এয়ার সেপারেশন কলাম থেকে বিস্ফোরণের সূত্রপাত হতে পারে : তদন্ত কমিটি
প্রকাশ : ০৫ মার্চ ২০২৩, ২২:০১
এয়ার সেপারেশন কলাম থেকে বিস্ফোরণের সূত্রপাত হতে পারে : তদন্ত কমিটি
চট্টগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিস্ফোরণে বিধ্বস্ত সীমা অক্সিজেন লিমিটেডের কারখানা পরিদর্শন করেছে তদন্ত কমিটি।


রবিবার, ৫ মার্চ প্রথম দিন ঘটনাস্থল ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসাধীন আহতদের সঙ্গে তারা কথা বলেছেন। বিস্ফোরণের উৎসস্থল নিয়ে একটি ধারণা দিয়েছে ওই ঘটনা তদন্তে গঠিত তদন্ত কমিটি।


তদন্ত কমিটির প্রধান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাকিব হোসেন, প্রাথমিকভাবে ধারণা করছি, অক্সিজেন প্ল্যান্টে এয়ার সেপারেশন কলাম থেকে বিস্ফোরণের সূত্রপাত হতে পারে।’


তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের একজন বিশেষজ্ঞ, পরিবেশ বিশেষজ্ঞসহ কমিটির সদস্যরা আজকে দুপুরে মিটিং করি। তারপর আমরা একটি সামারি করি। মূলত কী কী কারণে এই দুর্ঘটনা ঘটতে পারে, সম্ভাব্য সব কারণ সামনে রেখে তদন্তকাজ শুরু করি।’


রাকিব হাসান বলেন, ‘ঘটনাস্থল সীমা অক্সিজেন প্ল্যান্ট পরিদর্শন করেছি। সেখানকার প্রধান ও কর্মকর্তা এবং আশপাশের লোকজনের সঙ্গে কথা বলেছি। সেখানে যাওয়ার পর আরও নতুন কিছু আমাদের সামনে আসে। ইতোমধ্যে আমরা বিশেষজ্ঞ টিম ও কমিটির সদস্যরা বসে পর্যালোচনা করেছি। আশা করছি ৫ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে পারব। কী কারণে এ ঘটনা ঘটল, ভবিষ্যতে যাতে আর এ রকম ঘটনা না ঘটে, সে জন্য পরামর্শসহ পূর্ণাঙ্গ একটি প্রতিবেদন তৈরি করছি।’


বেসরকারি ওই কারখানায় অনুমোদনহীন অক্সিজেন সিলিন্ডারের পাশাপাশি কার্বন-ডাই-অক্সাইড ও নাইট্রোজেন সিলিন্ডারও পেয়েছে তদন্ত কমিটি।


উপজেলার ভাটিয়ারি ইউনিয়নের কদমরসুল এলাকায় অবস্থিত কারখানাটি ১৯৯৬ থেকে ২৭ বছর ধরে সচল রয়েছে। এই প্ল্যান্টটি ২০১৭ সালে চালু হয়।


শনিবার (৪ মার্চ) বিকেলে শিল্পে ব্যবহৃত অক্সিজেন উৎপাদনের কারখানা সীমা অক্সিজেন লিমিটেডে বিকট শব্দে বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণে ছয়জন নিহত হন। গুরুতর আহত হয়েছেন অন্তত ২৫ জন।


এর আগে গত বছরের ৪ জুন রাতে সীতাকুণ্ডের কেশবপুরে বিএম ডিপোতে আগুন থেকে ভয়াবহ বিস্ফোরণে নিহত হন ৫০ জন। বিএম ডিপো থেকে সীমা অক্সিজেন কারখানার দূরত্ব পৌনে এক কিলোমিটার।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com