্থাপনার জন্য আন্তর্জাতিক অর্থায়ন বাড়ানোর লক্ষ্যে প্রচেষ্টা জোরদারে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহবান জানিয়েছেন। তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অধীনে ওয়াটার অ্যাকশন এজেন্ডা বাস্তবায়নে আমরা ডেভেলপমেন্ট পার্টনার ও আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রতি এই মর্মে আহ্বান জানাচ্ছি যে, যেসব দেশের সহায়তা প্রয়োজন- সেসব দেশের জন্য তারা যেন আন্তর্জাতিক আর্থিক সহায়তা বাড়ায়।


বুধবার (২৩ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে জাতিসংঘ ২০২৩ সালের পানি সম্মেলনের সাধারণ বিতর্কে বক্তৃতাকালে পররাষ্ট্রমন্ত্রী এ আহবান জানান।


মোমেন তার বক্তব্যে পানি সংক্রান্ত জলবায়ু অভিযোজনে সীমিত আন্তর্জাতিক অর্থায়নে উদ্বেগ প্রকাশ করেন। জাতিসংঘ ওয়াটার অ্যাকশন এজেন্ডার ওপর বাংলাদেশের জাতীয় নীতির কথা তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ দীর্ঘমেয়াদী উন্নয়ন পরিকল্পনার অংশ হিসেবে, এর পানি সম্পদের টেকসই ব্যবস্থাপনাকে অত্যন্ত গুরুত্ব দিয়ে থাকে। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে, আমাদের সরকার ‘বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০’ নামে একটি ১০০ বছরের পরিকল্পনা গ্রহণ করেছে এবং সুসংহত পানি সম্পদ ব্যবস্থাপনার (আইডব্লিউআরএম) মাধ্যমে একটি টেকসই ব-দ্বীপ গড়ে তোলার জন্য ‘বাংলাদেশ পানি আইন ২০১৩’ প্রণয়ন করেছে।’


এটিই প্রথম জাতিসংঘের পানি সম্মেলন, যার লক্ষ্য আন্তর্জাতিকভাবে সম্মত পানি-সম্পর্কিত লক্ষ্য অর্জনের জন্য সমন্বিত পদক্ষেপ নিতে বিশ্বব্যাপী সমর্থন আদায় করা। তাজিকিস্তান এবং নেদারল্যান্ডের সরকার যৌথভাবে সম্মেলনটি আয়োজন করেছে।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com