সবাইকে সাশ্রয়ী ও যৌক্তিক হতে অনুরোধ মন্ত্রিসভার
প্রকাশ : ১৯ মে ২০২২, ২১:১৪
সবাইকে সাশ্রয়ী ও যৌক্তিক হতে অনুরোধ মন্ত্রিসভার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করোনার সংক্রমণ পরিস্থিতির প্রভাবের পর ইউক্রেন যুদ্ধের কারণে অর্থনীতিতে যে সংকট তৈরি হয়েছে, তা মোকাবিলায় করণীয় ঠিক করতে অর্থ, বাণিজ্য ও বাংলাদেশ ব্যাংককে দায়িত্ব দিয়েছে মন্ত্রিসভা। আগামী দু-তিন দিনের মধ্যে আলোচনা করে সমন্বিত ব্যবস্থা ঠিক করে তা সবাইকে জানানো হবে। একই সঙ্গে বিদ্যমান পরিস্থিতিতে সবাইকে সাশ্রয়ী ও যৌক্তিক হওয়ার অনুরোধ করেছে মন্ত্রিসভা।


বৃহস্পতিবার (১৯ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে তার সভাপতিত্বে অনুষ্ঠিত সভার বৈঠক থেকে এই দায়িত্ব দেয়া হয় এবং অনুরোধ জানানো হয়। বৈঠকে দ্রব্যমূল্য পরিস্থিতি ও ডলারের সমস্যা নিয়ে আলোচনা হয়।


পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে বৈঠকের সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। মন্ত্রিপরিষদ সচিব বলেন, কোন জায়গায় নিষেধাজ্ঞা দিলে ভালো হবে, কোন জায়গায় নিষেধাজ্ঞা উন্মুক্ত করলে ভালো হবে—এই বিষয়গুলো নিয়ে আগামী দু-তিনের মধ্যে আলোচনা করে ও ডলারের সংকট কীভাবে সমাধান করা যায়, সেটি বসে ঠিক করতে বলা হয়েছে।


অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংক আগামী দু-তিন দিনের মধ্যে এ বিষয়ে পরিপূর্ণভাবে জানিয়ে দেবে। বিদ্যমান পরিস্থিতিতে কী করণীয়, তা দেখতে বলা হয়েছে তাদের।


কী ধরনের ব্যবস্থা হতে পারে, তার একটি ধারণাও দেন মন্ত্রিপরিষদ সচিব। উদাহরণ হিসেবে তিনি বলেন, ধরুন, আপনি একটি সুপারিশ করলেন ফলের ওপর কর বাড়িয়ে (বিদেশি ফল আমদানির ওপর) দিতে। যাতে ফল বেশি না আসে। কারণ, এই বৈশাখ মাসে আম, জাম, কাঁঠাল ইত্যাদি দেশীয় ফল পর্যাপ্ত থাকে। এখন এটি যৌক্তিক বা অযৌক্তিক কি না, সেটি বিবেচনা করা।


তিনি বলেন, বছরে প্রায় ৯ হাজার কোটি টাকার ফল আসে। এ রকম বিভিন্ন বিষয় আলোচনার পর আগামী দু-তিন দিনের মধ্যে একটি পরিকল্পনা করে জানিয়ে দেয়া হবে।


গঠনমূলক আলোচনা করার জন্য গণমাধ্যমের প্রতি আবেদন জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, করোনার সংক্রমণ পরিস্থিতি মোকাবিলা করা যাচ্ছিল। কিন্তু ইউরোপের (ইউক্রেন) যুদ্ধে শুধু বিশ্বব্যাপী অর্থনৈতিক সংকটই নয়, সাপ্লাইয়েরও সংকট হচ্ছে। এজন্য সারা পৃথিবী ভুগছে। আমরাও বিশ্বের বাইরে নই, বিশ্বের অংশ। এজন্য আমাদের কিছু কিছু ক্ষেত্রে যৌক্তিকীকরণ করতে হবে। সে জন্য গণমাধ্যমকে অনুরোধ, এটিও একটু ইতিবাচক দৃষ্টিতে দেখার জন্য। সবাই যেন সাশ্রয়ী থাকি বা যৌক্তিক থাকি।


বিবার্তা/রিয়াদ/এসএফ



সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com