সুখী দেশের তালিকায় পেছাল বাংলাদেশ
প্রকাশ : ২০ মার্চ ২০২৩, ১৭:২৪
সুখী দেশের তালিকায় পেছাল বাংলাদেশ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

‘বিশ্বের সুখী দেশ ২০২৩’সালের তালিকায় অবনমন ঘটেছে বাংলাদেশর। ২০২২ সালে বাংলাদেশের অবস্থান ছিল ৯৪; বর্তমান তালিকায় ১১৮। তালিকায় একদম নিচের দিকে থাকা ২০ দেশের মধ্যে স্থান হয়েছে বাংলাদেশের। এদিকে ফের সবচেয়ে সুখী দেশের খেতাব জিতেছে ফিনল্যান্ড। এই নিয়ে টানা ষষ্ঠবারের মতো এ তালিকায় শীর্ষস্থানে উঠল উত্তর ইউরোপের স্ক্যান্ডিনেভিয়া অঞ্চলের দেশটি।তালিকায় একেবারে তলানিতে অবস্থান করছে আফগানিস্তান।


আজ সোমবার (২০ মার্চ) আন্তর্জাতিক সুখ দিবস। ২০১২ সালের ১২ জুলাই এই দিনকে ‘বিশ্ব সুখ দিবস’হিসেবে ঘোষণা করে জাতিসংঘের সাধারণ পরিষদ। সুখ এবং ভালো থাকাকে একটি সর্বজনীন লক্ষ্য ও প্রত্যাশা হিসেবে ধরে নিয়েই দিবসটির উৎপত্তি।


প্রতিবছর ২০ মার্চ সুখী দেশের তালিকা প্রকাশ করে জাতিসংঘ, এবারও এর ব্যতিক্রম হয়নি। প্রকাশ করা হয়েছে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৩। কয়েকটি সূচকের হালনাগাদ ত্যে বিশ্লেষণের মাধ্যমে প্রতিবেদনটি প্রস্তুত করা হয়ে। এগুলো হলো— স্বাস্থ্যসেবা অবকাঠামো, ব্যক্তিগত স্বাধীনতা, জিডিপি, দুর্নীতি ইত্যাদি।


মানুষের সুখের নিজস্ব মূল্যায়ন, সেই সঙ্গে অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতির ওপর ভিত্তি করে শূন্য থেকে দশ নম্বরের মধ্যে এসব সূচকের অবস্থান নির্ধারণ করা হয়। প্রতিবছর জাতিসংঘের সাধারণ পরিষদের ১৩৭টি সদস্যরাষ্ট্রের ওপর চালানো হয় এ জরিপ।


বিবার্তা/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com