পাহাড় ও সমতল থেকে ৫৫ জঙ্গি গ্রেফতার, ২৮ জনকে খুঁজছে র‍্যাব
প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৫৮
পাহাড় ও সমতল থেকে ৫৫ জঙ্গি গ্রেফতার, ২৮ জনকে খুঁজছে র‍্যাব
বান্দরবান প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আজ বুধবার (৮ ফেব্রুয়ারি) বান্দরবান র‌্যাব কার্যালয়ে ১৭ জঙ্গি ও ৩ জন কেএনএফকে গ্রেফতারের পর হাজির করা হয়।


গত বছর অক্টোবরের ৩ তারিখ থেকে টানা এই অভিযান চালাচ্ছে র‌্যাপিড এ্যাকশন ব্যটালিয়ন র‌্যাব সদর দপ্তরের একটি বিশেষ টিম। পাশাপাশি র‌্যাব-১৫ এই অভিযানে অংশ নিচ্ছে।


অভিযানে পাহাড় ও সমতল থেকে এই পর্যন্ত ৫৫ জন জঙ্গি ও সন্ত্রাসীকে আইনের আওতায় আনা হয়েছে। অভিযানের শুরু থেকে এ পর্যন্ত শুধুমাত্র বান্দরবানের পাহাড়ি এলাকা থেকে জঙ্গি সংগঠনের ৩১ সদস্য ও কেএনএফের ১৭ জনকে আইনের আওতায় আনা হয়েছে। আরো ২৮জনকে খুঁজছে র‌্যাব।


এরআগের দিন মঙ্গলবার রুমা-থানচি সীমান্তের বাকলাই ২৭ কিলোমিটার এলাকায় সন্ত্রাসী গ্রুপের সঙ্গে র‌্যাবের গোলাগুলির পর ওই এলাকা থেকে এই জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার ১৭জনসহ কুকি চীন ন্যাশনাল ফ্রন্ট  (কেএনএফ) এর ৩সদস্যকে গ্রেফতার করা হয়। 


যারমধ্যে কেএনএফ প্রধান নাথাম বম এর সেকেন্ড ইন কমান্ড হিসেবে পরিচিত ফ্লাগ ক্রসকেও গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন র‌্যাব সদর দপ্তরের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মইন। আজ সকালে বান্দরবান র‌্যাব কার্যালয়ে সংবাদ সম্মেলনের এই তথ্য নিশ্চিত করেন তিনি। 


সর্বশেষ গ্রেফতারকৃত পাচঁ জঙ্গি হলো- আস সামী রহমান সাদ, মো: সোহেল মোল্লা, আল আমিন, জহিরুল ইসলাম, মিরাজ সিকদার, রিয়াজ শেখ, ওবাইদুল্লাহ, জুয়েল মাহমুদ, হাবিবুর রহমান, সাখাওয়াত হোসেন, আবদুস সালাম রাকি, যোবাইর আহমেদ, মো: শামীম হোসেন, ডাকুয়া, মোহাম্মদ আবু হুরাইরা মিরাজ, মোহাম্মদ মাহমুদ রহমান। তাদের মধ্যে সম্প্রতি প্রকাশিত জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার ভিডিও চিত্রে রয়েছে। এছাড়া কেএনএফ সদস্যরা হলো- ফ্লাগ ক্রস, লাল মোল সিয়াম বম, মালসম পাংকুয়া। 


প্রসঙ্গত, পার্বত্য জেলা বান্দরবানের রুমা, রোয়াংছড়ি ও থানচি উপজেলার দুর্গম পাহাড়ে অভিযানের পাচঁ মাস পূর্ণ হয়েছে। 


মঙ্গলবার সকাল ৯টা থেকে রুমা উপজেলার রেমাক্রি-প্রাংশা ইউনিয়নের ৪ ও ৫ নম্বর ওয়ার্ডের মধ্যবর্তী ধুলীচান এলাকায় র‌্যাবের এই অভিযানে উদ্ধার করা হয় বিপুল পরিমাণ দেশি ও বিদেশি অস্ত্র, গোলাবারুদ, ও বোমা তৈরির সরঞ্জামাদিসহ উগ্রবাদী বই, কন্টেন, লিফলেট, এবং নগদ ৭লক্ষ টাকা। 


র‌্যাব জানায়, গত পাঁচ মাসের ধারাবাহিক অভিযানে নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া'র ৩৮ এবং পাহাড়ী বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি চীন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) বা বম পার্টির ১৪জন সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। এক প্রশ্নের জবাবে র‌্যাব জানায়, বান্দরবানে কেএনএফ এর অন্তত ২শতাধিক সদস্য সক্রিয় রয়েছে। তবে তাদের গুরুত্বপূর্ণ সব আস্তানা ইতিমধ্যে র‌্যাব গুড়িয়ে দিয়েছে। 


প্রসঙ্গত, কুমিল্লা ও ঢাকার সাত কলেজছাত্র গত ২৩ আগস্ট বাসা থেকে বেরিয়ে আর না ফেরায় থানায় জিডি করেছিল পরিবার। পরে ঢাকার এক তরুণ ১ সেপ্টেম্বর বাড়ি ফিরে আসেন। তার দেওয়া তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে সাতজনকে গ্রেপ্তার করে নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া'র আত্মপ্রকাশের কথা জানতে পারে র‌্যাব।


এনএফ প্রধান নাথান বম এখন কোথায়, এ প্রশ্নের উত্তরে র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক বলেন, “সদ্য গ্রেপ্তার হওয়া (জামাতুল আনসারের) সামরিক শাখার প্রধান রণবীরকে নাথান বম সম্পর্কে  জিজ্ঞাসা করা হয়েছিল। রণবীরের বক্তব্য অনুযায়ী, গত সেপ্টেম্বর থেকে নাথান বমের সঙ্গে তার কোনো যোগাযোগ নেই।” নাথান বম বর্তমানে কোথায় অবস্থান করছে তার কোন তথ্য নেই তাদের। 


বিবার্তা/নয়ন/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com