'বনের মেয়ে পাখি' পালা নাটকের মঞ্চায়ন
প্রকাশ : ০৪ জুন ২০২৪, ১৮:৫১
'বনের মেয়ে পাখি' পালা নাটকের মঞ্চায়ন
শিল্প-সাহিত্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত পালা নাটক ‘বনের মেয়ে পাখি’। বাঁশরী নজরুল নাট্য সমারোহের মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে বাঁশরী রেপার্টরী প্রযোজিত এ নাটকটি সোমবার মঞ্চায়ন হয়। নাটকটির নির্দেশনা দিয়েছেন সাজ্জাদ সাজু।


‘বনের মেয়ে পাখি’ নাটকের কাহিনীতে রয়েছে, রায় নগরের পাহাড় ও জঙ্গলাকীর্ণ পথে বাঘের আনাগোনা থাকে সবসময়। এমন এক পথে পালকি বাহী বেহাড়া দল বাঘের আক্রমনের শিকার হয়। পালকি রেখে তারা জানের মায়ায় ছুটে চলে দিগ্বিদিক বিদ্বিক। পালকীর ভেতরে নারী কন্ঠের আর্তনাদে ছুটে আসে সাপুড়ে ভগু লাল। বাঘের সাথে লড়াই করে উদ্ধার করে নারী একমাত্র শিশুকন্যাকে কিন্তু শিশুটির মাকে বাঁচাতে পারেনা ভগু লাল। শিশুটিকে বুকে আগলে তাকে বড় করার দায়িত্ব নেয় সে। তার নাম রাখে পাখী, বনের মেয়ে পাখী। সর্প দেবী মনসার কৃপায় শিশুকন্যা পাখি পেয়ে যায় যে কোন ব্যধি সারাবার ক্ষমতা, আর পেয়ে যায় তার জীবন সাথী সুজন কে। মনসার বলে প্রাপ্ত ক্ষমতা পাখিকে নিয়ে চলে তার হারানো পরিচয় পুনরুদ্ধারের পথে।


নাটকটিতে পাখি চরিত্রে অভিনয় করে স্বাগতা। স্বাগতা বলেন, ‘ ছোটপর্দায় ব্যস্ততাকে পেছনে ফেলে নাটকের মহড়ায় জন্য একমাস সময় দিয়েছি। বেশ কষ্ট করে নাটকের মহড়ায় অংশ নিতে নিয়েছি। দর্শক নাটকটি দেখে দর্শক আনন্দ পেয়েছেন বলে সব কষ্ট সার্থক হয়েছে। অনেক গুনী নাট্যজনরা এসেছিলেন নাটক দেখতে। তাদের মুখে ছিল আমার অভিনয়ের প্রশংসা। এতে সামনে এগিয়ে চলার অনুপ্রেরণা পেয়েছি। এখন থেকে টিভি নাটকে অভিনয়ের পাশাপাশি মঞ্চেও কাজ করার ইচ্ছা রয়েছে।'


নির্দেশকের সাজ্জাদ সাজু বলেন, ‘বিদ্রোহী কবি কাজী নজরুল এক অপার বিস্ময়। শুধু বাংলা ভাষায় নয়, এই উপমহাদেশের মানুষের জীবনবোধ, বিশ্বাস ও সাম্যের জয়গানে চির জাগরুক তিনি। বাঁশরী একটি নজরুল চর্চা কেন্দ্র, বর্তমান সময়ে নজরুল চর্চাকে বেগবান করছে। তারই ক্ষুদ্র অংশ হিসেবে নজরুলের এই পালা নাটক “বনের মেয়ে পাখী”। নাটকটি মঞ্চায়নের উদ্যোগ নিয়েছেন বাঁশরীর প্রতিষ্ঠাতা ড. ইঞ্জিনিয়ার খালেকুজ্জামান।


স্বাগতা ছাড়াও নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন কামরুল হাসান, শামীমা শওকত লাভলী, জুবায়ের জাহিদ, রুবলী চৌধুরী, সাজ্জাদ সাজু, মেহমুদ সিদ্দিকী, মাঈশা নাওয়ার দ্যুতি, নজরুল ইসলাম সোহাগ, শারশীন হায়ত দীপা, ফিরোজ আল মামুন, রুহুল আমিন, মাজহারুল ইসলাম জুয়েল, সাজ্জাদ সাজু, শিমুল চন্দ্র মিস্ত্রী, নুরজাহান, পাপ্পু, সম্রাট, লাভলী সহ আরো অনেকে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com