‘সড়ক দুর্ঘটনা রোধে শৃঙ্খলা, সচেতনতা ও আচরণ পরিবর্তন জরুরি’
প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২২, ১৭:১৩
‘সড়ক দুর্ঘটনা রোধে শৃঙ্খলা, সচেতনতা ও আচরণ পরিবর্তন জরুরি’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সড়ক দুর্ঘটনায় প্রতিদিন প্রাণ হারাচ্ছে মানুষ। অনেকেই পঙ্গুত্ব বরণ করে বোঝা হচ্ছে পরিবারের। সড়কে ফিরছে না শৃঙ্খলা, সচেতন হচ্ছে না মানুষ। সড়ক দুর্ঘটনা প্রতিরোধে শৃঙ্খলা ও সচেতনতার পাশাপাশি মানুষের আচরণ পরিবর্তন জরুরি।


২ ডিসেম্বর, শুক্রবার জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারকে সহায়তা কার্যক্রম অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।


এ বি এম আমিন উল্লাহ নূরী বলেন, একটি দুর্ঘটনা সারা জীবনের কান্না। যার পরিবারে এটি ঘটে, তারা ছাড়া আর কেউ সেটা বুঝতে পারে না। আমাদের এটা প্রতিরোধ করতে হবে। সারা পৃথিবীর গতি বেড়েছে। আমাদের গতি বেড়েছে। সহজেই এক জায়গা থেকে অন্য জায়গায় চলে যেতে পারি। সবকিছুর গতি বাড়লেও আমাদের আচরণগত পরিবর্তন হয়নি। নিরাপদ সড়কের জন্য আমাদেরই নিজ থেকে উদ্বুদ্ধ হতে হবে।


তিনি আরও বলেন, ‘সরকার ইতোমধ্যে নিরাপদ সড়কের জন্য আইন প্রণয়ন করেছে। আইনের কিছু সংশোধনীও এনেছে। বিধিগুলো পুনরায় করা হচ্ছে। সেখানে সড়ক দুর্ঘটনায় প্রকৃত ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের ক্ষতিপূরণের ব্যবস্থা থাকবে। তবে আমাদেরও ট্রাফিক আইন মেনে চলতে হবে; আরও বেশি সচেতন ও সাবধান হতে হবে।’


সভাপতির বক্তব্যে নিরাপদ সড়ক চাইয়ের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, ‘সবাই দেশকে ভালোবাসার কথা বলে। আমি বলি, দেশকে ভালোবাসতে হলে মুখে যা বলি, সেটা করতে হবে। সবাই সবার জায়গা থেকে সড়কে নিরাপদ করার দায়িত্ব পালন করতে হবে।’


প্রতিবছরের মতো এবারও প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পরিবারের মাঝে সহায়তা কার্যক্রম বাস্তবায়নের কর্মপরিকল্পনা হাতে নিয়েছে নিসচা। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) এই কার্যক্রমের সূচনা করা হয়।


কার্যক্রমের অংশ হিসেবে নিসচা এবার শীতার্তদের মাঝে কম্বল বিতরণ, বিনামূল্যে চক্ষু ক্যাম্প পরিচালনা, ১০টি গৃহহীন পরিবারকে ঘর প্রদান, সেলাই মেশিন বিতরণ ও সারাদেশে ৩০০ পরিবারের মাঝে ছাগল বিতরণ করবে।


নিরাপদ সড়ক চাইয়ের মহাসচিব লিটন এরশাদের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার। স্বাগত বক্তব্য দেন প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কমিটির আহ্বায়ক কেন্দ্রিয় দফতর সম্পাদক ফিরোজ আলম মিলন।


এছাড়া আরও উপস্থিত ছিলেন বিআরটিএর সাবেক চেয়ারম্যান আইয়ুবুর রহমান, নিসচার ভাইস চেয়ারম্যান মঞ্জুলি কাজী, প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বাস্তবায়ন কমিটির আহ্বায়ক মো. রোকনুজ্জামান রোকন, নিসচার সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ হোসেন প্রমুখ।


বিবার্তা/রিয়াদ/এসএফ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com